ইভেন্ট

উপমহাদেশের কিংবদন্তী চলচ্চিত্রকার মৃণাল সেন স্মরণসভা

By Baadshah

January 11, 2019

উপমহাদেশের কিংবদন্তী চলচ্চিত্রকার মৃণাল সেন গত ৩০ ডিসেম্বর ৯৬ বছর বয়সে প্রয়াত হয়েছেন। মৃণাল সেন ১৯২৩ সালের ১৪ মে বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। বিশ্ববরেণ্য চলচ্চিত্রকার মৃণাল সেনের প্রয়াণে বাংলাদেশের সর্বস্তরের মানুষ শোকাহত হয়েছেন। বাংলাভাষার চলচ্চিত্রকে বিশ্বব্যাপি মর্যাদার আসনে প্রতিষ্ঠায় সত্যজিৎ রায়, ঋত্বিক কুমার ঘটকের পাশাপাশি মৃণাল সেনের অবদানকে মানুষ চিরকাল শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। রাজনৈতিকভাবে সচেতন, চলচ্চিত্রভাষায় বৈচিত্রময় নিরীক্ষাধর্মী চলচ্চিত্র নির্মাণে মৃণাল সেনের কীর্তি তাঁকে উপমহাদেশে নতুনধারার চলচ্চিত্রের জনকের মর্যাদা দান করেছে। চলচ্চিত্রস্রষ্টা মৃণাল সেন স্মরণে বাংলাদেশে জাতীয়ভাবে স্মরণসভার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ ও বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম এর উদ্যোগে ১১ জানুয়ারি ২০১৯, শুক্রবার, বিকাল ৫:৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে স্মরণসভা অনুষ্ঠিত হবে।

বিশ্ববরেণ্য চলচ্চিত্রকার মৃণাল সেনের এই স্মরণ আয়োজনে উপস্থিত থাকবেন বাংলাদেশের সকল চলচ্চিত্র অনুরাগি, চলচ্চিত্র সংসদকর্মী ও চলচ্চিত্র-সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ। স্মরণ আয়োজনে মৃণাল সেনের সৃষ্টিকর্মসমূহের আলোচনার পাশাপাশি বাংলাদেশে মৃণাল সেনের জন্মভিটা রক্ষার বিষয়ে আলোচনা হবে।

আয়োজন সকলের জন্য উন্মুক্ত থাকবে। মৃণাল সেন স্মরণ আয়োজনে অংশগ্রহণ করার জন্য সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি।