TechJano

কিশোর অনলাইন প্লাটফর্ম ও প্রতিবন্ধীবান্ধব ডিজিটাল অভিধান উদ্বোধন

অমর একুশে বইমেলায় প্রকাশ হলো অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্ম কিশোর বাতায়ন ‘কানেক্ট’ এবং প্রতিবন্ধীবান্ধব ডিজিটাল অভিধান ‘অ্যাকসেসিবেল ডিকশনারি’।
বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) বাংলা একাডেমী প্রাঙ্গণে অমর একুশে বইমেলায় শিক্ষার্থীদের সৃজনশীলতা, মেধা-বিকাশ ও সুস্থ-বিনোদনের জন্য কানেক্ট ও দৃষ্টি প্রতিবন্ধীদের জন্যে ওয়েবসাইট ও মোবাইল অ্যাপভিত্তিক ‘অ্যাকসেসিবেল ডিকশনারি’ (অভিগম্য অভিধান) প্রকাশ করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম। মেলায় ডিজিটাল তথ্যকেন্দ্র থেকে অনলাইন প্ল্যাটফর্মের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অন্যান্যদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা, বিশ্বসাহিত্য কেন্দ্রের যুগ্ম পরিচালক মেসবাহ উদ্দিন আহমেদ, এটুআই প্রোগ্রামের পলিসি স্পেশালিস্ট মোঃ আফজাল হোসেন সারওয়ার, এটুআই প্রোগ্রামের এইচডি মিডিয়া প্রোডাকশন ম্যানেজার পূরবী মতিন, এটুআই প্রোগ্রামের কনসালটেন্ট ভাস্কর ভট্টাচার্য, এটুআই প্রোগ্রামের এডুকেশন টেকনোলজি এক্সপার্ট মোঃ রফিকুল ইসলাম এবং বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্দ্ধতন কর্মকর্তাগণ ও গণমাধ্যমকর্মীরা এসময় উপস্থিত ছিলেন।

এটুআই সূত্র জানিয়েছে, এটুআই, শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ শিশু একাডেমী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), বিশ্বসাহিত্য কেন্দ্র ও চিলড্রেন্স ফিল্ম সোসাইটি যৌথভাবে অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্ম কিশোর বাতায়ন ‘কানেক্ট’ নির্মাণ করেছে। আর এটুআই প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ডের সহায়তায় ইপসা নামক বেসরকারি প্রতিষ্ঠান দৃষ্টি প্রতিবন্ধীদের জন্যে তৈরি করেছে ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ ভিত্তিক ‘অ্যাকসেসিবেল ডিকশনারি’ (অভিগম্য অভিধান)।

কিশোর বাতায়ন ‘কানেক্ট’ কিশোরদের জন্য নির্মিত একটি ডিজিটাল প্ল্যাটফর্ম। এই (http://konnect.gov.bd) প্ল্যাটফর্ম থেকে শিক্ষক, শিক্ষার্থী কিংবা আগ্রহী যে কেউ যেকোনও স্থান থেকে অনলাইন কোর্সে অংশগ্রহণের মাধ্যমে জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারবেন। বাংলাদেশের সকল কিশোর যে কোনও প্রান্তে বসে এ কিশোর বাতায়নে একই সাথে বিদ্যমান কনটেন্ট দেখতে পারবে ও নতুন কনটেন্ট যুক্ত করতে পারবে।

বাতায়ন থেকে কিশোরেরা বই পড়া ও ডাউনলোড করা; সিনেমা দেখা ও তৈরি করে আপলোড করা; বিজ্ঞান, বাংলাদেশ স্টাডিজ, পদার্থ, রসায়ন ও বায়োলজির নানা বিষয়ভিত্তিক কমিকস পড়া, দৈনন্দিন জীবনের নানা সমস্যাকে বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করা ও হাতে কলমে নানা পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে ব্যবহারিক জ্ঞান অর্জন করতে পারবে।

একই সাথে কিশোর বাতায়ন হতে যাচ্ছে ব্যক্তিগত (স্বাস্থ্যকর খাবার খাওয়া, স্বাস্থ্যসম্মত জীবনযাপন করা, নেতৃত্ব দেয়া, সামাজিকভাবে যোগাযোগ স্থাপন ইত্যাদি সম্পর্কে জানা) ও সামাজিক (জেন্ডার কনসেপ্ট, পরিবেশ ও জীবন ইত্যাদি সম্পর্কে ধারণা রাখা) দক্ষতা বিকাশের একটি উৎস। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও প্রতিফলন, সাংস্কৃতিক মননশীলতার চর্চা ও ডিজিটাল কনটেন্ট হিসেবে মাল্টিমিডিয়া ক্লাসরুমে ব্যবহারের সুযোগও থাকছে।
অপরদিকে ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ ভিত্তিক ‘অ্যাকসেসিবেল ডিকশনারি’ (অভিগম্য অভিধান) (http://accessibility dictionary.gov.bd) ব্যবহার করে বিভিন্ন বয়সের দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিরা ইংরেজি ও বাংলা শব্দের উচ্চারণসহ অর্থ শুনতে পারবে।

Exit mobile version