দেশ

এল অ্যান্ড্রয়েড ৯ পাই, কোন কোন ফোনে পাওয়া যাবে?

By Baadshah

August 07, 2018

স্মার্টফোনের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন আনলো গুগল। ভার্সনটির নাম অ্যান্ড্রয়েড নাইন পাই। এই ভার্সনটি নিয়ে অনেকদিন ধরে গুঞ্জন চলছিল। এতদিন শোনা যাচ্ছিল এর নাম হবে অ্যান্ড্রয়েড পি। এবার নাম বদলে অ্যান্ড্রয়েড নাইন পাই রাখলো গুগল।

অ্যান্ড্রয়েড নাইন পাই গুগলের নবম অ্যান্ড্রয়েড ভার্সন। গুগলের সর্বশেষ অ্যান্ড্রয়েড ভার্সন ছিল অরিও। যেটা গত বছর অবমুক্ত করা হয়েছিল।গুগল দাবি করছে, নতুন ভার্সনের অপারেটিং সিস্টেম ব্যবহারে ফোন হবে আরো স্মার্ট। এতে নাকি মেশিন লার্নিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়েছে। একই সঙ্গে এই ভার্সন ব্যবহারে ফোনের ব্যাটারি আয়ু বাড়বে। এছাড়াও এতে ডিসপ্লের ব্রাইটনেস স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হবে।গুগল বলছে, নতুন ভার্সনের অ্যান্ড্রয়েডে ফোন থেকে অ্যাপ সার্চ দেয়া আরো সহজ হবে।

অ্যান্ড্রয়েড ৯ পাইয়ের ফিচারসমূহ এআই অ্যান্ড্রয়েড ৯ পাই সংস্করণে যুক্ত হয়েছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এটি কাজে লাগিয়ে ব্যবহারকারীরা তাঁদের প্রয়োজনীয় কাজ করতে পারবেন।

ব্রাইটনেস ম্যানেজমেন্ট নতুন সংস্করণে অ্যাডাপটিভ ব্যাটারি ও অ্যাডাপটিভ ব্রাইটনেস ফিচার যুক্ত হয়েছে। এটি বিভিন্ন অ্যাপের ব্যাটারি ব্যবহারের বিষয় ও ফোনের ব্রাইটনেস সেটিংস সমন্বয় করতে পারে।

অ্যাপ অ্যাকশন ফোনের কার্যক্রমের ওপর ভিত্তি করে নতুন কাজ সম্পর্কে ধারণা দিতে যুক্ত হয়েছে অ্যাপ অ্যাকশন নামের একটি ফিচার।

নতুন নেভিগেশন অ্যান্ড্রয়েড ৯ পাই অপারেটিং সিস্টেমে এসেছে নতুন নেভিগেশন সিস্টেম। এতে ওপরের দিকে স্লাইড করে বিভিন্ন অ্যাপ চালানো যাবে।

ডিজিটাল ওয়েলবিং ডিজিটাল ওয়েলবিং নামে একটি ড্যাশবোর্ড যুক্ত হয়েছে। এতে ব্যবহারকারী ফোনে কতটুকু সময় কাটাচ্ছেন, তার হিসাব দেখানো হবে।

অ্যাপ টাইমার নাইন পাইয়ে যে ‘অ্যাপ টাইমার’ নামের ফিচার আছে, তাতে অ্যাপ ব্যবহারের সময়সীমা ঠিক করে দেওয়া যাবে।

কোন কোন ফোন সাপোর্ট করবে গুগলের পিক্সেল ফোনে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন নাইন পাই অপডেট করে নেয়ার সুযোগ দেয়া হয়েছে। অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণটির হালনাগাদ পিক্সেল ফোনে পাওয়া যাবে। এ ছাড়া সনি মোবাইল, শাওমি, এইচএমডি গ্লোবালের নকিয়া ফোন, অপো, ভিভো, ওয়ান প্লাস ও এসেনশিয়াল ফোনে এ হালনাগাদ আসবে। অ্যান্ড্রয়েড ওয়ানচালিত ফোনেও নতুন সফটওয়্যার হালনাগাদ পাওয়া যাবে।