TechJano

এবার যাদের অ্যাকাউন্ট বন্ধ করছে ফেসবুক

ব্যবহারকারীদের বয়সের নিয়মটির ব্যাপারে আরও কঠোর হওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। ১৩ বছর বয়সের কম কোনও শিশুর যাতে ফেসবুক ও ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট না থাকে, সে বিষয়টি নিশ্চিত করতে নিজ নীতিমালায় নতুন পরিবর্তন আনছে প্রতিষ্ঠানটি। ডিজিটাল ট্রেন্ডসের এক প্রতিবেদনে জানানো হয়, ফেসবুক কম বয়সী ব্যবহারকারীদের অ্যাকাউন্ট বন্ধ করে দিতে শুরু করেছে। সামাজিক যোগাযোগের নীতিমালায় পরিচালনাগত পরিবর্তনের অংশ হিসেবে ফেসবুক ও ইনস্টাগ্রামে কম বয়সীদের অ্যাকাউন্ট বন্ধ করে দিচ্ছে প্রতিষ্ঠানটি।

আগে ফেসবুক কেবল কম বয়সী ব্যবহারকারী সম্পর্কে অভিযোগ পেলে ব্যবস্থা নিত। কিন্তু এখন কম বয়সী কেউ বয়সের প্রমাণ দিতে না পারলে সবার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম টেক টাইমস জানিয়েছে, নতুন নীতিমালায় ১৩ বছর বয়সী নয়, এমন কারও ফেসবুক অ্যাকাউন্ট আছে কিনা সে বিষয়ে তদন্ত করবে প্রতিষ্ঠানটি এবং এ ধরনের সন্দেহজনক কোনো অ্যাকাউন্ট পাওয়া মাত্র তা সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া হবে।

তবে ভুলে ১৩ বছর বয়সের বেশি কোনও ব্যবহারকারীর অ্যাকাউন্ট যদি বন্ধ করে দেয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি, তাহলে তা উদ্ধারের উপায়ও নীতিমালায় রয়েছে প্রতিষ্ঠানটির। এক্ষেত্রে সরকারের ইস্যু করা পরিচয়পত্র দেখিয়ে বয়সের বিষয়টি নিশ্চিত করে নিজের পুরোনো অ্যাকাউন্টটি আবার ফিরে পাবেন ব্যবহারকারী। নতুন করে আর অ্যাকাউন্ট খোলার প্রয়োজন পড়বে না বা কোনো ‘সাইন-আপ’ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না ব্যবহারকারীকে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ বলছে, নতুন মডারেশন নীতিমালা তৈরি করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। শিগগিরই নতুন নীতিমালা বাস্তবায়ন করবে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, যুক্তরাজ্যের চ্যানেল ফোর-এ প্রচারিত অনুসন্ধানভিত্তিক এক তথ্যচিত্রে ব্যবহারকারীদের বয়সের ব্যাপারে ফেসবুকের উদাসীনমূলক আচরণের বিষয়টি তুলে ধরার পর, নিজ ব্যবহারকারীদের বয়সের ব্যাপারে কঠোর হওয়ার সিদ্ধান্তটি নিয়েছে ফেসবুক।

Exit mobile version