অ্যাপ রিভিউ

উবারের কৃত্রিম বুদ্ধিমত্তা চিনিয়ে দেবে মাতাল যাত্রী!

By Baadshah

June 16, 2018

রাস্তায় মদ্যপ বা মাতাল চালক যেমন ভয়ঙ্কর তেমনি মাতাল যাত্রীও কম ভোগান্তির নয়। মাতাল যাত্রীদের বিড়ম্বনা সবচেয়ে বেশি সহ্য করতে হয় উবারের মতো রাইডশেয়ারিং সার্ভিসের ড্রাইভারদের। অসংলগ্ন-অসৌজন্যমূলক আচরণসহ বিভিন্ন কান্ড ঘটিয়ে থাকেন মাতাল যাত্রীরা। অ্যাপে ডাক পেয়ে বেশ আগ্রহ নিয়ে যাত্রী তুলেই ড্রাইভার বুঝতে পারে যাত্রী মাতাল। এরপর আর কিছুই করার থাকে না, সহ্য করতে হয় মাতাল বিড়ম্বনা। তাই উবার ডাক দেয়া যাত্রী মাতাল কিনা তা সনাক্ত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করতে চায় রাইডশেয়ারিং প্রতিষ্ঠানটি।

কোন যাত্রী পানশালা বা আশেপাশের এলাকা থেকে সন্ধ্যায়-রাতে উবারের গাড়ি ডাকলে সেই যাত্রীর আচরণ সুক্ষ্মভাবে পর্যালোচনা করবে কৃত্রিম বুদ্ধিমত্তা। এরমাধ্যমে জানা যাবে যাত্রী কোথায় আছে, ঠিকমতো টাইপ করতে পারছে কিনা। এমনকি জানা যাবে যাত্রী কিভাবে ফোনটি ধরে আছে সে তথ্যও! এর জন্য ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের প্যাটেন্ট কার্যালয়ে আবেদনও করেছে উবার। আবেদনে যুক্তরাষ্ট্র ইতিবাচক সাড়া দিলে ড্রাইভাররা উপকৃত হবেন। এখন আর না জেনে মাতাল যাত্রী গাড়িতে উঠিয়ে ঝামেলা পোহাতে হবে না।

সমালোচকরা বলছেন, উবারের কৃত্রিম বুদ্ধিমত্তা যাত্রী মাতাল কিংবা অসংলগ্ন আচরণ করছে এরকম তথ্য ড্রাইভারদের দিলে যাত্রীদের ঝুঁকি বাড়বে। কারণ উবার নিজেই তখন সুযোগ সন্ধানী হয়রানিকারী চালকদেরকে শিকার খুঁজে দেবে।