TechJano

উদ্ভাবনীমূলক প্রযুক্তির যথাযথ ব্যবহারে পারদর্শী হতে হবে: শামীম আহসান

“প্রতিনিয়ত নতুন উদ্ভাবনীমূলক প্রযুক্তি এবং সক্ষমতা তৈরী হচ্ছে, সেই সাথে সামগ্রিক প্রযুক্তি বাজার প্রভাবিত হচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা, ব্লকচেইন, মেশিন লার্নিংয়ে সাম্প্রতিক সময়ে ভেঞ্চার ক্যাপিটাল বিনিয়োগে উল্লেখযোগ্য হারে বাড়ার কারন হলো এসব প্রযুক্তির বিভিন্ন খাতে প্রয়োগ।বাংলাদেশ এই বিশাল বিশ্ববাজারের একটি অংশ হতে পারে এবং এই অনিবার্য প্রযুক্তিগত ভবিষ্যতের জন্য আমাদের প্রস্তুত হওয়া উচিত।” শনিবার বেসিস সফট এক্সপো ২০১৮ এ “অ্যাডাপটিং ইমার্জিং টেকনোলজিস ফর এক্সপোনেনশিয়াল ইকোনমিক গ্রোথ” শিরনামের গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন।
গতকাল শনিবার রাজধানীতে বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে ভেঞ্চার ক্যাপিটাল এন্ড প্রাইভেট ইকুইটি এসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) এবং টাই ঢাকা এই গোলটেবিল বৈঠক এর আয়োজন করে। মাল্টি-স্টেকহোল্ডারের এই গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন ভিসিপিয়াব এর চেয়ারম্যান ও টাই ঢাকার সভাপতি শামীম আহসান।শামীম আহসান বলেন, “মাইক্রোসফ্ট এবং আইডিসি পরিচালিত একটি গবেষণা অনুযায়ী,২০২১ সালের মধ্যে এশিয়ার জিডিপির ৬০% অবদান রাখবে ডিজিটাল রূপান্তর।বাংলাদেশের এই উদ্ভাবনীমূলক প্রযুক্তির যথাযথ ব্যবহারে পারদর্শী হতে হবে।”
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার।উক্ত অনুষ্ঠানে উদ্ভাবনীমূলক প্রযুক্তি, ডিজিটাল ভবিষ্যত এবং ভেঞ্চার ক্যাপিটাল বিনিয়োগ সম্পর্কে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইজেনারেশন গ্রুপ এর এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম ও ভিসিপিয়াব এর মহাসচিব শওকত হোসেন।
শ্যাম সুন্দর সিকদার বলেন,“বিদেশী বিনিয়োগের অন্যতম প্রধান বাধা হচ্ছে রেডিমেড ডাটার অনুপস্থিতি। আমাদেরকে এই ঘাটতি পূরণ করতে এবং উদ্ভাবনি প্রযুক্তি চর্চায় গবেষণা ও উন্নয়ন এবং প্রশিক্ষন কেন্দ্র দরকার।”
এফবিসিসিআই সভাপতি মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন),বলেন,”জাতীয় পর্যায়ে কিছু সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও আমাদের বেসরকারি খাত এগিয়ে যাচ্ছে।

Exit mobile version