প্রযুক্তি স্বাস্থ্য

করোনা ফোনের ওপর কাশি দিলে শনাক্ত হবে

By Baadshah

May 25, 2020

ফোনের ওপর কাশি দিয়ে নভেল করোনাভাইরাস শনাক্ত করার প্রযুক্তি নিয়ে কাজ করছেন মার্কিন গবেষকেরা। ব্রিটিশ গণমাধ্যম দ্য সান জানিয়েছে, ইউনিভার্সিটি অফ উটাহয়ের গবেষকেরা নতুন একটি সেন্সর নিয়ে কাজ করছেন, যেটি ফোনে লাগিয়ে ৬০ সেকেন্ডের মধ্য যে কেউ নিজের করোনা পরীক্ষা করতে পারবেন।

প্রতিবেদনে বলা হয়েছে ৫৫ ডলারের এই সেন্সরটি তিন মাসের মধ্যে বাজারে আসতে পারে। প্রকল্পটির প্রধান গবেষক মাসউদ তাবিব-আজার বলেন, ‘করোনা মোকাবিলায় এটি দারুণ উপকারী হবে। আমরা ১২ মাস আগে এটি নিয়ে কাজ শুরু করেছি। তখন উদ্দেশ্য ছিল জিকা শনাক্ত করা।’

‘এখন সেটি কভিড-১৯ শনাক্তের উপযোগী করা হচ্ছে।’ মাসউদ জানিয়েছেন, এই প্রোটাইপ ডিভাইসটি এক ইঞ্চি চওড়া। চার্জারের মতো প্লাগিংয়ের মাধ্যমে ব্যবহার করা যাবে। সেন্সরটি ব্লুটুথের মাধ্যমে সহযোগী একটি অ্যাপের সঙ্গে সংযোগ পাবে। তখন ব্যবহারকারী হাঁচি, কাশি কিংবা মুখের বাতাসের মাধ্যমে সেন্সর দিয়ে রোগটি শনাক্ত করতে পারবেন।

সেন্সর থেকে সঠিক ফলাফল পেতে হাঁচি-কাশির একটি ড্রপলেট পড়লেই চলবে। করোনা থাকলে সেন্সরের রং পরিবর্তন হবে। যাতে সাধারণ মানুষ সহজেই ফলাফল বুঝতে পারেন। একই সঙ্গে অ্যাপের মাধ্যমে স্ক্রিনে ফলাফল দেখা যাবে। এই সেন্সরটি ফোন ছাড়াও ব্যবহার করা যাবে, তবে ফোনে ফলাফল বুঝতে সুবিধা হবে।