TechJano

এআইভিত্তিক দেশীয় ম্যাপ ডিঙ্গিতে যে যে সুবিধা মিলবে

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের মাধ্যমে ব্যবসায়িক ও ব্যক্তিগত প্রয়োজন মেটাতে বিভিন্ন ধরনের লোকেশনভিত্তিক সেবা নিয়ে এসেছে ডিজিটাল প্ল্যাটফর্ম ‘ডিঙ্গি’। অনলাইনে খোঁজ করে নিত্যদিনের সেবা পাওয়ার পাশাপাশি ডিঙ্গি টেকনোলজিস লিমিটেডে মিলবে এলাকাভিত্তিক ম্যাপ সুবিধা।

অ্যাপটির কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক লোকেশন সেবা ব্যবসায়িক ও ব্যক্তিগত প্রয়োজন মেটাবে বলে মনে করছেন উদ্যোক্তারা। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক কর্মশালায় সেবাটির বিভিন্ন দিক তুলে ধরেন ডিঙ্গির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সজল কুমার হাজরা।

কর্মশালায় জানানো হয়, চলতি বছরের ২১ ফেব্রুয়ারি ডিঙ্গির ম্যাপিং অ্যাপ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। অ্যাপটি এরই মধ্যে ডাউনলোড করা হয়েছে ৮১ হাজারবার। এতে ঢাকা শহরের ৮০ শতাংশ বাসার অবস্থান যোগ করা হয়েছে। মূল ম্যাপের মাধ্যমে গন্তব্যে পৌঁছতে সম্ভাব্য সব ধরনের যানবাহনের তথ্য পাওয়া যাবে। রাস্তার ম্যাপসহ ট্রাফিক আপডেট ও দূরত্ব জানতে পারবেন ব্যবহারকারী। ডিঙ্গির ম্যাপে রয়েছে বাংলা ও ইংরেজি ভয়েস নেভিগেশন।

এই প্ল্যাটফর্মে রয়েছে বেশ কয়েকটি ফিচার। এরমধ্যে ডিঙ্গি অ্যাপের মাধ্যমে কোথাও যাওয়া আর কিছু খুঁজে পাওয়া, সাথে জরুরি সেবার জন্য একটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন। যার মাধ্যমে রাস্তার ম্যাপসহ ট্রাফিক আপডেট ও দূরত্ব জানা যাবে। গ্রাহকের কাছে সঠিক তথ্য দিতে দেড় হাজার যানবাহনের ডাটা নিয়ে ম্যাপিং জোন তৈরি করা হয়েছে।

‘ঢাকা সিটি বাস’ এর মাধ্যমে কোন রুটে কোন বাস, ভাড়া কত, দূরত্ব কতটুকু, পৌঁছাতে কত সময় লাগবে- এগুলো জানা যাবে। জানা যাবে আন্তঃনগর ট্রেনের স্টেশন, লোকেশন, ভাড়া, সময় ইত্যাদির তথ্য।

নিত্যদিনের প্রয়োজন মেঠানোর উপায় সহজ করে দিয়েছে ‘ডিঙ্গি’। ইলেকট্রিশিয়ান, স্যানিটারি মিস্ত্রি, পানির মিস্ত্রি, গ্যাসের মিস্ত্রিসহ প্রতিদিনের প্রয়োজন মেটাতে সেবাদাতার তথ্য সন্নিবেশিত করে একটি স্মার্ট সল্যুশন তৈরি করা হয়েছে। লোকেশনভিত্তিক সেবাদাতাদের তথ্য আপলোড করা থাকায় সহজেই সেবা গ্রহণকারী স্থানীয়ভাবে সেবা নিতে পারবেন। বিভিন্ন ধরনের সেবা দিতে সাড়ে আটশ জন যুক্ত রয়েছেন এই প্ল্যাটফর্মে।

আরো রয়েছে জরুরি সেবা যেমন- হাসপাতাল, অ্যাম্বুলেন্স, পুলিশি সহায়তার উপায়। ‘ডিঙ্গি’ অ্যাপে সহজেই মিলবে এসব সেবা।

স্থানীয়ভাবে তৈরি হওয়ায় লোকশন খুঁজতে গুগল ম্যাপের উপর নির্ভরতা কমবে এবং দেশের অর্থ সাশ্রয় হবে বলে মনে করছেন উদ্যোক্তারা। বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই ব্যবহার করা যাবে। রয়েছে বাংলা ও ইংরেজি ভয়েস নেভিগেশন। দেশের একমাত্র বাংলা ম্যাপ হওয়ায় বাংলাতেই বলে দেবে কোথায় কীভাবে যেতে হবে।

সজল কুমার হাজরা জানান, এরই মধ্যে দেড় হাজার যানবাহনের ডাটা নিয়ে ট্রাফিক আপডেটের তথ্য ম্যাপে যোগ করা হয়েছে। যানবাহনগুলো থেকে শুধু রাস্তার অবস্থার তাত্ক্ষণিক তথ্য সংগ্রহ করা হয়। চালক কিংবা গাড়ির মালিকানাসংক্রান্ত কোনো তথ্য এতে ব্যবহার করা হচ্ছে না।

তিনি বলেন, লোকেশন ও কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সেবা দিতে ডিঙ্গি টেকনোলজিস লিমিটেড প্রতিষ্ঠা করেছেন দেশের তিন উদ্যোক্তা। বর্তমানে এর সেবাগুলো রাজধানীকেন্দ্রিক হলেও শিগগিরই সারা দেশের জন্য তা ব্যবহার উপযোগী করে তোলা হবে।

Exit mobile version