প্রযুক্তি বিশ্ব

এইচটিটিপিএস থেকে ‘সুরক্ষিত’ চিহ্ন সরাচ্ছে ক্রোম;যুক্ত হচ্ছে লাল রং এর লেবেল

By Baadshah

May 18, 2018

শুরুতে এইচটিটিপিএস থাকা ওয়েবসাইটগুলোকে সুরক্ষিত বোঝাতে ক্রোম ব্রাউজারের ইন্টারফেইস থেকে ব্যবহৃত চিহ্ন সরাতে যাচ্ছে ওয়েব জায়ান্ট গুগল। চলতি বছর সেপ্টেম্বর থেকে এই পরিবর্তন আনা হবে। এর ফলে ক্রোম সংস্করণ ৬৯-এ এইচটিটিপিএস যুক্ত সাইটগুলোর জন্য অ্যাড্রেস বারে দেখানো সবুজ ‘সুরক্ষিত’ সংকেত আর দেখা যাবে না, খবর প্রযুক্তি সাইট ভার্জ-এর।

অক্টোবর থেকে ক্রোম সংস্করণ ৭০ দিয়ে ভিজিট করা সাইটগুলোতে যদি এইচটিটিপিএস সনদ না থাকে তবে সেই সাইটগুলোতে প্রবেশের আগে ‘সুরক্ষিত নয়’ বোঝাতে লাল রঙে একটি লেবেল দেখানো হবে।

এইচটিটিপিএস হচ্ছে এইচটিটিপি-এরই আরও সুরক্ষিত একটি সংস্করণ। এটি ব্যবহারকারী আর ওয়েবসাইটের জন্য একটি নিরাপদ যোগাযোগ প্রটোকল হিসেবে কাজ করে। এর ফলে এই সাইট ভিজিটরদের কার্যক্রমে আড়িপাতা কঠিন হয়ে পড়ে। ব্যবহারকারীদের ডেটা থার্ড পার্টিগুলোর কাছ থেকে সুরক্ষিত থাকে। এই কারণে অধিকাংশ আধুনিক সাইটই এই প্রযুক্তি ব্যবহার করছে। এইচটিটিপিএস সাইট বানানোর সময় ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি বা টিএলএস নামের একটি নিরাপত্তা স্তর ব্যবহার করা হয়।

কিন্তু ব্রাউজারে গুগল কেন এই পরবর্তন আনতে যাচ্ছে? গুগলের যুক্তি হচ্ছে, “ব্যবহারকারীদের এটি বোঝা উচিৎ ওয়েব আগে থেকে নিরাপদ।” তবে, এক্ষেত্রে ভালো ভাবে তথ্য উপস্থাপন করা হলে বা কোনো চিহ্ন দিয়ে তা ব্যবহারকারীদেরকে বুঝিয়ে দিলে তা তাদের জন্য কাজে আসতে পারে। এ নিয়ে গুগলের দাবি, এইচটিটিপিএস বানানো সহজ ও সস্তা হয়ে যাচ্ছে, এটি সত্য। তা এই এখন এই সাইটে যাওয়ার সময় চলে এসেছে বলেই ভাষ্য প্রযুক্তি সাইটটির।