নতুন পন্য

এলো নকিয়া ৩.১ প্লাস, দাম আর সুবিধাগুলো জেনে নিন

By Baadshah

January 09, 2019

অসাধারণ ডিসপ্লে, অ্যালুমিনিয়াম গঠিত মেইন বডি, সাবলীল ইউজার ইন্টারফেস আর হ্যান্ডসেটটির ক্লাসিক কার্ভড ডিজাইন রুচিবান ব্যবহারকারীদের নজর কাড়বে। মূল্যসাশ্রয়ী নকিয়া ৩.১ প্লাসের হার্ডওয়্যার বেশ সুচারু। মূল্য বিবেচনায় ফোনটি বাজারে ভালো প্রভাব রাখতে সমর্থ হবে।

ডিজাইন ও ডিসপ্লে

অ্যালুমিনিয়াম গঠিত মেইন বডি, হ্যান্ডসেটটির পেছনের দিক গ্লাস দ্বারা নির্মিত। মাল্টিটাচ আইপিএস এলসিডির ৬.০ ইঞ্চি পর্দার রেজুল্যুশন ১৪৪০ বাই ৭২০, পিপিআই ২৬৮, স্ক্রিন টু বডি রেশিও ৭৭.৫%। যদিও এতে নোচ ডিসপ্লে নেই তারপরও অ্যাম্বিয়েন্ট ডিসপ্লে ও উন্নত মানের প্যানেল ব্যবহারের দরুন ১৮:৯ আসপেক্ট রেশিওতে উজ্জ্বল ও ঝকঝকে ছবি দেখতে পাবেন ব্যবহারকারীরা। পাশাপাশি ঘড়ি, ব্যাটারি লেভেল ও নোটিফিকেশন রৌদ্রের আলোতে স্পষ্ট ভাবে দেখতে এই প্যানেল বিশেষ ভাবে কার্যকরি। ডিসপ্লের উপরে আছে ফ্রন্ট ক্যামেরা, এয়ারপিস সেন্সর। হ্যান্ডসেটটির ক্লাসিক কার্ভড ডিজাইন রুচিবান ব্যবহারকারীদের নজর কাড়বে।

অপারেটিং সিস্টেম

স্টক অ্যান্ড্রয়েড সম্বলিত নকিয়া ৩.১ প্লাস অ্যান্ড্রয়েড ওরিও অথবা ওয়ান অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। ইউজার ইন্টারফেস অত্যন্ত সাবলীল, তবে ফোনটিতে ফেস আনলক সুবিধা নেই।

ব্যাটারি

ফোনটির সবচেয়ে বড় আকর্ষণ এর শক্তিশালী ব্যাটারি। সফটওয়্যার এবং চিপসেটের নিখুঁত কম্বিনেশনের জন্য ৩৫০০ এমএএইচ ব্যাটারি স্বাভাবিক ব্যবহারে এক দিনেরও বেশি ব্যাকআপ দেবে, আর হেভি ইউজিংয়ে ৬ ঘন্টারও বেশি কাজ করবে ৬.০ ইঞ্চির বিশাল ডিসপ্লে। ব্যাটারি ফুল চার্জ হতে সময় নেয় মাত্র ১২০ মিনিট।

ক্যামেরা

নকিয়া ৩.১ প্লাসের পেছনে আছে দুটি ক্যামেরা। প্রথমটি ১৩ মেগাপিক্সেল এফ/২.০, অপরটি ৫ মেগাপিক্সেল এফ/২.৪ যা ডেপথ সেন্সর সম্বলিত, আরো রয়েছে এলইডি ফ্ল্যাশ এবং ১০৮০পি ও ৩০ এফপিএসে ভিডিও ধরণের সুযোগ। সামনের সেলফি ক্যামেরা ৮ মেগাপিক্সেল এফ/২.২, যা দুর্দান্ত সব ছবি তুলতে সক্ষম, তবে স্বল্প আলোতে ক্যামেরাগুলি ততটা কার্যকরি নয়।

হার্ডওয়্যার

মূল্যসাশ্রয়ী নকিয়া ৩.১ প্লাসের হার্ডওয়্যার বেশ সুচারু। চিপসেট মিডিয়াটেক এমটি৬৭৬২ হেলিও পি২২, যা কর্টেক্স-এ৫৩ ২.০ গিগাহার্টজ অক্টাকোর সিপিউ দ্বারা কাজ করে। নিখুঁত ছবি ও গেমিং অভিজ্ঞতা পেতে ভিআর জিই৮৩২০ গ্রাফিক্স প্রসেসিং ইউনিট সংযোজিত হয়েছে। দুই ভেরিয়েন্টে বাজারজাত নকিয়া ৩.১ প্লাসে ৩২ জিবি রম ও ৩ জিবি র‌্যাম এবং ১৬ জিবি রম ও ২ জিবি র‌্যাম থাকছে। মাইক্রো এসডি কার্ড ব্যবহারের মাধ্যমে ধারণ ক্ষমতা ৪০০ জিবি পর্যন্ত বর্ধিত করা সম্ভব। রিয়ার মাউন্টেড ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার ও এফএম রেডিও এর অন্যতম আকর্ষণ।

পারফরমেন্স ও সিদ্ধান্ত

১৮,৫০০/- টাকা  দাম বিবেচনায় ফোনটির সামগ্রিক কর্মদক্ষতা মন্দ নয়। রাবারাইজড ফিনিশের বডি ব্যবহারকারীদের জন্য হবে এক আনন্দময় অভিজ্ঞতা। অসাধারণ ডিসপ্লে, তবে মাল্টি অ্যাপ্লিকেশন ব্যবহারের জন্য ফোনটি আদর্শ নয়। পরিশেষে বলা যেতে পারে যে, মূল্য বিবেচনায় ফোনটি বাজারে ভালো প্রভাব রাখতে সমর্থ হবে।