টেলিকম

ওয়াইফাই ব্রডব্যান্ড ইন্টারনেট মোবাইল টাওয়ারে

By Baadshah

August 06, 2020

ফাইবার অপটিক নয়, বেতার তরঙ্গ ব্যবহার করে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় দেশের শিক্ষা প্রতিষ্ঠানকে সংযুক্ত করার প্রযুক্তি নিয়ে পরীক্ষা করছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। এ জন্য হুয়াওয়ের প্রযুক্তি ব্যবহার করে মোবাইল টাওয়ারকে ওয়াইফাই টাওয়ারে রূপান্তরে প্রাথমিক সফলতাও মিলেছে।

আগামী সপ্তাহেই এ বিষয়ে মূল্যায়ণ প্রতিবেদন হাতে পাওয়া যাবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

জানাগেছে, সপ্তাহখানেক আগে নেত্রকোনার খালিয়াজুরীর কৃষ্ণপুরে টেলিটক টাওয়ারকে ওয়াইফাই-এ রূপান্তর করে স্থানীয় আব্দুল জব্বার রাবেয়া খাতুন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিনামূল্যে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করেছে। ৫০ এমবিপিএস বলা হলেও সেখানে ২০০-৩০০ মিটার দূরেও ফ্রিক্সড ওয়াইফাই ইন্টারনেটের গতি মিলেছে ৪১.২ এমবিপিএস।

হুয়াওয়ের প্রস্তাবে নতুন এই প্রযুক্তি নিয়ে পরীক্ষা করা হচ্ছে জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমাদের তো দেশজুড়েই মোবাইল টাওয়ার রয়েছে। এই প্রযুক্তিটি আমাদের ক্যাবেল ডিপেন্ডেন্সি কমাবে। কেননা এখন মাটির তল দিয়ে বা উপর দিয়ে দুই দিক দিয়েই ক্যাবল ব্যবহার বিড়ম্বনার।

প্রযুক্তিটি ইন্টারনেট ব্যবসায় মাইলফলক হতে পারে মন্তব্য করে মন্ত্রী আরো বলেন, আগামী সপ্তাহে পরীক্ষার ফলাফল হাতে পাওয়া যাবে। এরপর সফলতা এবং সুফলের সম্ভাব্যতা মূল্যায়ন করে এ বিষয়ে প্রকল্প হাতে নেয়া হতে পারে। এর ফলে শিক্ষাপ্রতিষ্ঠানই নয়, দেশজুড়ে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দেয়া সহজ হবে।