ট্রেন্ডিং

উবার ২০১৯ সালে বাংলাদেশ যেভাবে চলাফেরা করেছে

By Baadshah

February 08, 2020

বিশ্বের সর্ববৃহৎ অন-ডিম্যান্ড রাইডশেয়ারিং কোম্পানি উবার, ২০১৯ সালে বাংলাদেশের উবার ব্যবহারকারীদের চমকপ্রদ কিছু তথ্য নিয়ে “২০১৯ সালে বাংলাদেশ যেভাবে চলাফেরা করেছে” বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনে দেখানো হয়েছে কোন উবার সার্ভিসটি বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয়, উবার ব্যবহারকারীরা কোন আন্তর্জাতিক ও স্থানীয় গন্তব্যে সবচেয়ে বেশি যাতায়াত করেছেন এবং বাংলাদেশে সবচেয়ে পছন্দের তারিখ ও সময় কোনটা।

যাত্রীদের মতামত এবং উবারের ডাটা বিশ্লেষণ করার মাধ্যমে প্রকাশিত এই প্রতিবেদনের মাধ্যমে সময়ের সাথে সাথে বাংলাদেশে রাইডশেয়ারিংয়ের ক্রমবর্ধমান প্রয়োজনীয়তা এবং ভবিষ্যতের জন্য আধুনিক শহর গড়ার পদক্ষেপগুলো উঠে এসেছে।

আশানরূপভাবে, উবার মটো বাংলাদেশের যাত্রীদের জন্য সবচেয়ে জনপ্রিয় যাতায়াত মাধ্যমগুলোর মধ্যে একটি, যা বৈশ্বিকভাবে বাংলাদেশকে উবারের মটো মার্কেটের একটি অন্যতম গুরুত্বপূর্ণ মার্কেটে পরিণত করেছে। ২০১৯ সালে বাংলাদেশের উবার ব্যবহারকারীদের জন্য তিনটি জনপ্রিয় গন্তব্যস্থল ছিল – গুলশান ১, যমুনা ফিউচার পার্ক এবং বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স। উবারে সবচেয়ে বেশিসংখ্যক ট্রিপ হয় বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত। আর বাংলাদেশীরা দেশের বাইরে সবচেয়ে বেশি উবার ব্যবহার করেছেন কলকাতা, দিল্লী এনসিআর এবং চেন্নাইয়ে।

এই প্রতিবেদন সম্পর্কে উবারের বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার প্রধান প্রভজিৎ সিং বলেন, “২০১৯ সালে বাংলাদেশের গতিশীলতা কেমন ছিল তা দেশবাসীকে জানাতে পেরে আমরা আনন্দিত। দেখে ভালো লাগছে যে আমাদের অনেক রকম মোবিলিটি সল্যুশনের যে লক্ষ্য তা বাংলাদেশের যাত্রীদের প্রতিদিনের জীবনের সঙ্গে খুব সুন্দরভাবে মিশে গেছে এবং তারা আমাদের বেশ কিছু সহজলভ্য, নির্ভরযোগ্য ও সাশ্রয়ী অফারগুলো গ্রহণ করছেন। ২০২০ এবং এর পরবর্তী সময়েও আমরা আমাদের যাত্রীদের নিরবচ্ছিন্ন যাতায়াত সেবা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

উবারের ২০১৯ সালের প্রতিবেদনের কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিচে দেয়া হলো:

 

রেলওয়ে ষ্টেশন, এয়ারপোর্ট এবং বাস স্টপ বাদে বাংলাদেশের ৫টি জনপ্রিয় উবার গন্তব্য হলো:

 

  উবার সম্পর্কিত তথ্য:

সচলতার মাধ্যমে নতুন সম্ভাবনা সৃষ্টি করাই উবারের লক্ষ্য। আপনি কীভাবে বাটনের এক চাপে যাতায়াতের জন্য একটি গাড়ি পেতে পারেন? এ সমস্যার সমাধান খুঁজতে আমাদের শুরুটা হয় ২০১০ সালে। ১০ বিলিয়নেরও বেশি ট্রিপ সম্পন্ন করার পর, এখন আমরা সেসব সার্ভিস তৈরির প্রচেষ্টায় নিয়োজিত যেগুলো একজন ব্যক্তিকে তার লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে। শহরের যাতায়াত ব্যবস্থা, খাদ্য এবং জিনিসপত্র আনা-নেওয়ার পদ্ধতি পরিবর্তনের মাধ্যমে উবার সম্ভাবনার এক নতুন দ্বার উন্মোচন করেছে।