ই-কমার্স

ই-ক্যাবের সহযোগিতায় ৬৪ টি জেলার পোস্ট অফিসে চালু হলো ই-পোস্টের ই-কমার্স সেবা

By Baadshah

October 11, 2018

গতকাল বুধবার (১০/১০/২০১৮) বিকেল ৪ টায়, বাংলাদেশ পোস্ট অফিসের (ঢাকা জিপিও) এর কার্যালয় ৬৪টি জেলা পোস্ট অফিসের ডিজিটাল কমার্স সেবা ই-পোস্ট চালু এবং হ্যান্ডসেট বিতরণী অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

উল্লেখ্য , ই-ক্যাব তার সূচনা লগ্ন থেকে বাংলাদেশের ই-কমার্স সেবাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং বাংলাদেশ পোস্ট অফিসসহ দেশের অন্যান ডেলিভারি সার্ভিস কোম্পানি গুলোকে সহযোগিতা দেয়ার লক্ষ্যে ই-ক্যাব এর উদ্যোগে ই-পোষ্টের আবির্ভাব। ই-পোস্ট একটি অনলাইন ডেলিভারি সেবা প্রদানকারী প্ল্যাটফর্ম যেখানে ডেলিভারি ট্রাকিং, মনিটরিং ও স্বয়ংক্রিয় সহায়তা দেয়ার লক্ষ্যে দেশের ই-কমার্স ব্যবসায়ী এবং ডেলিভারি সার্ভিস প্রদানকারীদের ডিজিটাল ব্যবস্থাপনায় সেবা প্রদান করা হয়। এরই ধারবাহিকতায় বাংলাদেশ পোস্ট অফিস সারাদেশে ডিজিটাল ব্যবস্থাপনার মাধ্যমে ই-কমার্স ডেলিভারি সেবা প্রদানের লক্ষ্যে ই-ক্যাবের সাথে যৌথভাবে কাজ করে যাচ্ছে।

ইতিমধ্যে ই-পোস্ট সার্ভিসের মাধ্যমে সফলভাবে ই-কমার্স পণ্য বাংলাদেশ পোস্ট অফিসের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চনলে পাঠানো হয়েছে প্রাথমিক পর্যায়ে পাইলটিং প্রজেক্ট হিসাবে দেশের সনামধন্য কয়েকটি ই-কমার্স কোম্পানি যেমন আজকেরডিল.কম, বাগডুম.কম ,দারাজ.কম, রকমারি.কম, বিক্রয়.কম ইত্যাদি সাথে ই-পোষ্টের ট্র্যাকিং সার্ভিস দিয়ে বাংলাদেশ পোস্ট অফিসের মাধ্যমে ই-কমার্স প্রোডাক্ট ঢাকাসহ কয়েকটি নির্দিষ্ট পোস্ট অফিসে যথাযথ পাঠানো হয়েছে।

ই-পোস্ট প্রজেক্টের কার্যক্রম আরো গতিশীল করার লক্ষ্যে বাংলাদেশের ৬৪টি জেলা পোস্ট অফিসের ই-কমার্স পণ্যের ডেলিভারি ই-পোস্ট কার্যক্রমের মাধ্যমে সুষ্ঠভাবে কার্যকর করার লক্ষ্যে ১০০ টি স্মার্ট হ্যান্ডসেট প্রদান করেছে। এ বিষয়ে আজ একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয় ।

উক্ত অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের মাননীয় মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার আশাবাদ ব্যক্ত করেন যে ই-পোস্টের মাধ্যমে বাংলাদেশের ডিজিটাল কমার্স উন্নয়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে এছাড়াও ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদার বলেন বাংলাদেশ পোস্ট অফিস এবং ই-ক্যাবের যৌথ উদ্যোগে ৬৪ টি জেলা পোস্ট অফিসে ডিজিটাল ই-কমার্স সেবার কার্যক্রম সফলভাবে বাস্তবায়িত হলে এটি একটি মাইলফলক হবে ই-কমার্স সেক্টরের জন্য।

এছাড়াও জনাব নাহিম রাজ্জাক, এমপি, বলেন ই-পোস্ট ই-ক্যাবের একটি মাইলফলক প্রজেক্ট যার মাধ্যমে দেশীয় ই-কমার্স এর উন্নয়নে অবদান রাখবে বলে আশাবাদ ব্যাক্ত করেন । বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল বলেন দৈনন্দিন ডেলিভারিতে ই-পোস্ট ডিজিটাল কমার্স সেবায় একধাপ এগিয়ে যাবে বহিঃবিশ্বের সাথে তাল মিলিয়ে।

ই-ক্যাবের সভাপতি শমী কায়সার বলেন, ই-পোস্ট সার্ভিস ব্যবহার করে পোস্ট অফিসের মাধ্যমে গ্রামের প্রত্যন্ত অঞ্চলে ই-কমার্স সেবা পৌঁছে যাবে। ই-ক্যাব সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন ই-ক্যাব বাংলাদেশের ডিজিটাল এ-কমার্স সেবার ম্যান বৃদ্ধিতে প্রতিশ্রুতি বদ্ধ এবং ই-পোস্ট তার ই একটি সার্থক রূপায়ণ।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের মাননীয় মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব নাহিম রাজ্জাক, এমপি, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদার। এছাড়াও উপস্থিত ছিলেন ই-ক্যাব সভাপতি শমী কায়সার, বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল এবং ই-ক্যাব জেনারেল সেক্রেটারি মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল।