নতুন পন্য

এ কেমন বাস আসছে জাপানে!

By Baadshah

July 07, 2018

২০১৯ সালের শুরুতেই জাপানের রাস্তায় স্বচালিত বাস সেবা চালু করতে যাচ্ছে চীনা সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু। অবশ্য তার আগেই নিজ দেশের কয়েকটি শহরে স্বচালিত বাস নামাতে পারে প্রতিষ্ঠানটি। স্বয়ংক্রিয় বাস তৈরিতে বাস নির্মাতা চীনা প্রতিষ্ঠান কিং লংয়ের সঙ্গে কাজ করছে বাইদু। এই বাসগুলোর নাম দেওয়া হয়েছে অ্যাপোলং। ইতোমধ্যেই এ ধরনের ১০০টি বাস বানানো হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে ব্লুমবার্গ।

বাইদু’র বার্ষিক ডেভেলপারস সম্মেলনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়- স্বচালিত বাসের উৎপাদন বাড়ানো হয়েছে। প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, জাপানে এসবি ড্রাইভের সঙ্গে অংশীদারিত্বে স্বচালিত বাস নামাতে যাচ্ছে বাইদু। সফটব্যাংকের স্বয়ংক্রিয় গণপরিবহন সহায়ক প্রতিষ্ঠান হলো এসবি ড্রাইভ। প্রতিবেদনে বিবিসি জানায়, বাসগুলোতে ১৪ জন যাত্রী চড়তে পারবেন। বাসগুলোতে চালকের কোনো আসন বা স্টিয়ারিং হুইল রাখা হয়নি।

ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্ট্রেশনের তথ্যানুসারে, চতুর্থ পর্যায়ের স্বয়ংক্রিয় চালনা ক্ষমতা নিয়ে রাস্তায় নামবে অ্যাপোলং। নির্দিষ্ট ভৌগলিক অবস্থানে কোনো চালক লাগবে না বাসগুলোর।

প্রতিষ্ঠানের স্বচালনা প্লাটফর্ম ‘অ্যাপোলো’-তে আপডেটের ঘোষণাও দিয়েছে বাইদু। এই অন্তর্ভুক্ত করা হচ্ছে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি, ক্লান্ত চালককে শনাক্ত করবে এটি। এর পাশাপাশি ভ্যালে পার্কিং ফিচারও রাখা হয়েছে।

আরো পড়ুন:

মাইক্রোসফট ফেসিয়াল রিকগনিশন ভালো কাজ করছে