টেলিকম

একই ধরনের চার্জার সব ফোনে

By Baadshah

February 02, 2020

সম্প্রতি ইউরোপীয় পার্লামেন্ট সকল কোম্পানির ফোন-স্মার্টফোন, ট্যাবলেট বা ই-বুকে একই মডেলের চার্জার ব্যবহারের জন্য একটি বিশেষ রেজ্যুলেশন পাস করেছে। গত বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) রেজ্যুলেশনটি পাস হয়েছে। এই রেজ্যুলেশনে সকল প্রযুক্তির কোম্পানিকে একই ধরনের চার্জার ব্যবহারের জন্য চাপ প্রয়োগ করতে দায়িত্বশীলদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সময় ইউরোপীয় নীতিনির্ধারকরা তার ও চার্জার বেশি করে পুনর্ব্যবহারের আহ্বান জানিয়েছেন। এর পাশাপাশি প্রতিটি নতুন ডিজাইনের সঙ্গে যেন ক্রেতাদের চার্জার কিনতে না হয় সে বিষয়েও নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হয়েছে। এর আগে এ ধরনের নির্দেশনায় বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপল তীব্র বিরোধিতা করেছিল। এমন সিদ্ধান্ত উদ্ভাবনী কার্যক্রমকে বাধাগ্রস্ত করবে এবং পরিবেশ দূষণ বাড়াবে বলে তারা অভিযোগ করে। তবে এখনো নতুন রেজ্যুলেশনের বিষয়ে তারা কোনো মন্তব্য করেনি।

অন্য কোম্পানিগুলোর সঙ্গে অ্যাপলের পণ্যগুলোতে ব্যবহৃত লাইটনিং ক্যাবল সামঞ্জস্যপূর্ণ নয়। বেশিরভাগ কোম্পানিগুলো সাধারণত ইউএসবি ব্যবহার করে। সকল কোম্পানির পণ্যে একই চার্জার ব্যবহারের জন্য বাধ্যতামূলক নয় এমন একটি স্মারক ২০০৯ সালে অ্যাপল স্বাক্ষর করেছিল। বেশ কিছু পণ্যে তারা ইউএসবি-সি চার্জারও ব্যবহার করছে। তবে অন্য কোম্পানিগুলোর সঙ্গে তা সামঞ্জস্যপূর্ণ নয়। প্রায় এক দশক ধরে ইউরোপিয়ান কমিশন এ ধরনের সমস্যা সমাধানে চেষ্টা করছে। এবারের রেজ্যুলেশন পাসের মাধ্যমে তারা আরও একধাপ এগিয়ে গেল।