ই-কমার্স

ই-ক্যাব নির্বাচন: নির্বাচিত হলেন ৯ জন পরিচালক, ২০ জুন শীর্ষ কর্মকর্তা পদে নির্বাচন

By Baadshah

June 20, 2022

গত ১৮ জুন ২০২২ শনিবার ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর কার্যনির্বাহী পরিষদ ২০২২-২৪ এর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টা বাজার আগেই বৃষ্টি উপেক্ষা করে ভোটকেন্দ্রের সামনে জড়ো হতে থাকেন সদস্যরা। মোট ৩১ জন প্রার্থীর মধ্যে পরিচালক পদে ৯ জন নির্বাচিত হন। ৭৬% শতাংশ ভোটারের অংশগ্রহণে সুন্দর ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ৭৯৫ জন ভোটারের মধ্যে ৬১১ জন সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

প্রাপ্ত ভোটের ক্রমানুসারে বিজয়ীরা হলেন যথাক্রমে সৈয়দা আম্বারিন রেজা (প্রাপ্ত ভোট ৪৫৩), মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল (প্রাপ্ত ভোট ৩৮৬), শমী কায়সার (প্রাপ্ত ভোট ৩৬৫), আসিফ আহনাফ (প্রাপ্ত ভোট ৩৩২), শাহরিয়ার হাসান (প্রাপ্ত ভোট ৩০৮), নাছিমা আক্তার নিশা (প্রপ্ত ভোট ২০৭), মোহাম্মদ সাহাব উদ্দিন (প্রাপ্ত ভোট ২৮৭), মো. সাইদুর রহমান (প্রাপ্ত ভোট ২৭৩), ও মো. ইলমুল হক (প্রাপ্ত ভোট ২৭০)। নির্বাচনে অগ্রগামী, দি চেঞ্জ মেকারস ও ঐক্য নামে তিনটি প্যানেল ও ৪ জন স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্ধন্ধিতা করেন। মোট ৯জন বিজয়ীর মধ্যে প্রথম ৮জন প্রার্থী অগ্রগামী প্যানেল থেকে এবং সর্বশেষ প্রার্থী দি চেঞ্জ মেকারস প্যানেল থেকে প্রতিদ্ধন্ধিতা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২০ জুন শীর্ষ কর্মকর্তা পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। শীর্ষ কর্মকর্তা পদগুলো হলো, সভাপতি, সহসভাপতি, সাধারণ সম্পাদক, অর্থ সম্পাদক ও যুগ্ন সম্পাদক। ৯ জনের ভোটের মাধ্যমে তারা নির্বাচিত হবেন।

নির্বাচন পরিচালনা করেন নির্বাচন বোর্ড চেয়ারম্যান ও এফবিসিসিআই এর সহ-সভাপতি জনাব আমিন হেলালী। সদস্য হিসেবে রয়েছেন জনাব আব্দুর রাজ্জাক ও বজলুর রহমান। নির্বাচন বোর্ড এর চেয়ারম্যান আমিন হেলালী বলেন, অত্যন্ত আনন্দমূখর ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোটারগণ ব্যাপক উৎসাহ উদ্দীপনা নিয়ে ভোটদান করেছেন। ভোট ব্যবস্থাপনায় পর্যাপ্ত বুথ ও নির্বাচন কর্মকর্তাকে সম্পৃক্ত করা হয়েছে ফলে ভোটারগণ দীর্ঘসময়ে লাইনে দাড়ানো ব্যতিরেকে ভোট দিতে পেরেছেন। সকলে কেন্দ্রের পরিবেশ ও ভোটদান নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন বলেও জানান তিনি।

নির্বাচন পর্যবেক্ষণে বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন অনুবিভাগের প্রতিনিধিসহ ৪০ জন পর্যবেক্ষক বিভিন্ন সময়ে নির্বাচন কার্যক্রম পরিদর্শণ করেন এবং তারা পরিদর্শণ করে নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে সন্তোষ প্রকাশ করেছেন। আপিল বোর্ডের সদস্যগণ এসময় উপস্থিত ছিলেন।

ই-ক্যাব সভাপতি শমী কায়সার সকল ভোটার নির্বাচন সংশ্লিষ্ঠ সকলকে ধন্যবাদ জানিয়েছেন। বাংলাদেশ কম্পিউটার সমিতি থেকে নির্বাচিতদের অভিনন্দন জানানো হয়েছে। অভিনন্দন জানানো হয়েছে অন্যান্য সংগঠন থেকেও। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক জনাব এএইচএম শফিকুজ্জামান বিজয়ীদের অভিনন্দন জানিয়ে ফেসবুকে পোস্ট দিয়েছেন।

তফসিল অনুযায়ী আগামী ২৬ জুন ২০২২ নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষনা করা হবে। এবং ২ জুলাই ২০২২ নির্বাচিত নতুন কার্যনির্বাহী পরিষদের নিকট দায়িত্বভার গ্রহণ করবেন।