ইভেন্ট

এসিআই মটরস, ইউএসএইড ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর বার্ষিক কর্মশালা

By Baadshah

September 23, 2019

কৃষিতে আধুনিক যন্ত্রের ব্যবহার সেই সাথে ফসল সংরক্ষন এর আধুনিক পদ্ধতি নিয়ে এসিআই মটরস, ইউএসএইড ও বাংলাদেশ কৃষিবিশ্ববিদ্যালয় এর বার্ষিক কর্মশালা অনুষ্ঠিত হয় গত ১৮ই সেপ্টেম্বর ২০১৯, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর সৈয়দ নজরুল ইসলাম কনফারেন্স হলে ।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডঃ এম এ সাত্তার মণ্ডল, এমেরিটাস প্রফেসর এবং সাবেক উপাচার্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুব্রত রঞ্জন দাস, নির্বাহী পরিচালক এসি আই মটরস লিমিটেড, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন ডঃ লুতফুল হাসান, মাননীয় উপাচার্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ আরও গণ্যমান্য ব্যাক্তিবর্গ ।

বাংলাদেশে আধুনিক কৃষি যন্ত্রের ব্যবহার বৃদ্ধি ও পোস্ট হারভেস্ট লস নিয়ে ফিড দা ফিউচার ইউএসএইড বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও এসিআই মটরস এর সাথে যৌথ ভাবে কাজ কর যাচ্ছে । এসিআই মটরস এই প্রকল্পে ২০১৬ সালে রাইস ট্রান্সপ্লান্টার ও হারভেস্টার প্রদান করে প্রকল্পের লক্ষ অর্জনের জন্য । সেই সাথে প্রকল্পের প্রয়োজনে বিভিন্ন সময়ে গ্রেইন প্রো ব্যাগ ও ব্লোয়ার সরবরাহ করেছে ।

এসিআই মটরস জাপান থেকে আমদানিকৃত অত্যাধুনিক সেন্সর বিশিষ্ট ইয়ানমার কম্বাইন হারভেস্টার ও রাইস ট্রান্সপ্লান্টার এর ব্যাবহার এর সুবিধা তুলে ধরা হয় এই কর্মশালায় । কৃষিতে এই সকল যন্ত্রের সংযোজন কৃষিকে করবে লাভজনক । এই সকল যন্ত্রের ব্যাবহার তরুন উদ্যোক্তা তৈরিতে উৎসাহ প্রদান করবে বলে উক্ত কর্মশালায় আশা প্রকাশ করা হয় ।