প্রযুক্তি বিশ্ব

উইন্ডোজের জন্য রোবট অপারেটিং সিস্টেম আনছে মাইক্রোসফট

By Baadshah

October 03, 2018

বিশ্বে এখন রোবটিক্স নিয়ে আগ্রহ বেড়েছে বহুগুণ। সেই খাতটিকে আরও এগিয়ে নিতে দীর্ঘদিন থেকেই কাজ করছে মাইক্রোসফট। মাইক্রোসফট রোবট ওএস নিয়ে কাজ করছে। এবার সফট জায়ান্টটি উইন্ডোজের জন্য রোবট অপারেটিং সিস্টেম (আরওএস) উন্মোচন করেছে।

এ উদ্দেশ্যে আরওএস ইন্ডাস্ট্রিয়াল কনসোর্টিয়ামে যুক্ত হয়েছে প্রতিষ্ঠানটি। রোবটের বাণিজ্যিক ব্যবহারের জন্য আরওএসের ব্যবহার বাড়াতে কাজ করছে এ সংগঠনটি। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জেডডিনেট জানিয়েছে, আরওএস ওয়ান উন্মুক্ত করতে আরওএস কনসোর্টিয়ামের সঙ্গে কাজ করছে মাইক্রোসফট।

সম্প্রতি স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত ‘রসকন ২০১৮’ সম্মেলনে এ ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। অপারেটিং সিস্টেমটি এখন পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। শিগগিরই নতুন পূর্ণাঙ্গ সংস্করণ উন্মোচন করা হবে বলে জানিয়েছে মাইক্রোসফট।

মাইক্রোসফটের ইন্টারনেট অব থিংসের (আইওটি) প্রধান সফটওয়্যার প্রকৌশলী লু আমাডিও বলেন, রোবটিক্স খাতে যারা কাজ করতে চায় তাদের জন্য নতুন দিগন্ত উন্মোচন করেছে এ ওএস। এটি রোবটিক্স শিক্ষার্থীদের দারুণ কাজে লাগবে।

ইন্টারনেট অব থিংস এন্টারপ্রাইজ সলিউশনের নিরাপত্তার ক্ষেত্রে ভূমিকা রাখবে আরওএস। মাইক্রোসফট জানায়, রোবট অপারেটিং সিস্টেম একটি লাইব্রেরি ও টুলসের বিশেষ সেট। যা জটিল রোবট তৈরিতে ব্যবহার করা যাবে।

মেশিন লার্নিং (এমএল), কম্পিউটার ভিশন, ইন্টারনেট অব থিংস, ক্লাউড সেবা ও মাইক্রোসফটের অন্যান্য সেবাগুলো শিক্ষাক্ষেত্র ও বাণিজ্যিক রোবটে সহজে ব্যবহার করা যাবে নতুন অপারেটিং সিস্টেমের মাধ্যমে।

এ বছর অনুষ্ঠিত আরওএস কনফারেন্সে রোবটিকস টার্টেলবট ৩ নামের একটি রোবট যা ‘মেলোডিক মরেনিয়া’ নামক আরওএস ব্যবহার করে তৈরি করা হয়েছে। এটি উইন্ডোজ ১০ আইওটি এন্টারপ্রাইজের সঙ্গে ব্যবহার করা হয়েছে বলেও জানানো হয়েছে ভিজুয়াল স্টুডিওর ওয়েবসাইটে।