দেশ

একুশ শতকের সবচেয়ে দীর্ঘতম চন্দ্রগ্রহণ জুলাই মাসে

By Baadshah

May 18, 2018

পৃথিবীর ইতিহাসে একুশ শতকের সবচেয়ে দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী ২৭ জুলাই। এই চন্দ্রগ্রহণের স্থায়িত্ব হবে ১০৩ মিনিট। একেবারে পৃথিবীর মাঝখান দিয়ে এবার চন্দ্রগ্রহণের ছায়া চলে যাবে বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। এ চন্দ্রগ্রহণ বছরের দ্বিতীয়। তবে একুশ শতকের সবচেয়ে দীর্ঘ সময়ের চন্দ্রগ্রহণ হওয়ায় এটি অন্যান্য চন্দ্রগ্রহণ থেকে আলাদা হিসেবে দাবি করছেন তারা।

প্রসঙ্গত, চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোন দর্শকের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায় কিছু সময়ের জন্য। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়। অন্যদিকে, যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ অবস্থান নেয়, তখন পৃথিবীপৃষ্ঠের পর্যবেক্ষকের সাপেক্ষে সূর্য চাঁদের পেছনে আড়ালে চলে যায় এবং সূর্যের গ্রহণ ঘটে। আবার পৃথিবী যখন চাঁদ ও সূর্যের মধ্যে আসে তখন পৃথিবীর আড়ালে চাঁদ ঢাকা পড়ে এবং চন্দ্রগ্রহণ হয়।

বিশ্বের বহু অঞ্চল থেকেই আগামী ২৭ জুলাই এর চন্দ্রগ্রহণ দেখা যাবে। এর মধ্যে পূর্ব আফ্রিকা, মধ্য এশিয়া, দক্ষিণ আমেরিকা, পশ্চিম আফ্রিকা, পূর্ব-এশিয়া ও অস্ট্রেলিয়া উল্লেখযোগ্য। বাংলাদেশ থেকেও বেশ ভালোভাবে দীর্ঘ সময়ব্যাপী এ চন্দ্রগ্রহণ দেখা যাবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।