ফিচার

এ বছরের সেরা ১০ ফোনে কি কি আছে?

By Baadshah

September 22, 2019

এসে গেছে নতুন সব স্মার্টফোন। চমক এনছে আইফোন ১১। এর বাইরে আরও কিছু ফোন এ বছরের সেরা ফোন হতে পারে। জেনে নিন কি আছে এতে।

নতুন আইফোন

নতুন আইফোনগুলোর উন্নত প্রসেসিং ক্ষমতার পেছনে রয়েছে তৃতীয় প্রজন্মের নিউরাল ইঞ্জিন সমৃদ্ধ এ১৩ বায়োনিক চিপ। স্মার্টফোনগুলো ২০ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রসহ ৩০টি দেশে পাওয়া যাবে। আর শুরুতেই মিলবে আইওএস ১৩ অপারেটিং সিস্টেম। ৩০ সেপ্টেম্বর আসছে ১৩.১ সংস্করণ। চলুন, একনজরে দেখে নেওয়া যাক নতুন আইফোনের গুরুত্বপূর্ণ তথ্য।

আইফোন ১১

৬.১ ইঞ্চি লিকুইড রেটিনা এইচডি পর্দা।তথ্য ধারণক্ষমতা ৬৪, ১২৮ কিংবা ২৫৬ গিগাবাইট।পেছনে ১২ মেগাপিক্সেল লেন্সের দুটি (ওয়াইড ও আলট্রা ওয়াইড) ও সামনে একটি ক্যামেরা থাকছে।পাওয়া যাবে বেগুনি, সবুজ, হলুদ, কালো, সাদা এবং লাল রঙের বিশেষ সংস্করণে।যুক্তরাষ্ট্রে দাম শুরু হচ্ছে ৬৯৯ ডলার থেকে। আর পুরোনো আইফোন ৮ দিলে অতিরিক্ত লাগবে ৩৯৯ ডলার, কিংবা মাসে ১৬.৬২ ডলার করে ২৪ মাসের কিস্তিতে পাওয়া যাবে।সর্বোচ্চ ২ মিটার গভীরে ৩০ মিনিট পর্যন্ত পানি ও ধুলারোধী।

আইফোন ১১ প্রো ও ১১ প্রো ম্যাক্স

আইফোন ১১ প্রোতে ৫.৮ এবং ১১ প্রো ম্যাক্সে ৬.৫ ইঞ্চি ওলেড প্রযুক্তির সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে থাকছে।তথ্য ধারণক্ষমতা ৬৪, ২৫৬ কিংবা ৫১২ গিগাবাইট।পেছনে ১২ মেগাপিক্সেল লেন্সের তিনটি (ওয়াইড, আলট্রা ওয়াইড ও টেলিফটো) ও সামনে একটি ক্যামেরা থাকছে।মিডনাইট গ্রিন, স্পেস গ্রে, রুপালি ও সোনালি রঙে বাজারে আসবে।যুক্তরাষ্ট্রে ৯৯৯ ডলার থেকে আইফোন ১১ প্রো এবং ১ হাজার ৯৯ ডলার থেকে আইফোন ১১ প্রো ম্যাক্সের দাম শুরু হবে ধুলারোধী এবং সর্বোচ্চ ৪ মিটার গভীরে ৩০ মিনিট পর্যন্ত পানিরোধী।

গ্যালাক্সি নোট ১০ প্লাস

চলতি মাসের শীর্ষ ডিভাইস হিসেবে নির্বাচিত হয়েছে স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ গ্যালাক্সি নোট ১০ প্লাস। নোট ১০ প্লাসে আছে ৬ দশমিক ৮ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে। ১২ মেগাপিক্সেলের ডুয়েল অ্যাপারচার লেন্স, ১৬ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ১২মেগাপিক্সেলের টেলিফটো লেন্স।এছাড়া, ব্লার ব্যাকগ্রাউন্ড ও পোর্ট্রেইট ভিডিওর জন্য আছে থ্রিডি ডেপথ সেন্সিং ক্যামেরা। সেলফির জন্য রয়েছে ১০ মেগাপিক্সেল লেন্স। প্রসেসরে আছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৫৫।

ওয়ান প্লাস ৭ প্রো সেপ্টেম্বরের ফ্ল্যাগশিপ ডিভাইসের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ওয়ানপ্লাস ৭ প্রো। প্রথমবারের মতো ফোনটিতে কোয়াড এইচডি ডিসপ্লে রেজুলেশন (১৪৪০ বাই ৩১২০ পিক্সেল) ব্যবহার করা হয়েছে। ফোনটিতে আছে ৬ দশমিক ৬৭ ইঞ্চির ফ্লুয়েড অ্যামোলেড ডিসপ্লে। ফুল স্ক্রিন ডিসপ্লের ফোনটি রক্ষার জন্য দেওয়া হয়েছে গরিলা গ্লাস ৫। প্রসেসর হিসেবে এতে আছে স্ন্যাপড্রাগন ৮৫৫।ৎ

হুয়াওয়ে পি৩০ প্রো বছরের শুরুর দিকে বাজার ছাড়া চীনা জায়ান্ট হুয়াওয়ের ফ্ল্যাগশিপ পি৩০ প্রো রয়েছে গিজমোচায়নার তৃতীয় অবস্থানে। হুয়াওয়ে পি৩০ ফোনে রয়েছে ৬.১ ইঞ্চি ওএলইডি ডিসপ্লে, যার রেজুলেশন ২৩৪০×১০৮০ পিক্সেল। পি৩০ প্রোতে রয়েছে ৬.৪৭ ডুয়াল কার্ভ ওএলইডি ডিসপ্লে, ফোনটির রেজুলেশন ২৩৪০×১০৮০ পিক্সেল।প্রসেসর হিসেবে উভয় ডিভাইসে রয়েছে হাইসিলিকন কিরিন ৯৮০। রয়েছে ১২৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরি এবং মাইক্রোএসডি কার্ড ব‍্যবহার করা যাবে। পানিরোধক সুবিধার পাশাপাশি রয়েছে ইনডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ‍্যান্ড্রয়েড ৯ পাই।

আইফোন ১১ প্রো ম্যাক্স বাজারে এসেই তালিকায় জায়গা করে নিয়েছে অ্যাপলের আইফোন ১১ প্রো ম্যাক্স। যারা উন্নত প্রযুক্তির ফোন চান তাদের কথা ভেবে আইফোন ১১ প্রো ম্যাক্স তৈরি করেছে অ্যাপল। ওএলইডি প্যানেলে তৈরি ৬ দশমিক ৫ ইঞ্চির ফোনটিতে আছে সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে। আইফোন ১১ প্রো আর আইফোন ১১ প্রো ম্যাক্সের ক্যামেরা ফিচার, র‌্যাম ও স্টোরেজ একই। ফোনটির ব্যাটারির শক্তি ৩৫০০ এমএএইচ।

স্যামসাং গ্যালাক্সি এস১০ স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ডিভাইসটিতে রয়েছে এস পেন। যে কারণে গত মার্চে আসা ডিভাইসটির চাহিদাও ছিল অনেক। ফোনটিতে রয়েছে তিনটি রিয়ার ক্যামেরা ও একটি সেলফি ক্যামেরা। গ্যালাক্সি এস১০ প্লাসে আছে ডুয়েল সেলফি ক্যামেরা। ফোনটি ১২ জিবি র‍্যাম ও ১ টেরাবাইট স্টোরেজ সংস্করণেও ছাড়া হয়েছে। এটি গিজমোচায়নার বিচারে সেপ্টেম্বরের শীর্ষ ১০ স্মার্টফোনের একটি হয়েছে।

অন্যান্য এছাড়াও তালিকায় স্থান করে নিয়ে ষষ্ঠ অবস্থানে রয়েছে আসুসের আরওজি ২ ফোন, সপ্তম অবস্থানে সনি এক্সপেরিয়া ১, অষ্টম স্থানে রয়েছে অপ্পো রেনো ১০এক্স জুম, হুয়াওয়ে অনার ২০ প্রো নবম এবং শাওমির মি ৯টি প্রো দশম অবস্থানে রয়েছে।