নতুন পন্য

‘একগুচ্ছ’ নতুন ফিচার মেসেঞ্জারে আসছে

By Baadshah

February 03, 2022

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক মেসেঞ্জারে প্রতিনিয়ত যোগ হচ্ছে নতুন ফিচার। বলা যায়, চ্যাটিং প্ল্যাটফর্মটি এখন নানা চমকে ভরপুর। তবে ইদানিং স্ক্রিনশট নোটিফিকেশনের ফিচারটি বেশ আলোড়ন সৃষ্টি করেছে। এবার জেনে নিন, ফেসবুক মেসেঞ্জারের আরও কিছু চমকপ্রদ ফিচারের কথা-

* স্ক্রিনশট নোটিফিকেশন: মার্ক জাকারবার্গ বলেন, মেসেঞ্জারে এক নতুন আপডেট এসেছে। অপরপক্ষ থেকে যদি কোনো ব্যবহারকারীর চ্যাটের স্ক্রিনশট নেওয়া হয়, তাহলে ওই ব্যবহারকারীকে বিষয়টি অবগত করা হবে।

* এন্ড-টু-এন্ড এনক্রিপশন: সব মেসেঞ্জার ব্যবহারকারীই এখন থেকে গ্রুপ চ্যাটের অডিও এবং ভিডিও কলে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা পাবে। এখন যে কেউই পরিবারের সদস্য বা বন্ধুদের সঙ্গে নিরাপদে ও ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করেই মেসেঞ্জার ব্যবহার করে যোগাযোগ করতে পারবে।

* ছবি বা ভিডিও সংরক্ষণ: এখন থেকে মেসেঞ্জারে আসা কোন ছবি বা ভিডিওবার্তাকে লম্বা সময় চাপ দিয়ে ধরা রাখলে সেটা সংরক্ষণ করে রাখা সম্ভব হবে।

* প্রতিক্রিয়া: এখন মেসেঞ্জার ব্যবহারকারীরা বার্তার উপর আলতো চাপ দিয়ে ধরলেই রিঅ্যাকশন অপশন চলে আসবে। একটা বার্তায় দুইবার ট্যাপ করলেই সেটা হয়ে যাবে “লাভ রিয়েক্ট”।

* জিআইএফ ও স্টিকার: ক্ষুদেবার্তা আদান-প্রদানের অভিজ্ঞতাকে আরো উপভোগ্য করতে নিত্য নতুন জিআইএফ এবং স্টিকার মেসেঞ্জারে সংযুক্ত করেছে ফেসবুক। এই বার্তাগুলো সবই এন্ড-টু-এন্ড এনক্রিপটেড।

* জবাব দেয়া: মেসেঞ্জারে এন্ড-টু-এন্ড এনক্রিপটেড বার্তাটিতে আঙ্গুল দিয়ে চেপে ধরলে অথবা পাশের রিপ্লাই বোতামে চাপ দিলেই ঐ সুনির্দিষ্ট বার্তাটির নির্ধারিত উত্তর দেওয়া সম্ভব হবে।

* টাইপিং ইন্ডিকেটর: গোপনীয়তা রক্ষা করে দুজনের মধ্যে বার্তালাপ অথবা দলবদ্ধ বার্তালাপের অভিজ্ঞতাকে আরো বাড়িয়ে দেবার জন্য ফেসবুল মেসেঞ্জারে যোগ করেছে টাইপিং ইন্ডিকেটর। এর ফলে অন্য প্রান্তে থাকে এক বা একাধিক ব্যবহারকারী যখনই উত্তর টাইপ করতে শুরু করবেন, এপ্রান্তের ব্যবহারকারী সেই আভাষ পাবেন।

* মেসেজ ফরোয়ার্ড: একজন ব্যবহারকারীর কাছ থেকে পাওয়া বার্তা সহজেই আরেকজনকে পাঠানো সম্ভব এক ছোঁয়াতেই। যে মেসেজটি অন্যকাউকে পাঠাতে চান, সেটা চাপ দিয়ে ধরে রাখুন, তাতে করে “ফরোয়ার্ড” অপশনটি উন্মুক্ত হবে। এবার যাকে পাঠাতে চান, তাকে সিলেক্ট করুন।

* ভিডিও সম্পাদনা: গ্যালারি থেকে কোনো ছবি বা ভিডিও পাঠাবার সময় সেটা সম্পাদনা করে একটা নিজস্বতা আরোপ করা সম্ভব হবে। এই সেবার আওতায় ছবিতে স্টিকার, চট করে কোনো শব্দ জুড়ে দেয়া, ছবির আকার পরিবর্তন করা, ভিডিওর শব্দ সম্পাদনা করা বা ভিডিওতে কোনো শব্দ জুড়ে দেওয়াও সম্ভব হবে।