প্রযুক্তি খবর

‘এক্সপ্লোর’ ট্যাব ইউটিউবেও আসছে

By Baadshah

July 25, 2018

ব্যবহারকারীদের সর্বোচ্চ সুবিধার কথা বিবেচনা করে নিত্য নতুন ফিচার আনছে সামাজিক মাধ্যমগুলো। এরই অংশ হিসেবে ইউটিউব আনছে ‘এক্সপ্লোর’ ট্যাব। এ নিয়ে চলছে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা। সংশ্লিষ্টরা বলছে, নতুন এ ফিচার পছন্দের চ্যানেল আর ভিডিও পেতে সহায়তা করবে। মোবাইল ফোনে ব্যবহারকারীরা ব্রাউজের সময় তাদের সার্চ হিস্ট্রির উপর ভিত্তি করে তাদেরকে পছন্দের ভিডিও আর চ্যানেলগুলো দেখানো হবে।

ইউটিউব-এর ‘ক্রিয়েটর ইনসাডার’-এর পণ্য ব্যবস্থাপনা পরিচালক টম লিউং বলেন, “এক্সপ্লোর আপনাদেরকে ভিন্ন ধরনের বিষয়, ভিডিও আর চ্যানেলগুলো দেখতে সহায়তা করবে।” এগুলো ব্যবহারকারীর ভিডিও দেখার কার্যক্রমের উপর ভিত্তি করে দেখানো হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এক শতাংশ আইফোন ব্যবহারকারীর জন্য ইউটিউব অ্যাপের নিচে ‘এক্সপ্লোর’ ট্যাবটি দেখা যাবে বলে আইএএনএস-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ইতোমধ্যেই থাকা ‘ট্রেন্ডিং শেলফ’-এর ‘ক্রিয়েটরস অন দ্য রাইজ’ নামের এক শেলফের সঙ্গে এই ফিচার আনা হবে। ‘ক্রিয়েটরস অন দ্য রাইজ’ নামের নতুন এই শেলফ ব্যবহারকারীদেরকে তাদের দর্শক বাড়ানোর সুযোগ দেবে।

এই পরীক্ষা অ্যান্ড্রয়েড অ্যাপেও করা হবে কিনা তা নিয়ে কিছু জানাননি লিউং। ফেইসবুক অধীনস্থ ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামেও ‘এক্সপ্লোর’ নামে একই রকম একট ট্যাব রয়েছে।