দেশ

এখন গ্লোবাল নলেজ সোসাইটিতে নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ : মোস্তাফা জব্বার

By Baadshah

December 12, 2021

বাংলাদেশ কেবল টেকসই উন্নয়নেই নয় গ্লোবাল নলেজ সোসাইটিতেও নেতৃত্ব দিচ্ছে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেছেন, বাংলাদেশের প্রকৌশলীরা অত্যন্ত দক্ষতার সঙ্গে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পরিচালনা করছে। আমাদের তরুণদের মেধা ও সৃজনশীলতা কাজে লাগিয়ে আগামী দিনে বাংলাদেশ রোবট উৎপাদনকারী ও রপ্তানিকারক দেশে পরিনত হবে।

রাজধানীর স্থানীয় এক হোটেলে বুধবার দ্যা ইনস্টিটিউট অফ ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (আইইইই) বাংলাদেশ সেকশন আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী।

মোস্তফা জব্বার বলেন, ‘ইতিহাসে প্রথম বাংলাদেশি হিসেবে অধ্যাপক ড. সাইফুর রহমান আইইইইর প্রেসিডেন্ট এবং অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ আইইইই ওমেন ইন ইঞ্জিনিয়ারিং কমিটির চেয়ার নির্বাচিত হয়েছেন। এতে প্রমাণ হয় বাংলাদেশ এখন নেতৃত্ব দিচ্ছে গ্লোবাল নলেজ সোসাইটিতে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর বলেন, ‘আগামীতে চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশ যেন বিশ্বকে নেতৃত্ব দিতে পারে সেজন্য নিরলসভাবে ভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

তিনি বলেন, ‘আমরা স্বপ্ন দেখি, প্রধানমন্ত্রী ও তার সুযোগ্য আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে টেকসই অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করে শুধু ইকোনমিক ও পলিটিক্যাল ডিপ্লোমেসি নয়, সায়েন্স ডিপ্লোমেসি ও টেকনোলজিক্যাল ডিপ্লোমেসিতেও আগামী দিনে বাংলাদেশ বিশ্বকে নেতৃত্ব দেবে।

প্রথম বাংলাদেশি হিসেবে অধ্যাপক ড. সাইফুর রহমান আইইইইর প্রেসিডেন্ট এবং অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ আইইইই ওমেন ইন ইঞ্জিনিয়ারিং কমিটির চেয়ার নির্বাচিত হওয়ায় অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

ড. সাইফুর রহমান বুয়েটের তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগে পড়াশোনা শেষে একই বিশ্ববিদ্যালয়ে কিছুদিন শিক্ষকতা করেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে অ্যাডভান্সড রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

অন্যদিকে ড. সেলিয়া শাহনাজ বুয়েটের তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের অধ্যাপক। তিনি কানাডার কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডিধারী এই শিক্ষকের দেড় শতাধিক আন্তর্জাতিক জার্নাল ও কনফারেন্স পেপার প্রকাশ হয়েছে।

আইইইই বাংলাদেশ সেকশনের চেয়ার প্রফেসর ড. মশিউল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সত্যপ্রসাদ মজুমদার, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ-আইইবির সাবেক প্রেসিডেন্ট, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর, স্পেক্ট্রাম কনসোর্টিয়াম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার ফোরকান বিন কাসেম বক্তব্য রাখেন।

উল্লেখ্য, আইইইই হচ্ছে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং এবং সংশ্লিষ্ট বিভিন্ন শাখার জন্য একটি বৈশ্বিক পেশাদার সংগঠন। ১৬০টি দেশে চার লক্ষাধিক সদস্য নিয়ে গঠিত প্রযুক্তিগত পেশাদারদের বৃহত্তম এই সংগঠনটির কর্পোরেট হেডকোয়ার্টার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে।