টেলিকম

এবার ডিজিটাল ব্যাংক নগদের পর

By Baadshah

June 23, 2021

দেশের অত্যন্ত জনপ্রিয় মোবাইল ফোনভিত্তিক ডিজিটাল আর্থিক সেবা ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক এবার ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন। একটি ওয়েবিনারে বক্তব্য দিতে গিয়ে তিনি এই পরিকল্পনার কথা জানান। সব ধরনের আর্থিক সেবা দিতে ২০২২ সালের মধ্যে এই ব্যাংক প্রতিষ্ঠা করা হবে।

সম্প্রতি এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি) ‘সরকারি-বেসরকারি অংশীদারিত্বে আর্থিক অন্তর্ভুক্তির জন্য উদ্ভাবনী প্রযুক্তি’ শীর্ষক এই ওয়েবিনারের আয়োজন করে। এতে স্বাগত বক্তব্য দেন এআইটির নলেজ ট্রান্সফার বিভাগের ভাইস প্রেসিডেন্ট ড. নাভিদ আনোয়ার। সঞ্চলনায় ছিলেন এআইটির স্কুল অব ম্যানেজমেন্টের পরিচালক ড. সান্দার ভেঙ্কটেশ।

আলোচনায় অংশ নিয়েছেন বাংলাদেশ রেটিং এজেন্সি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সৈয়দ আবদুল্লা আল মামুন, নেপালের ইলেক্ট্রনিক পেমেন্ট সিস্টেম লিমিটেডের ইন্টার্ন সিইও সঞ্জিব শুভ, শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর উইরাকুন বিজয়াবর্ধনে, সাবেক কর্মকর্তা সিপিএ করুনাতিলক এবং বাংলালিংকের সাবেক চিফ কমপ্লেইন্ট অফিসার এম নুরুল আলম।

ওয়েবিনারের ‘সিইও টক’ পর্বে বক্তব্য দিতে গিয়ে ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক তার এই ডিজিটাল ব্যাংকের পরিকল্পনার কথা জানান। তিনি বলেন, এই ব্যাংকের মাধ্যমে আমরা গ্রাহকদের ৩৬০ ডিগ্রি আর্থিক সেবা দিতে পারবো। দীর্ঘদিন ‘লোকসানি প্রকল্প’ হিসেবে বিবেচিত হয়ে আসা ডাক বিভাগের সঙ্গে কাজ করেও আমরা সফল হয়েছি। তাই ডিজিটাল ব্যাংকের ব্যাপারেও আমি আশাবাদী।