প্রযুক্তি খবর

এসএমএস ছাড়াই টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু হচ্ছে ইনস্টাগ্রামে!

By Baadshah

July 20, 2018

ছবিভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম টু-ফ্যাক্টর অথেনটিকেশন সুবিধা চালু করেছে বেশ কিছুদিন আগেই। এর ফলে ব্যবহারকারীদের নিরাপত্তা অনেকাংশে নিশ্চিত হয়েছে! তবে এবার এসএমএস ছাড়াই টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালুর পরিকল্পনা করছে। প্রতিষ্ঠানটি এমন একটি নতুন টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবস্থা নিয়ে কাজ করছে যা এসএমএস ছাড়াই চলবে। গুগল অথেনটিকেটর-এর মতো নিরাপত্তা অ্যাপের সঙ্গে কাজ করা এই ব্যবস্থায় হ্যাকিং বা তথ্য বেহাতের ক্ষেত্রে বিশেষ লগইন কোড প্রদান করা হবে।

ইনস্টাগ্রামের এক মুখপাত্রের বরাদ দিয়ে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের নিরাপত্তা উন্নত করা অব্যাহত রেখেছে, এর সঙ্গে টু-ফ্যাক্টর অথেনটিকেশন শক্তিশালী করাও রয়েছে।ইনস্টাগ্রামের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ (এপিকে)-এর অ্যান্ড্রয়েড সংস্করণে টু-ফ্যাক্টর ফিচার আপডেট হওয়া একটি প্রোটোটাইপ সংস্করণের সন্ধান পান জেইন মানচুন ওং নামের এক প্রকৌশলী। তারপর এ নিয়ে তিনি টুইট করেন বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।

এসএমএসভিত্তিক টু-ফ্যাক্টর অথেনটিকেশন-এর দূর্বলতার বিরুদ্ধে সুরক্ষা ব্যবস্থা আনতে ইতোমধ্যে বিভিন্ন টুল বানিয়েছে গুগল আর ফেইসবুকের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। গুগলের অথেনটিকেটর অ্যাপ একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি কোড পাঠায়। আর ফেইসবুক এখন ফেইসবুক অ্যাপেই বানানো একই রকম একটি টুল ব্যবহার করে।