ই-কমার্স

উই ২ লাখ মেম্বারের মাইলফলকে

By Baadshah

June 16, 2020

সাফল্যের সাথে একের পর এক মাইলফলক অতিক্রম করছে দেশি পণ্যের নারী উদ্যোক্তাদের সংগঠন উইমেন এন্ড ই-কমার্স ফোরাম (উই)। ৩ হাজার মেম্বারের গ্রুপ থেকে মাত্র ১১ মাসে আজ ২ লাখ মেম্বারের শক্তিশালী গ্রুপ হলো উই।

সারাদেশের ই-কমার্স নারী উদ্যোক্তাদের জন্য কাজ করার লক্ষ্যে নিয়ে ২৫ অক্টোবর ২০১৭ প্রতিষ্ঠা হয়ে ২৮ আগাষ্ট ২০১৯ থেকে নতুন উদ্যোমে এক্টিভ হয় উই। ই-কমার্সের পড়াশোনার দিয়ে এক্টিভ হলেও ধাপেধাপে দেশি পণ্যের দূর্গে পরিণত হয় উই। বাড়তে থাকে দেশি পণ্যের ক্রেতা ও বিক্রেতার সমাগম। সম্প্রতি ২ লাখ মেম্বারের মাইলফলক অতিক্রম করলো উই।

উইতে দেশী পণ্যের প্রচার, প্রসার, বিক্রি, ই-কমার্স গাইডলাইন, লেখাপড়া সহ ই-কমার্স সংশ্লিষ্ট সকল প্রকার এক্টিভিটি করা হয়। জেলা উপজেলা পর্যায়ের ই-কমার্স নারী উদ্যোক্তাদের তোলে ধরার লক্ষ্যে নিরলস ভাবে কাজ করছে উই। নারী উদ্যোক্তাদের জন্য প্রয়োজনীয় ট্রেনিং এর ব্যবস্থা করতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সাথে কাজ করছে উই ফোরাম। যার ফলে দ্রুত গতিতে বড় ও গ্রহণযোগ্য হচ্ছে। গ্রুপ মেম্বাররাই সারাদেশের পণ্য কেনাবেচা করে। এমনকি প্রবাসীরা আস্থার সাথে কেনাকাটা করছে উইতে।

ই-ক্যাবের প্রতিষ্ঠাতা সভাপতি রাজিব আহমেদ বলেন, উই গ্রুপের হাল ধরি আমি ২০১৯ এর ১৮ অগাস্ট তারিখে। তখন মেম্বার ছিল ৩৩০০ এর মত। ১১ মাসে ২ লাখ মেম্বার হয়েছে দেখে আমি আনন্দিত। করোনার কারণে আমাদের দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে স্থবিরতা আসলেও ইন্টারনেটের কল্যাণে এখন ঘরে বসেও অনেক কিছুই করা সম্ভব এবং উইয়ের নারী উদ্যোক্তারা সেটা করে দেখিয়েছেন। এটা উইয়ের জন্যে যেমন বিশাল সাফল্য তেমনি দেশের নারী যারা ঘরে কাজ করছেন তাদের জন্যেও অনেক বড় একটা অনুপ্রেরণার বিষয়। ইচ্ছা আর চেষ্টা থাকলে কোন বাঁধাই আসলে বাঁধা হয়ে দাঁড়াতে পারে না। তবে বেশি আনন্দিত এজন্য যে দেশী পণ্যের ই-কমার্স ইন্ডাস্ট্রির ভিত তৈরি হয়েছে এই ১১ মাসে। সারা দেশের সব জেলা থেকে দেশী পণ্যের ই-কমার্স উদ্যোক্তারা জড় হয়েছে এই প্লাটফর্মে।