টিপস ও টিউটোরিয়াল

কিভাবে পরিষ্কার করবেন উইন্ডোজ এর ক্যাশ মেমোরি?

By Baadshah

September 02, 2018

কম্পিউটার যদি স্লো হয়ে যায় তবে তা ঠিক করার প্রথম উপায় হল ক্যাশ মেমোরি পরিষ্কার করা। এর মাধ্যমে টেম্পোরারি ফাইল ডিলিট হয়ে আপনার কম্পিউটারে স্পেস বাড়িয়ে দেয়। ফলে আর স্লো থাকে না আপনার কম্পিউটার। কিন্তু ক্যাশ মেমোরি খুঁজে পাওয়া খুব সহজ কাজ নয়। তাই নিচে বলা হল কিভাবে খুঁজে পাবেন ক্যাশ ফাইল ও কিভাবে ডিলিট করবেন সেগুলি?

কিভাবে পরিষ্কার করবেন উইন্ডোজ এর ক্যাশ মেমোরি?

উইন্ডোজের নতুন আপডেটের পর প্রতি ৩০ দিন অন্তর নিজে থেকেই রিসাইকেল বিন পরিষ্কার করে জায়গা ফাঁকা করে দেয়। এছাড়াও যে App গুলি ব্যাবহার হয়না সেগুলির ডাটাও নিজে থেকেই ডিলিট করে দেয় উইন্ডোজ। এই অপশানটি চালু করতে নিচের স্টেপগুলি ফলো করুন।

 

স্টেপ ১। সেটিংস->স্টোরেজ এ যান।

স্টেপ ২। ‘automatically clean up space’ অপশানটি অন করে দিন।

স্টেপ ৩। এবার ‘Change How we free up space’ লিংকটি ফলো করুন।

স্টেপ ৪। এবার আপনি যে App গুলি ব্যাবহার হয় না সেগুলির টেম্পোরারি ফাইল ডিলিট করার অপশান দেখতে পাবেন। সেগুলি ডিলিট করে দিন।

কিভাবে টেম্প ফাইল ডিলিট করবেন?

উইন্ডোজের সিস্টেম ডিরেক্ট্রিতে এই টেম্প ফাইলগুলি স্টোর হয়। এই ফাইলগুলি বিভিন্ন সফটওয়ার বিভিন্ন সময় নিজের কাজের জন্য তৈরী করে। পরে সেগুলি আর কাজে লাগে না। কিন্তু আপনার কম্পিউটারে থেকে গিয়ে যায়গা নষ্ট করে এই ফাইলগুলি। এগুলিকে পরিষ্কার করতে ‘স্টার্ট’-এ গিয়ে ‘ডিস্ক ক্লিন আপ’ সফটওয়ার ওপেন করুন।

এবার যে ড্রাইভটি পরিষ্কার করবেন সেটি সিলেক্ট করুন। এবার টেম্পোরারি ফাইলের ট্যাবটি সিলেক্ট করে ফাইল গুলি আনমার্ক করে ওকে করে দিন।

উইন্ডোজ স্টোরের ক্যাশ পরিষ্কার করুন আপনি যদি উইন্ডোজ স্টোর থেকে কিছু ডাউনলোড করেন তবে কম্পিউটারে কিছু টেম্পোরারি ফাইল স্টোর হয়। এই কারনে আপনার হার্ডডিক্সের অনেক জায়গা নষ্ট হয়।

এগুলি পরিষ্কার করতে কি-বোর্ডের উইন্ডোজ কি+R কি একসাথে প্রেস করুন। এবার লিখুন WSReset.exe তারপর ওকে ক্লিক করুন।

সিস্টেম রিস্টোর ক্যাশ কম্পিউটার কাজ করা বন্ধ করে দিলে রিস্টোরের মাধ্যমে তা ঠিক করতে পারবেন। কিন্তু আপনার ক্যাশ ফাইক রিস্টোর করার প্রয়োজন পরে না। ডিলিট করতে ক্লিক করুন সিস্টেম প্রোটেকশান -> সিলেক্ট ড্রাইভ -> কনফিগার। এখানে আপনি পেয়ে যাবেন ডিলিট অপশান।

ব্রাউজার ক্যাশ ফাইল

আপনার ওয়েব ব্রাউজারের ক্যাশ ফাইল ডিলিট করতে ক্লিক করুন এই অপশানে। গুগুল ক্রোম: সেটিংস-> এডভান্স সেটিংস-> প্রাইভেসি সেটিংস এ গিয়ে ক্লিয়ার ব্রাউজিং ডাটাতে ক্লিক করুন। এরপর ‘ক্যাশে ইমেজেস এন্ড ফাইলস’ অপশান সিলেক্ট করুন। মোজিলা ফায়ারফক্স: সেটিংস-> এডভান্স সেটিংস->নেটওয়ার্ক ট্যাব-> ক্লিয়ার নাউ তে গিয়্যে ‘ক্যাশেড ওয়েব কন্টেন্ট এ ক্লিক করুন।

থাম্বনেল ক্যাশ স্টার্ট-> ডিস্ক ক্লিন আপ App। এবার ‘সস্টেম ড্রাইভ সিলেক্ট করুন, তারপর থাম্বনেল অপশানে ক্লিক করে ওকে প্রেস করে দিন।