TechJano

এলো অ্যাপ এমপিদের জন্য : ‘আমার সংসদীয় এলাকা’

যাত্রা শুরু করলো দেশের প্রথম মোবাইল ও ওয়েব ভিত্তিক ডাটা প্ল্যাটফর্ম ‘আমার সংসদীয় এলাকা ডাটা প্লাটফর্ম’। এই অ্যাপ এর মাধ্যমে সংসদ সদস্যদের নিজ নিজ এলাকার বিভিন্ন তথ্য গ্রহণ এখন আরো সহজ হবে। মঙ্গলবার এক অনলাইন আয়োজনে অ্যাপটির উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদ এর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি।

সংসদ সচিবালয়ের নিজেদের প্রাতিষ্ঠানিক অবস্থানকে আরো উন্নয়নের জন্য প্রয়োজন সঠিক ও নির্ভরযোগ্য তথ্য। আর এই তথ্যগুলোকে আরো সমৃদ্ধ ও সহজে প্রাপ্তির লক্ষ্যেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন ও ইউএনডিপি বাংলাদেশ এর সহায়তায় এই অ্যাপটি তৈরি করার কথা জানিয়েছে সরকারের অ্যাস্পায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম।

ছবি- এটুআইছবি- এটুআইউদ্বোধনী আয়োজনে স্পিকার ড. চৌধুরী বলেন, “আজকে জাতিসঙ্ঘ শুধু যে বিভিন্ন দেশের সরকারের সঙ্গে কথা বলছে তাই নয়, তারা বিভিন্ন দেশের সংসদ এবং সংসদে নির্বাচিত জনপ্রিতিনিধিদের সাথেও যুক্ত হচ্ছে। অর্থাৎ আজকের এমপিরা ডেভলপমেন্ট এজেন্ডা নিয়ে অনেক বেশী সংযুক্ত।”

অ্যাপটির প্রয়োগ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তথ্য বিশাল ভূমিকা পালন করে এবং এই প্ল্যাটফর্মের মাধ্যমে নির্বাচনী এলাকার ডাটা বিশ্লেষণ করে ভবিষ্যতে সিদ্ধান্ত গ্রহণ ও সমৃদ্ধ বিকাশের পক্ষে ব্যাপকভাবে লাভবান হতে পারে।”

“এই প্ল্যাটফর্মটি নাগরিকের প্রয়োজনীয়তাকে প্রতিফলিত করবে এবং সংসদ সদস্যদের সেই অনুযায়ী কাজ করতে সহায়তা করবে।”

Exit mobile version