TechJano

এ বছরে ২৩০ মিলিয়ন স্মার্টফোন হুয়াওয়ের

হুয়াওয়ের সিইও রিচার্ড ইউ নিজেদের একটি অভ্যন্তরীণ মিটিংয়ে বলেছেন, চলতি বছর শেষের হিসাব অনুযায়ী প্রতিষ্ঠানটির স্মার্টফোন সরবরাহ ২৩০ মিলিয়ন ইউনিটে পৌঁছাতে পারে। সিনা টেকনোলজি নিউজের একটি নতুন প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

গত অক্টোবর মাসে হুয়াওয়ে প্রকাশ করেছিল যে, প্রতিষ্ঠানটি ২০১৮ সালের তুলনায় ৬৪ দিন আগেই এ বছর বিশ্ববাজারে ২০০ মিলিয়ন স্মার্টফোন সরবরাহের মাইলফলক অর্জন করেছে। এ বছরের মার্চে হুয়াওয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞার ফলে প্রতিষ্ঠানটির স্মার্টফোন বিক্রয় বাধাগ্রস্ত হওয়ার পরেও এমন মাইলফলক ছুঁয়েছে হুয়াওয়ে।

স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের সাম্প্রতিক এক প্রতিবেদনে পূর্বাভাস দেওয়া হয়েছিল, বৈশ্বিক স্মার্টফোন বাজারে স্যামসাং শীর্ষ অবস্থানে থাকলেও স্মার্টফোন সরবরাহে হুয়াওয়ের সঙ্গে স্যামসাংয়ের যে ব্যবধান তা বছর শেষে অনেকটাই কমে যাবে। স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের পূর্বাভাসে বলা হয়েছিল, ২০১৯ সাল ২৫১ মিলিয়ন স্মার্টফোন সরবরাহের মাধ্যমে শেষ করতে পারে হুয়াওয়ে।

২০১৮ সাল হুয়াওয়ে শেষ করেছিল ২০০ মিলিয়ন ইউনিট স্মার্টফোন সরবরাহ করে। আর তাই মার্কিন-চীন বাণিজ্য যুদ্ধের বলি হওয়া এবং মেট ৩০ সিরিজের ফোনে গুগলের সেবা না থাকায় চীনের বাইরে বিক্রি বন্ধ হওয়া সত্ত্বেও অতিরিক্ত ৩০ মিলিয়ন ইউনিট সরবরাহের মাধ্যমে এ বছরটি শেষ করতে পারাটা হবে হুয়াওয়ের জন্য বড় সফলতা।

২০২০ সালে হুয়াওয়ের উপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং স্মার্টফোনগুলোতে গুগলের সেবা থাকলে প্রতিষ্ঠানটি ভালোভাবে বাজারে প্রত্যাবর্তন করতে পারবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সমস্যাটা হচ্ছে, মার্কিন নিষেধাজ্ঞার কোনো সীমা নেই এবং এ নিষেধাজ্ঞা আরো দীর্ঘ সময় ধরে চলতে থাকলে প্রতিষ্ঠানটিকে সফলতার পরিকল্পনায় পরিবর্তন আনতে হতে পারে।

Exit mobile version