প্রযুক্তি খবর

কানাডাতে বেহাত হলো ৯০ হাজার ব্যাংক গ্রাহকের তথ্য

By Baadshah

May 29, 2018

কানাডার চতুর্থ বৃহৎ ব্যাংক ‘ব্যাংক অফ মনট্রিয়াল’ এবং ‘কানাডিয়ান ইমপেরিয়াল ব্যাংক অফ কমার্স’ থেকে হ্যাকাররা প্রায় ৯০ হাজার গ্রাহকের ডেটা হাতিয়ে নিয়েছে, সোমবার এ তথ্য জানিয়েছে ব্যাংকদুটি। এই ঘটনাকেই দেশটির আর্থিক খাতে প্রথম উল্লেখযোগ্য সাইবার আক্রমণ হিসেবে দেখা হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

ব্যাংক অফ মনট্রিয়াল-এর পক্ষ থেকে সোমবার বলা হয়, রোববার তাদের সঙ্গে হ্যাকারচক্রের যোগাযোগ হয়েছে। ওই চক্রের দাবি তাদের কাছে সীমিত সংখ্যক ব্যাংক গ্রাহকের ব্যক্তিগত ও আর্থিক তথ্য রয়েছে। কানাডার চতুর্থ বৃহৎ ব্যাংকটির এক মুখপাত্র বলেছেন, তার ধারণা পুরো কানাডা জুড়ে ব্যাংকটির ৮০ লাখ গ্রাহকের মধ্যে ৫০ হাজারেরও কম গ্রাহকের ডেটা বেহাত হয়েছে। এই আক্রমণের কারণে কোনো গ্রাহক অর্থ হারিয়েছেন কি-না সে বিষয়ে কিছু বলতে অস্বীকৃতি প্রকাশ করেছেন তিনি।হ্যাকাররা হাতিয়ে নেওয়া ডেটা ফাঁস করার হুমকি দিয়েছে বলে জানিয়েছেন ওই মুখপাত্র। সেইসঙ্গে ব্যাংকটি কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছেন ও পুরো তদন্ত চালাচ্ছেন বলেও জানান তিনি। ব্যাংক অফ মন্ট্রিয়াল জানিয়েছে তাদের ধারণা এই আক্রমণ দেশের বাইরে থেকে চালানো হয়েছে।

কানাডার পঞ্চম বৃহৎ ব্যাংক কানাডিয়ান ইমপেরিয়াল ব্যাংক অফ কমার্স বলেছে, তাদের সঙ্গেও রোববারই যোগাযোগ করেছে হ্যাকারচক্র। তাদের কাছে এ চক্রের দাবি তারা ব্যাংকটির ‘সিমপ্লি’ বিভাগের ৪০ হাজার গ্রাহকের ব্যক্তিগত ও অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিয়েছে। তবে ব্যাংকটি জানিয়েছে তারা এখনও এই সাইবার নিরাপত্তা লঙ্ঘনের বিষয়টি নিশ্চিত করেনি তবে এই দাবিকে তারা গুরুত্বের সঙ্গে নিয়েছে। তবে, ব্যাংকটি মূল বিভাগের গ্রাহকরা এই আক্রমণে আক্রান্ত হননি বলেই দাবি সিআইবিসি’র।

দুটি ব্যাংকই জানিয়েছে তারা গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করছেন আর তাদের অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করছে। দেশটির অন্যান্য ব্যাংক আক্রান্ত হয়নি বলে জানিয়েছে।