দেশ

একাধিক অ্যাকাউন্ট থাকলে গ্রাহকের অ্যাকাউন্ট বন্ধ করছে বিকাশ

By Baadshah

July 20, 2018

দেশের সবচেয়ে বেশি ব্যবহৃত মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ যেসব গ্রাহকের একাধিক অ্যাকাউন্ট রয়েছে সেগুলোর মধ্যে একটি রেখে বাকিগুলো বন্ধ করে দিচ্ছে। তবে এক্ষেত্রে কোন নোটিশ ছাড়াই কাজটি করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। গ্রাহকদের টাকা রয়েছে বা কেউ টাকা স্থানান্তর করেছে এমন সব অ্যাকাউন্টও বন্ধ করে দেয়া হয়েছে।

বিভিন্ন সময় অনেক অ্যাকাউন্ট থেকে গ্রাহকরা টাকা হস্তান্তর করার চেষ্টা করেও পারেননি। পরে অনেক গ্রাহক বিকাশের সার্ভিস সেন্টারে যোগাযোগ করলে টাকা তোলা বা অ্যাকাউন্ট সম্পর্কে জানার জন্য এজেন্টদের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেয়া হয়। এর আগে বাংলাদেশ ব্যাংক থেকে জারি করা এক সার্কুলারে বলা হয় মোবাইল ব্যাংকিংবিষয়ক একই কোম্পানিতে কোনো গ্রাহক একাধিক হিসাব রাখতে পারবে না।

একটি হিসাব সচল রেখে বাকিগুলো বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়া হয়। তবে গ্রাহকরা বিভিন্ন মোবাইল কোম্পানিতে হিসাব খুলতে পারবেন। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জঙ্গি অর্থায়ন, হুন্ডিসহ নানা অভিযোগ উঠলে কেন্দ্রীয় ব্যাংক সরকারের উচ্চপর্যায়ের পরামর্শে এ সার্কুলার জারি করে। এর পর থেকেই মোবাইল ব্যাংকিং পরিচালনাকারী কোম্পানিগুলো যেসব গ্রাহকের একাধিক অ্যাকাউন্ট শনাক্ত করতে পেরেছে সেগুলো বন্ধ করে দিয়েছে।

এর মধ্যে ডাচবাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিংবিষয়ক সহযোগী প্রতিষ্ঠান রকেট গ্রাহকদের আগাম নোটিশ দিয়ে একটি রেখে বাকি হিসাব বন্ধ করে দিয়েছে।