নতুন পন্য

এবার অনুভূতি প্রকাশ করবে ‘আবেগী’ রোবট!

By Baadshah

July 21, 2018

আবেগী অবস্থা বিবেচনা করে চামড়ার গঠন পরিবর্তনের মাধ্যমে নিজের অনুভূতি দেখাবে এমন রোবট বানিয়েছেন একদল মার্কিন গবেষক। বাইরের আস্তরে পরিবর্তন এনে রোবটটির আবেগী অবস্থা বোঝানো হয়। রোবটটির চামড়া গঠনমূলক আস্তর দিয়ে ঢাকা হয়েছে। রোবটের অনুভূতির ওপর ভিত্তি করে এর আকার পরিবর্তন হয় বলে জানানো হয়েছে।

গাল ফুলিয়ে খুশি বোঝানো হয়, রাগলে চামড়ায় কাঁটা দেখানো হয়। আর দুঃখী হলে এবং জড়িয়ে ধরার দরকার হলে ভীরু প্রতিক্রিয়া দেখায় বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

রোবটটির প্রকাশনার মূল লেখক মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির ডক্টোরাল শিক্ষার্থী ইউয়ান হু বলেন, “এখন বেশিরভাগ সামাজিক রোবট তাদের অভ্যন্তরীন অবস্থা শুধু চেহারার অনুভূতি এবং নড়াচড়ার মাধ্যমে প্রকাশ করে।”“আমরা বিশ্বাস করি গঠন পরিবর্তশীল চামড়া বসানোয় অনুভূতি এবং বাহ্যিক বহিঃপ্রকাশ উভয়ের মাধ্যমে রোবটের সামাজিক যোগাযোগ গুরুত্বপূর্ণ পরিবর্তন আসবে।”

ইতালির লিভোরনো-তে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কনফারেন্স সফট রোবোটিকস-এ আবেগী এই রোবটটির নকশা উপাস্থান করে মার্কিন গবেষক দলটি। ভবিষ্যতে স্বয়ংসম্পূর্ণ রোবটে এই প্রযুক্তি যোগ করার চেষ্টা করবে দলটি। এর উন্নয়নে আসন্ন চ্যালেঞ্জ হচ্ছে- রোবট যে আকারই ধারণ করুক না কেনো রোবটটি যাতে আবেগী অবস্থার পরিবর্তনগুলো তাৎক্ষণিকভাবে প্রকাশ করতে পারে।