TechJano

ই–কমার্সের এখনকার ৫ কিলার আইডিয়া

বাংলাদেশে স্বল্প পুঁজিতে ই–কমার্স ব্যবসা করতে চাচ্ছেন? কিন্তু বুঝতে পারছেন কি কোনটিতে নামবেন? এ খাতের সংশ্লিষ্ট কিছু ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে বর্তমানে কয়েকটি খাতে ই–কমার্স ব্যবসা করার সুযোগ রয়েছে। এর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় ধারণাটি হচ্ছে—এলাকাভিত্তিক ই–কমার্স ব্যবসার প্রসার।শুধু ঢাকাভিত্তিক ব্যবসার চিন্তা বাদ দিয়ে এলাকা ভিত্তিক ই–কমার্স ছোট আইডিয়া নিয়ে এগোতে হবে।

আপনি ই-কমার্স বা অনলাইন ব্যবসা করবেন , তবে একটু অন্যরকমভাবে আপনার কাস্টমারদের কাছে আপনি আপনার প্রোডাক্ট বা সেবা নিয়ে পৌছাতে পারেন । বিভিন্ন ধরণের কিছু অফলাইন সেবা নিয়েই কিন্তু দারুণভাবে অনলাইন জগতের সহায়তায় অনলাইন-অফলাইন ব্যবসা শুরু করা যায় । অনলাইন ব্যবসা যখন বাংলাদেশে দারুণ জনপ্রিয় হয়ে উঠছে এবং মানুষ যখন অনলাইনেই অনেক কিছু কেনাকাটা কিংবা সেবা পেতে চাচ্ছে তখন আপনিও সেই অনেক কিছুর মাঝ থেকে একটি আনকমন ব্যবসা শুরু করে দিতে পারেন । এমন না যে এই ব্যবসার আইডিয়াগুলো নিয়ে কেউই কাজ করছেনা , অনেকেই এইরকম আইডিয়া নিয়ে কাজ করছে এবং কিছু আইডিয়া নিয়ে হয়ত সামনে কাজ শুরু করবে কেউ কেউ, কিন্তু আপনার শুরুটা চমৎকার ও ভিন্নরকম কিছু উপলক্ষ্য নিয়ে আসতে যদি পারে, তবে বাংলাদেশের বাজারে চমৎকারভাবে আপনার অনলাইন কিংবা ই-কমার্স ব্যবসা এগিয়ে যাবে ।

ব্যবসার ক্ষেত্রে কয়েকটি আইডিয়া–

১. এলাকাভিত্তিক নিজের ক্লিন ভেজালমুক্ত সবজি

২. কিশোরি মেয়েদের পোশাক, গহনা ও প্রসাধনী

৩. পুরুষের ব্যাগ, সানগ্লাস ও গিফট আইটেম

৪. বাঁশ, বেত ও মাটির পণ্য

৫. বিশ্বস্ত কাজের লোক সরবরাহ

 

কেস স্টাডি:

ই-কমার্সের ধারণাটা বেশ পুরনো। এ মুহূর্তে বাংলাদেশে এ ব্যবসার পরিধি বাড়ছে হু হু করে। বিশেষ করে ঢাকায় এ ব্যবসারে বিস্তার এবং প্রসার দুটোই বেশি।তীব্র যানজটের বিপরীতে এ পণ্য বিপণন কৌশল এখন দারুণ জনপ্রিয়। এ কারণেই তরুণ প্রজন্মের অনেকেই স্বাধীন পেশা হিসেবে বেছে নিচ্ছে অনলাইনে বিকিকিনি। এতে সময় বাঁচে আর ঝামেলাও কমে।অনলাইনভিত্তিক এ বহুমুখী উদ্যোগে এগিয়ে আসাদের মধ্যে তরুণদের সংখ্যাই বেশি। তাদের অক্লান্ত চেষ্টায় দেশের ই-কমার্স এখন টেকসই হচ্ছে। এমনই উদ্যোগ রকমারি ডটকম:

অল্প দিনেই দেশে সফল হয়েছে রকমারি ডটকম (http://rokomari.com/)। শুধু বই বিক্রি করে দেশে অনলাইনে বিশ্বায়িত ব্যবসার চালু করার অগ্রদূত হয়েছে এ সাইট। ২০১২ সালের ১৯ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে রকমারি ডটকমের আত্মপ্রকাশ। রকমারি ডটকম বাংলাদেশের যেকোনো প্রান্তে বই পৌঁছে দিতে সক্ষম। বই পড়ুয়াদের কাছে এ জন্যই রকমারি ডটকমের কদর বেড়েছে। তবে উদ্যোক্তারা বলছেন,  ই-কমার্স ব্যবসার শুরুতে অনেকগুলো সমস্যায় পড়তে হয়। তবে এখন প্রযুক্তিনির্ভর হলে আর আত্মবিশ্বাস ও কাজ করার মানসিকতা থাকলে নিজের ব্যবসা দাঁড় করানো কোনো ব্যাপান না।

Exit mobile version