TechJano

এইচপির ব্যাটারি গরম হচ্ছে?

laptop

ব্যাটারি সমস্যায় পড়েছে এইচপি। এইচপির তৈরি লিথিয়াম আয়ন ব্যাটারি অতিরিক্ত গরম হওয়া ও আগুন লাগার ঝুঁকিতে রয়েছে। বিষয়টি বুঝতে পেরেছে বিশ্বের অন্যতম পিসি ও প্রিন্টার নির্মাতা প্রতিষ্ঠানটি। তাই বিশ্বজুড়ে বিক্রি হওয়া ৫০ হাজার লিথিয়াম-আয়ন ব্যাটারি ফেরত নেওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এসব ব্যাটারি এইচপি নিজে বা মনোনীত সেবাদাতা প্রতিষ্ঠানের মাধ্যমে পৃথক যন্ত্রাংশ ও পরিবর্তিত ব্যাটারি হিসেবে বিক্রি করা হয়। ২০১৫ সালের ডিসেম্বর থেকে ২০১৭ সালের ডিসেম্বর এ দুই বছরের মধ্যে ওই ব্যাটারিগুলো বিক্রি হয়।

এক ব্লগ পোস্টে এইচপি জানিয়েছে, সব এইচপি পণ্যের মান ও নিরাপত্তা আমাদের কাছে সর্বোচ্চ গুরুত্ব পায়। আমরা সম্প্রতি জানতে পেরেছি, আমাদের একজন সরবরাহকারীর কাছ থেকে আসা নোটবুকের ব্যাটারিতে নিরাপত্তা সমস্যা রয়েছে। দ্রুত সমস্যা বের করে তা স্বেচ্ছায় ঠিক করার ও ব্যাটারি বদলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। গত দুই বছরে বিক্রি হওয়া এইচপি সিস্টেমের মাত্র দশমিক এক শতাংশে এ সমস্যা থাকতে পারে।

যুক্তরাষ্ট্রের কনজুমার প্রডাক্ট সেফটি কমিশনের তথ্য অনুযায়ী, এইচপি প্রোবুকের পাশাপাশি এইচপি ৩৬০,৩১০, জি ২, এইচপি এনভি এম ৬, এইচপি প্যাভিলিয়ন এক্স ৩৬০, এইচপি ১১, এইচপি জেডবুক মোবাইল ওয়ার্কস্টেশনে সমস্যা রয়েছে। তথ্যসূত্র: আইএএনএস।

Exit mobile version