প্রযুক্তি খবর

’উবার রেন্টাল’ ঢাকার রাস্তায় চালু, এক গাড়িতেই ১০ ঘন্টা ঘোরাঘুরি

By Baadshah

July 08, 2020

করোনা মহামারি পরিস্থিতিতে আরও বেশি নিরাপদ গ্রাহক সেবা নিশ্চিত করতে মঙ্গলবার থেকে ঢাকায় চালু হয়েছে ’উবার রেন্টাল’। নতুন এই সেবার মাধ্যমে যাত্রীরা একটি গাড়ি কয়েক ঘন্টার জন্য ভাড়া করতে পারবেন এবং একাধিক জায়গায় যাওয়ার জন্য ব্যবহার করতে পারবেন। উবারের রেন্টাল একেবারে ব্যক্তিগত গাড়ি ব্যবহারের অভিজ্ঞতাই দেবে।

এ ব্যাপারে মঙ্গলবার ভার্চুয়াল আলাপে উবারের বাংলাদেশ ও পূর্ব ভারতের প্রধান রাতুল ঘোষ সমকালকে জানান, বর্তমান পরিস্থিতিতে যাত্রীরা ‘সিঙ্গেল ট্রিপ’সেবার বদলে দীর্ঘ সময়ের জন্য একটি সেবা চাচ্ছিলেন। যেন তারা একবার গাড়ি ভাড়া করে কয়েকটি স্থানে যেতে পারেন, বার বার গাড়ি বদল না করতে হয়। এ দিকটি চিন্তা করেই ঢাকার জন্য আরও নিরাপদ ও মূল্য সাশ্রয়ী ‘উবার রেন্টাল’ নিয়ে আসা হয়েছে।

তিনি আরও জানান, ‘উবার রেন্টাল’ চালু হওয়ার সঙ্গে সঙ্গে আগের ‘উবার হায়ার’ সেবা বন্ধ করা হয়েছে। এখন ‘উবার এক্স’ এবং ‘উবার রেন্টাল’ এ দু’টি সেবাই ঢাকার রাস্তায় চালু থাকবে। উবার রেন্টাল ব্যবহার করে ঢাকার পাশের এলাক যেমন সাভার, গাজীপুর, ময়মনসিংহে যাওয়া যাবে বলেও তিনি জানান।

এক প্রশ্নের জবাবে রাতুল ঘোষ জানান, বাংলাদেশ সরকারের আইন ও নীতিমালা মেনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তালিকাভুক্ত হয়েই উবার বাংলাদেশে ব্যবসা পরিচালণা করছে। উবার খুবই খুশী যে এই মুহূর্তে যে সব শহরে উবার সেবার ব্যবহার প্রত্যাশার চেয়েও দ্রুত বাড়ছে তার মধ্যে অন্যতম ঢাকা। এ জনৗই ঢাকা এখণ ‘উবারের টপ ক্যাপিটাল সিটি’ তালিকায়।

এ ব্যাপারে উবারের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত সপ্তাহেই আবারও কার্যক্রম শুরু করা উবার এক্স সার্ভিসের গাড়িগুলোতেই রেন্টাল সার্ভিস ব্যবহার করা যাবে। এই সাশ্রয়ী সেবাটি পেতে যাত্রীদের ২ ঘন্টা কিংবা ২০ কিলোমিটার দূরত্বের জন্য ৮৯৯ টাকা দিতে হবে। এছাড়াও আরও বিভিন্ন প্যাকেজ আছে যেখান থেকে সর্বোচ্চ ১০ ঘন্টা পর্যন্ত রাইড সিলেক্ট করার সুযোগ থাকবে যাত্রীদের জন্য।

এতে জানানো হয়েছে, যেসব যাত্রীরা অনেক ব্যস্ত থাকেন এবং স্বল্প সময়ের মধ্যে অনেক গুরুত্বপূর্ণ কাজ সেরে ফেলতে চান তাদের জন্য এই সেবাটি সবচেয়ে বেশি প্রযোজ্য হবে। এখন থেকে তাদের একাধিক জায়গায় যাওয়া, কোনো ব্যবসায়িক মিটিংয়ে অংশগ্রহণ করে একই গাড়িতে বাড়ি ফেরা ইত্যাদি কাজের জন্য বার বার রাইড বুক দিতে হবেনা, ‘উবার রেন্টাল’ একটি গাড়ি ভাড়া করেই তারা সব কাজ শেষ করতে পারবেন।