TechJano

কারকোপোলোর নিরাপত্তা বলয়ে আবদ্ধ ২০০০ টির-ও বেশি গাড়ি

বিশেষজ্ঞদের মতে, গাড়ি চুরি হওয়ার পেছনের অন্যতম কারণ হলো নিরাপত্তার অভাব। গাড়ির জন্য ব্যক্তিগত নিরাপত্তা জোরালো করতে তাই তাঁরা ভেহিকেল ট্র্যাকার ব্যবাহার করার পরামর্শ দেন। তবে, বর্তমানে সাশ্রয়ী মূল্যে সব ধরণের প্রয়োজনীয় সুবিধা সম্বলিত ভেহিকেল ট্র্যাকার খুঁজে পাওয়া বেশ কঠিন।
বাংলা ট্র্যাক সলিউশনস লিমিটেডের এর কারকোপোলো একটি স্বয়ংসম্পূর্ণ স্মার্ট জিপিএস ভেহিকেল ট্র্যাকিং সিস্টেম। কারকোপোলো-এর মোবাইল এবং ওয়েব অ্যাপ্লিকেশন ব্যবহার করে যেকোনো সময়, যেকোনো জায়গা থেকে গাড়ি ট্র্যাক করা যাবে খুব সহজেই। কারকোপোলো- এর স্মার্ট ফিচারগুলো আপনাকে রাখবে আপডেটেড এবং আপনার গাড়িকে রাখবে নিরাপদ। আর তাই জীবন হয়ে উঠবে আরো সহজ এবং চাপমুক্ত। কারকোপোলো ভেহিকেল ট্র্যাকারে রয়েছে রিয়েল টাইম ভিউয়িং সুবিধা; যার মাধ্যমে আপনার গাড়ির যেকোনো সময়ের সঠিক অবস্থান অনায়াসে পর্যবেক্ষণ করতে পারবেন আপনার হাতে রাখা স্মার্ট ফোনের মাধ্যমে। কারকোপোলো ব্যবহার করলে আপনি আরো পাচ্ছেন হিস্ট্রি প্লেব্যাক, কাস্টমাইজেবল জিওফেনসিং, গতি লঙ্ঘন সহ অন্যান্য বিষয়ে অ্যালার্ট/সতর্কবার্তা। আর থাকছে গাড়ি ও চালকের কাগজপত্র সংরক্ষণের জন্য ক্লাউড সুবিধা। কারকোপোলো-এর প্লাগ-অ্যান্ড-প্লে, সারভেইলেন্স ও পোর্টেবল ডিভাইস ঝামেলামুক্তভাবে যেকোনো গাড়ির সাথে সংযুক্ত করা যায়। এর রিমোট ইঞ্জিন কাটঅফ ফিচার ব্যবহার করে গাড়ির নিরাপত্তার স্বার্থে আপনি নিজেই চলন্ত গাড়ির ইঞ্জিন বন্ধ করে দিতে পারেন।
বাংলা ট্র্যাক সলিউশনস লিমিটেডের হেড অফ অপারেশনস এম তানভীর সিদ্দিকী বলেন, “কারকোপোলো ভেহিকেল ট্র্যাকার সংযুক্ত গাড়িগুলোর মধ্যে একটি ইকোসিস্টেম তৈরির উদ্দেশ্যেই কারকোপোলো-র যাত্রা শুরু। এই ইকোসিস্টেমে গাড়ি ব্যবহারকারীদের নিজেদের গাড়ির উপর নিয়ন্ত্রন থাকবে আরো বেশি; আর এরই সাথে জোরদার হবে গাড়ির নিরাপত্তাও। আমরা এখনো পণ্যের রোডম্যাপের প্রাথমিক পর্যায়ে আছি। কারকোপোলোর ফিচারগুলোর মধ্যে রয়েছে গাড়ির পারফরম্যান্স পর্যবেক্ষণ/মনিটর করা, গাড়ির গতি ও চালকের সাধারণ আচরণের ওপর নজর রাখা এবং অতিরিক্ত গতি নিয়ন্ত্রণ, জিওফেন্স মনিটরিং ও ডিভাইসের ক্ষতির ক্ষেত্রে রিয়েল-টাইম অ্যালার্ট।”
তিনি আরো বলেন, “২০১৭ সাল সর্বপ্রথম আমরা বিটুবি সেক্টরে কারকোপোলো চালু করি। ইতোমধ্যে, আমরা ফার্মাসিউটিক্যালস, সরবরাহ, এফএমসিজি, তৈরি পোশাক শিল্প ও টেক্সটাইল কোম্পানি সহ ৫০টির বেশি বিটুবি গ্রাহককে সেবা প্রদান করেছি এবং এখনও তা চলমান আছে। দেশের ২০০০টির-ও বেশি গাড়িতে আমরা কারকোপোলো ভেহিকেল ট্র্যাকার ইন্সটল করেছি। ব্যক্তিগত গাড়িকে কারকোপোলোর সেবার আওতায় নিয়ে আসার জন্য বিটুসি সেক্টর নিয়ে আমরা কাজ করছি। দেশের বাইরেও কারকোপোলো ভেহিকেল ট্র্যকার নিয়ে কাজ করার পরিকল্পনাও আমাদের আছে।”
বর্তমানে কারকোপোলোর সেবা গ্রহণকারী বিটুবি গ্রাহকদের মধ্যে উল্লেখযোগ্য হলো জিসকা ফার্মাসিউটিক্যালস, গ্লোব ফার্মাসিউটিক্যালস, এসিআই অ্যাগ্রো, নাভানা গ্রুপ, রেডএক্স লজিস্টিকস, অ্যারামেক্স ও জিএমএস কম্পোজিট। জিপি স্টার গ্রাহক, ইস্টার্ন ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক লিমিটেডের কার্ড ব্যবহারকারী এবং প্যাসিফিক ও মিলেনিয়াম মোটরসের গ্রাহকদের কারকোপোলো ভেহিকেল ট্র্যাকার ক্রয়ের ক্ষেত্রে বিশেষ ছাড় এর ব্যবস্থাও রয়েছে। এতে করে বলা যায় যে, কারকোপোলো বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে অংশীদারত্ব ও সহযোগিতে গড়ে তুলতে আগ্রহী।
কারকোপোলোর ফিচারগুলো দেখে নেয়া যাক।
কারকোপোলো-র ট্র্যাকিং ডিভাইসসমূহ:
ওয়্যাইরড জিপিএস ট্র্যাকার
রিমোট ইঞ্জিন শাট ডাউন ফিচার সহ যানবাহন ও সম্পদ ট্র্যাক করার জন্য এটি একটি নির্ভরযোগ্য ও সাশ্রয়ী সমাধান। কারকোপোলো অ্যাপ ব্যবহার করে অথবা নিজেদের ফোন থেকে এসএমএস পাঠিয়ে গাড়ির মালিক দূর থেকেই গাড়ির ইঞ্জিন বন্ধ করে দিতে পারবেন। এর অন্যান্য ট্র্যাকিং ফিচারগুলোর মধ্যে আছে রিয়েল টাইম ভেহিকল লোকেশন, ওভারস্পিড অ্যালার্ট, মাইলেজ রিপোর্ট, রুট ম্যাপ, জিওফেন্সিং ইত্যাদি। এসব ফিচার আপনার গাড়্র নিরাপত্তা বৃদ্ধিতে সাহায্য করে।
ওবিডি টু ট্র্যাকার
এই প্লাগ অ্যান্ড প্লে ডিভাইসটি স্থাপন করতে বিশেষ কোনো দক্ষতার প্রয়োজন হয় না। ম্যানুয়ালের নির্দেশনা অনুসরণ করে যে কেউ এটি নিজের গাড়িতে ইন্সটল করে নিতে পারেন। এর রিয়েল টাইম ভেহিকল লোকেশন, ওভারস্পিড অ্যালার্ট, মাইলেজ রিপোর্ট, রুট ম্যাপ, জিওফেন্সিং ইত্যাদি ফিচারগুলো আপনার গাড়ির নিরাপত্তা বৃদ্ধিতে সাহায্য করে।
পোর্টেবল ট্র্যাকার
এই ট্র্যাকার খুবই সুবিধাজনক। ভেতরে শক্তিশালি চুম্বক থাকার কারণে এটি সহজেই গাড়ির যেকোনো জায়গায় যুক্ত করা যায়। এটি কন্টেইনার ও শিল্প কারখানার যানবাহনের জন্য উপযোগী। এর ব্যাটারি দীর্ঘ সময় ধরে চলে। অন্যান্য ফিচারের মধ্যে আছে এনার্জি সেভিং মোড এবং রিয়েল-টাইম ট্র্যাকিং।
৪জি সারভেইলেন্স ট্র্যাকার
এই ডিভাইসে দু’টি ক্যামেরা রয়েছে, যা গ্রাহকের প্রয়োজন অনুসারে সুবিধাজনক জায়গায় স্থাপন করা যায়। আপনার গাড়ির ট্র্যাকিং ও পর্যবেক্ষণ/মনিটরিং ছাড়াও এই ট্র্যাকার গাড়ির সামনের ও পেছনের ভিডিও রেকর্ড করতে পারে। হার্ড ব্রেক, সংঘর্ষের মতো ঘটনাগুলো ক্লাউডে সংরক্ষিত থাকে, যাতে গাড়ির কোনো ক্ষতি হলে বা হারিয়ে গেলেও ব্যবহারকারীর অ্যাকাউন্টে ফুটেজগুলো পাওয়া যায়। মোবাইল ও ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে গ্রাহক যেকোনো সময় লাইভ স্ট্রিমিং বা সংরক্ষিত ভিডিও ফুটেজ দেখতে পান।
টিএমএস-এর সাথে যুক্ত হলে কারকোপোলো সবচেয়ে ভালো কাজ করে:
টিএমএস (ট্রান্সপোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম) হলো একটি পরিপুর্ন ফ্লিট ম্যানেজমেন্ট সিস্টেম, যা কারকোপোলো-র মূল্য-সংযোজিত পণ্য হিসেবে দেওয়া হয়। কারকোপোলো-র গ্রাহকদের অনেকেই তাদের যানবাহন পরিচালনার জন্য টিএমএস ব্যবহার করেন। এর ফিচারগুলোর মধ্যে আছে গাড়ির চাহিদা, জ্বালানি ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষণ ব্যবস্থাপনা, ড্রাইভার তথ্য ব্যবস্থাপনা, নথি ব্যবস্থাপনা, আর্থিক ব্যবস্থাপনা, দুর্ঘটনাজনিত তথ্য এবং পুনরুদ্ধার ব্যবস্থাপনা, মেরামত ও রক্ষণাবেক্ষণ ব্যবস্থাপনা ইত্যাদি।
মূল্য ও স্থাপন:
ফোরজি-এন্যাবলড ডিভাইস, ডুয়েল চ্যানেল রেকর্ডিং, জিপিএস ট্র্যাকিং, ইঞ্জিন কাট-অফ, লাইভ স্ট্রিমিং, কোনো ঘটনার ভিডিও ক্লাউডে জমা হওয়া, সহজে ইন্সটল করার সুবিধা, চালকের আচরণ বিশ্লেষণ, মোবাইল ও ওয়েব অ্যাপ্লিকেশন।
ফিচার ও সমাধানের ওপর ভিত্তি করে কারকোপোলো-র বিভিন্ন ধরনের জিপিএস ট্র্যাকিং প্যাকেজ আছে। প্যাকেজের মধ্যে আছে লাইভ লোকেশন আপডেট, ইঞ্জিন সক্রিয় ও নিষ্ক্রিয় করার ক্ষমতা, জিওফেন্সিং এবং লো ব্যাটারি অ্যালার্ট। একটি দক্ষ ইনস্টলেশন এবং সহায়তা দল সহ সর্বোত্তম গ্রাহক পরিষেবার অভিজ্ঞতা নিশ্চিত করতে কারকোপোলো-র একটি আলাদা কল সেন্টার রয়েছে।

Exit mobile version