নতুন পন্য

কম দামে হুয়াওয়ের ভাঁজ করা ফোন

By Baadshah

July 28, 2018

একটা ফোনের দাম কত হতে পারে? বড়জোর লাখ খানেক? সামনে বছর ২ লাখ টাকা দামের ভাঁজ করা ফোন আনতে পারে স্যামসাং। হুয়াওয়ে চেষ্টা করেছ স্যামসাংয়ের চেয়ে কম দামে একই রকম ভাঁজ করার ফোন আনতে। আগামী বছেরই এ রকম ফোন দেখা যাবে।

বেশ কয়েক বছর ধরেই সহজে ভাঁজ করা যাবে—এমন ডিসপ্লেযুক্ত স্মার্টফোনের কথা শোনা যাচ্ছে। এত দিন তা ছিল শুধু গুঞ্জন। বাজারে এ ধরনের স্মার্টফোন দেখার সুযোগ মিলতে পারে আগামী বছর। দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং নতুন এই ডিসপ্লে তৈরিতে এগিয়ে। শিগগিরই নমনীয় ডিসপ্লেযুক্ত গ্যালাক্সি ফোন বাজারে ছাড়তে পারে তারা।

প্রযুক্তি সাইট ভার্জের এক প্রতিবেদনে জানানো হয়, ভাঁজযোগ্য স্মার্টফোনের চীনা প্রতিষ্ঠান বিওইর নমনীয় পর্দা ব্যবহার করতে যাচ্ছে হুয়াওয়ে। এই পর্দা দিয়ে সীমিত পরিমাণে স্মার্টফোন বানানোর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। বিশ্লেষকেরা ধারণা করছেন, সামনের বছরের শুরুতেই ভাঁজযোগ্য স্মার্টফোন বাজারে আনতে পারে হুয়াওয়ে।

বেইজিং ওরিয়েন্টাল ইলেকট্রনিকস নামে পরিচিত বিওই। ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটি সাম্প্রতিক সময়ে দ্রুত বেড়েছে পর্দা ব্যবসায়। ইতিমধ্যে অ্যাপল আইফোনের জন্য কিছুসংখ্যক এলসিডি পর্দা সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি। এবার ওএলইডি উৎপাদন এবং উদ্ভাবনের দিকে নজর দিচ্ছে তারা।

বাজার বিশ্লেষকেরা ধারণা করছেন, স্যামসাংয়ের তৈরি ভাঁজ করা স্মার্টফোনের দাম ২ হাজার মার্কিন ডলারের মতো হতে পারে। সে তুলনায় কম দামের ফোন তৈরি করবে চীনের প্রতিষ্ঠানটি।