ইভেন্ট

এআইইউবি-এর ইন্টারন্যাশনাল কনফারেন্সে জাপান বাংলাদেশ রোবটিক্সের সেমিনার

By Baadshah

January 13, 2019

১২ই জানুয়ারী সকাল ১০টায় জাপান বাংলাদেশ রোবটিক্স এবং এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের উদ্দ্যগে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কনফারেন্স অন রোবটিক্স, ইলেক্ট্রিক্যাল এন্ড সিগন্যাল প্রসেসিং টেকনোলজি এর তৃতীয় দিনে একটি সেমিনার এবং ওয়ার্কশপ আয়োজন করা হয়৷ দিনভর ধরে চলে এই অনুষ্ঠান।

সকাল ১০টায় সুদুর জাপান থেকে বিশেষ সেমিনারে যোগ দেয় উক্ত প্রতিষ্ঠানটির ফাউন্ডার ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফারহান ফেরদৌস তিনি প্রথমে শুভেচ্ছা বক্তব্য এবং জাপান বাংলাদেশ রোবটিক্স নিয়ে আলোচনা করেন এবং বিশাদ আলোচনা করেন ‘ডায়ানামিকস রোবট ওয়ালকিং গিলটস এবং জেনারেশন’ উপর। তারপর উক্ত প্রতিষ্ঠানটির এডভাইজার গন যথাক্রমে ড. দেলোয়ার হোসেন এবং ড. বিজয় ভাস্কর জাপান এবং ইন্ডিয়া থেকে যোগ দেন তারা ‘রিয়ালে অ্যাপলিকেশনস অফ ডিফারেন্ট টাইপ অফ রোবট এন্ড এ আই ডিভাইস’ এবং ‘বাই প্যাডেল রোবট’ বিষয়ের উপর দীর্ঘ ব্যাখা করেন। সেমিনারের শেষ প্রান্তে লাইভে আসেন জাপান বাংলাদেশ রোবটিক্স এর ফাউন্ডার এবং চেয়ারম্যান তিনি অংশগ্রহনকারী এবং দর্শকদের প্রশ্নের উত্তর দেন।

বেলা ২ টা নাগাদ শুরু হয় অনুষ্ঠানটির দ্বিতীয় পর্ব। এখানে অংশগ্রহনকারীদের হাতে কলমে রোবট বানানো শেখা হয়েছে এবং তাদের কাছ থেকে তৈরি করে নেওয়া হয়েছে৷ উক্ত সেশন টি তে ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের উক্ত প্রতিষ্ঠানের সিনিয়ার টেকনিক্যাল এডভাইজার জোবায়ের আল বিল্লাল খান,টেকনিক্যাল এডভাইজার আবুল আল আরাবী, টেকনিক্যাল ডিরেক্টর আহসানুল আকিব, ডেপুটি টেকনিক্যাল ডিরেক্টর (পাবলিকেশন) শাকীক মাহমুদ, সিনিয়ার টেকনিক্যাল ইঞ্জিনিয়ার মাজহারুল ইসলাম।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ড. সিদ্দিক হোসেন, ভাইস ডীন ড. আবদুর রহমান,ভারপ্রাপ্ত ডিপার্টমেন্ট প্রধান সহযোগী অধ্যাপক নাফিস আহমেদ চিশতী।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রতিষ্ঠানের টেকনিক্যাল ডিরেক্টরের তৈরি হিউম্যানওয়েড রোবটি দেখানো হয়। সবশেষে ফটোসেশন এবং ক্রেস প্রদানের মধ্য দিয়ে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।