দেশ

কম দামের ৪ ফোরজি ফোন চিনে নিন

By Baadshah

August 30, 2018

বাজারে এখন কম দামেই ফোরজি ফোন পাবেন। বাজারে এসেছে নতুন চারটি মডেলের ফোরিজ ফোন। এতে দারুণ ফিচার আছে আর দামও হাতের নাগালে। দেখে নিন বাজারে আসা কম দামের ফোরজি ফোনগুলো-

সিম্ফনি আই ১৫ (Symphony i15)

বর্তমান প্রজন্মের এর সবচাইতে আকর্ষণীয় ফিচার ফুলভিশন ডিসপ্লের নতুন একটি স্মার্টফোন ‘Symphony i15’। ৮.৯ এম এম স্লীম এবং নন ট্রাডিশনাল ডিজাইনের কারনে ‘Symphony i15’ হ্যান্ডসেটটি হাতে দিবে চমৎকার গ্রিপিং। ১৮:৯ বডি রেশিও এবং ফুল ভিশন ডিসপ্লের জন্য পাওয়া যাবে অসাধারণ প্রিমিয়াম লুক।

৫.৪৫ ইঞ্চ এর ফুল ভিশন ডিসপ্লেতে সাপোর্ট করবে এইচডি প্লাস অর্থাৎ ১৪৪০*৭২০ রেজোল্যুশন। ৮৩% স্ক্রীণ টু বডি রেশিও-র ন্যূনতম বেজেলের ফুল ভিশন ডিসপ্লের কারনে পাওয়া যাবে ওয়েব ব্রাউজিং, ভিডিও ও গেমিং এর অসাধারণ অনুভূতি। ২৯৬ পিপিআই ডিসপ্লে ব্রাইটনেসের জন্য পাওয়া যাবে প্রাণবন্ত কালার অউটপুট। আর ফুল ভিশন ডিসপ্লের জন্য প্রিমিয়াম লুক তো থাকছেই।

অ্যান্ড্রয়েড গো ৮.১ অপারেটিং সিস্টেমচালিত এ স্মার্টফোনে ১ দশমিক ৩ গিগাহার্টজের কোয়াড-কোর প্রসেসর আছে। ১ গিগাবাইট র্যাামের ডিভাইসটিতে ৮ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের সুবিধা আছে, মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ৬৪ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে।

পাওয়ারফুল ৮ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরায় আছে অ্যাপারচার ২.০ যার কারনে ব্যাক ক্যামেরাতে পাওয়া যাবে অসাধারণ ছবি। ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা তো আছেই সুন্দর সেলফি তোলার জন্য এবং এর সাথে যোগ হয়েছে মুন লাইট সেলফি ফ্ল্যাশ যা দিয়ে রাতেও তোলা যাবে অসাধারণ সব সেলফি।

৩২০০ এমএএইচ এর পাওয়ার ফুল লি-পলিমার ব্যাটারি দিবে সারাদিন ব্যবহারের নিশ্চয়তা। এছাড়াও সেন্সর হিসেবে আছে জি সেন্সর, প্রক্সিমিটি সেন্সর এবং লাইট সেন্সর। গোল্ড এবং ব্লু ব্ল্যাক কালারের Symphony i15 সারা দেশে পাওয়া যাচ্ছে।

এর দাম নির্ধারণ করা হয়েছে ৬ হাজার ৬৯০ টাকা।

শাওমির রেডমি এস ২

যারা সেলফি এক্সপ্রেশন পছন্দ করেন এবং নিজেদের আনন্দের সময়গুলোকে অন্যদের সঙ্গে ভাগাভাগি করতে চান তাদের জন্যই ব্যতিক্রমী সেলফি সুবিধাসম্পন্ন রেডমি এস সিরিজের এই স্মার্টফোন। সেলফির জন্য সবচেয়ে ভালো স্মার্টফোন হিসেবে বিবেচিত রেডমি এস-২ এর রয়েছে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। এতে পিক্সেল বিনিং টেকনোলজি এবং শাওমির নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) বিউটিফাই ফিচার ব্যবহার করা হয়েছে। এর পেছন দিকে রয়েছে ১২ ও ৫ মেগাপিক্সেলের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন দুটি ক্যামেরা। রেডমি এস-২ এর দাম শুরু ১৪ হাজার ৯৯৯ টাকায়। রেডমি এস-২ এর ৫ দশমিক ৯৯ ইঞ্চির ফুল স্ক্রিন ডিসপ্লে রয়েছে। এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬২৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে।

রেডমি এস-২ তে দুটি সিম কার্ড ও ২৫৬ গিগা পর্যন্ত একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে। এতে আইআর ব্লাস্টার এবং কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ফেস আনলকিং সুবিধা রয়েছে। গোল্ড, রোজ গোল্ড ও ডার্ক গ্রে- এই তিনটি কালারে রেডমি এস-২ কিনতে পারবেন গ্রাহকরা। স্মার্টফোনটির সুরক্ষার জন্য প্রতিটি রেডমি এস-২ বক্সে ভালো মানের একটি কভার (টিপিইউ কেস) থাকবে।

এই স্মার্টফোনটির দুটি ভার্সন রয়েছে। ৩ গিগা+৩২ গিগা ভার্সনটি ১৪,৯৯৯ টাকায় এবং ৪ গিগা+৬৪ গিগা ভার্সনটি ১৭,৯৯৯ টাকায় কেনা যাবে।

টেকনো ক্যামন আই স্কাই-টু

বর্তমানে স্মার্টফোন মানেই ক্যামেরা, সেলফি, ডিএসএলআর এর মত পোট্রেট মোডের বাহারি সৌন্দর্য্যের আয়োজনে ছবি তোলা। “ক্যামন আই স্কাই-টু”-এর ব্যাক ক্যামেরাতে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত ১৩ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা। আর সামনের ক্যামেরায় রয়েছে ফেস-রিকগ্নিশন ও কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি সম্বলিত ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা। কম আলোতে ভাল ছবি তোলার জন্য ফ্ল্যাশ লাইটের সুবিধাতো আছেই। ফ্রন্টের সিংগেল কামেরায় বোকেহ মোডে ছবি তোলা যাবে, তখন সেলফিও হবে মনের মত।

হালের ট্রেন্ড ফুলস্ক্রিন ৫.৫ ইঞ্চি হাই-ডেফিনিশন এবং ১৮:৯ অনুপাতের ডিসপ্লে রয়েছে ফোনটিতে। ফোনটি দেখতেও অসাধারণ। এই মডেলটিতে রয়েছে ১.৫ গিগাহার্জের কোয়াড-কোর প্রসেসর যা এর পারফর্মেন্সে এনে দিয়েছে অনন্য গতি। ৩০৫০ মিলি-অ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারি ব্যবহারকারীদের দিবে দীর্ঘ সময় ব্যবহারের দারুণ অভিজ্ঞতা। এছাড়াও ফোর-জি উপযোগী ফোনটিতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরসহ সময়োপযোগী আরো অনেকগুলো সেন্সর ব্যবহার করা হয়েছে। অ্যান্ড্রয়েড অরিও ৮.১ ভার্সন রয়েছে এতে।

বিশ্ববাজারেএবারই প্রথম কোন মডেল সবার আগে বাংলাদেশের বাজারে উন্মুক্ত করতে যাচ্ছে টেকনো। চলতি মাসের ১৬ তারিখে দেশজুড়ে পাওয়া যাবে টেকনো ক্যামন আই স্কাই-টু। অবশ্য টেকনো ক্যামন আই স্কাই-টু এর আগে ৯ আগস্ট থেকে kiksha.com “কিকশা ডট কম” থেকে প্রি-অর্ডার করা যাবে । টেকনো ক্যামন আই স্কাই-টু প্রি-অর্ডার করলেই পাওয়া যাবে আকর্ষণীয় সব উপহারসহ ক্যাশ ডিস্কাউন্ট ও ভাউচার।

২জিবি + ১৬জিবি ভার্শনটির খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে ১০,৯৯০ টাকা।

অপো’র এ৩এস

সেলফি এক্সপার্ট এন্ড লিডার অপো, ৬.২ ইঞ্চি নচ ডিসপে­ ও ডুয়্যাল রিয়ার ক্যামেরার মধ্যম মানের এ৩এস বাজারে এসেছে। নতুন এই মডেলটি অপো’র সর্বশেষ মধ্যম-মানের স্মার্টফোন, যাতে থাকছে ডুয়্যাল ক্যামেরা, ‘সুপার ফুল স্ক্রিন’ নচ ডিসপ্লে- যা ৮৮.৮% উচ্চ অনুপাতের স্ক্রিনের মতো উন্নতমানের ফিচার এবং ৪২৩০ এমএএইচ ক্ষমতা সম্পন্ন শক্তিশালী ব্যাটারি।

২ জিবি র‌্যাম ও ১৬ জিবি ধারণক্ষমতা সম্পন্ন অপো এ৩এস-এ থাকছে অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও ভিত্তিক কালারওএস ৫.১। স্মার্টফোনটির রিয়ার ক্যামেরাতে থাকছে ১৩ মেগাপিক্সেল + ২ মেগাপিক্সেল ডুয়্যাল ক্যামেরা সেট-আপ এবং সেলফির জন্য ফ্রন্টে থাকছে একটি ৮ মেগাপিক্সেল সেন্সর।

অপো’র অন্যান্য বেশকিছু মডেলের মতো এ৩এস-এর ক্যামেরাতেও আর্টিফিসিয়্যাল ইন্টেলিজেন্স বিউটি ফিচার থাকবে এবং এটি ২ জিবি র‌্যাম ও ১৬ জিবি ধারণক্ষমতাসহ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৫০ দ্বারা পরিচালিত, যা চাইলে বর্ধিত করা যাবে। এই স্মার্টফোনটিতে চার্জিংয়ের জন্য মাইক্রো ইউএসবি পোর্ট এবং ডাটা সিঙ্কসহ সব ধরণের সংযোগ অপশন থাকবে।

নতুন ‘মিউজিক পাটির্’ ফাংশনটি তরুণদের কাছে বেশ আকর্ষণীয় হবে। এই ফাংশনের মাধ্যমে অপো’র কালারওএস ৫.১ ভিত্তিক সব অ্যান্ড্রয়েড ফোনের সাথে এ৩এস সংযোগ করা যাবে এবং হটস্পট ব্যবহার করে একই গান শোনা যাবে, ফলে স্পিকারের কোনো প্রয়োজন পড়বে না।

এর দাম নির্ধারণ করা হয়েছে ১৪,৯৯০ টাকা।

 

১৫ হাজার টাকার কোন স্মার্টফোনগুলো ভাল?