প্রযুক্তি স্বাস্থ্য

করোনা ট্রেসিং অ্যাপ আক্রান্তের ঝুঁকি কমাবে : পলক

By Baadshah

June 04, 2020

দেশে করোনা ঝুঁকি নির্ণয়ের জন্য কন্ট্রাক্ ট্রেসিং অ্যাপ এর উদ্বোধন করলেন মাননীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি । করোনা ঝুঁকি নির্ণয়ের জন্য আনা কন্ট্রাক্ট ট্রেসিং অ্যাপ সবাইকে ডাউনলোড করে ব্যবহারের অনুরোধ জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার ৪ জুন, ২০২০ বিকেলে অনলাইনে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে এই সেবার উদ্বোধন করেন তিনি।

পলক বলেন, নিজেরও পরিবারের সকলের সুরক্ষার জন্য স্মার্টফোনে করোনা ট্রেসার বিডি অ্যাপটি ব্যবহার করা উচিত। অ্যাপটি ব্যবহার করলে ঝুঁকি অনেক কমে যায়। অ্যাপটি ব্যবহারের সময় আশেপাশে কোন করোনায় আক্রান্ত কিংবা করোনা আক্রান্তদের সংস্পর্শে গেলেন কিনা সেটাও জানা যাবে।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

দেশে প্রতিনিয়ত বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। করোনায় আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসা ব্যাক্তিদের শনাক্তে কন্ট্রাক্ট ট্রেসিং অ্যাপসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। Bluetooth ও জিপিএসের মাধ্যমে ব্যবহারকারীর বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে অ্যাপসটি জানিয়ে দেবে তিনি করোনা আক্রান্ত কারো কাছাকাছি ছিলেন কিনা। এর পাশাপাশি ব্যবহারকারীরা পাবে বিভিন্ন পরামর্শ।

অনুষ্ঠানে COVID-19 কন্ট্রাক্ ট্রেসিং অ্যাপটি সম্পর্কিত একটি প্রেজেন্টশন দেন অনলাইন প্ল্যাটফর্ম “সহজ”-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির।

এই অ্যাপসটি তৈরিতে কাজ করেছেন আইসিটি বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর, আইইডিসিআর, এটুআই, মোবাইল গেইম অ্যাপ্লিকেশনস্ প্রকল্প এবং অনলাইন প্ল্যাটফর্ম “সহজ”। অ্যাপসটি তৈরিতে প্রযুক্তিগত সহোযোগিতা করেছে অনলাইন প্ল্যাটফর্ম “সহজ”। উদ্বোধনী অনুষ্ঠানে উক্ত প্রতিষ্ঠানসমূহের উর্ধ্বতন কর্মকর্তাগণসহ বিভিন্ন মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

পরীক্ষামূলকভাবে চালু করা COVID-19 কন্ট্রাক্ ট্রেসিং অ্যাপ এর ডাউনলোড লিংক- https://bit.ly/coronatracerbd