ইভেন্ট

কৃত্তিম বুদ্ধিমত্তা আমাদের ব্যাবসা বানিজ্যে ও ভবিষ্যতে পরিবর্তন আনবে

By Baadshah

December 08, 2018

গত ১৫ থেকে ১৭ই নভেম্বর তাইপে-তে “২০১৮ ডিজি এশিয়া” সন্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে সংযুক্ত ছিল বৃহত্তম ফোরাম ও স্টার্ট-আপ এক্সিবিশন “মিট তাইপে” এবং এখানে প্রায় ৭০,০০০ অংশগ্রহনকারী তাইওয়ান ও বহির্বিশ্ব থেকে অংশগ্রহণ করেন। এই অনুষ্ঠানটি ছিল একটি “এশিয়ান আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সামিট।” এই অনুষ্ঠানে সমগ্র বিশ্ব থেকে আগত ৩০ জন নেতৃস্থানীয় বক্তা সৃজনশীলতা, মিডিয়া, প্রযুক্তি এবং ব্যাবসা বানিজ্যের উপর ভবিষ্যতে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তথা কৃত্তিম বুদ্ধিমত্তার প্রভাব নিয়ে তাদের পর্যবেক্ষন সমূহ শেয়ার করেন। ২০১৪ থেকে শুরু হওয়া এই “ডিজিএশিয়া” এশিয়া মহাদেশের সবচাইতে আইকনিক ডিজিটাল কংগ্রেস গুলোর অন্যতম যা “এশিয়ান ফেডারেশন অব অ্যাডভার্টাইজিং এসোসিয়েশন (এএফএএ)”-এর তত্ত্বাবধানে “তাইপে এসোসিয়েশন অব অ্যাডভার্টাইসিং এজেন্সি (টিএএএ)” দ্বারা বাৎসরিক ভাবে অনুষ্ঠিত হয়।

“২০১৮ ডিজি এশিয়া”-এর বিষয় ছিল “এক্সপেরিয়েন্স এ আই” ; যেখানে ‘ব্যাবসা বানিজ্যে এ আই’, ‘মিডিয়ায় এ আই’, ‘টেকনোলজিতে এ আই’ এবং ‘ক্রিয়েটিভিটিতে এ আই’-এর প্রভাব নিয়ে গভীর ভাবে আলোচনা ও বিশ্লেষণ করা হয়। রেইমন্ড সো, চেয়ারম্যান, এশিয়ান ফেডারেশন অব অ্যাডভার্টাইজিং এসোসিয়েশন (এ এফ এ এ) বলেন, “আমরা এ বছর “ মিট তাইপে ”-র সাথে যুক্ত হয়ে ফরম্যাট ও কন্টেন্ট-এ উল্লেখযোগ্য পরিবর্তন এনেছি ”। তিনি আরো বললেন, “ ডিজি এশিয়া ২০১৮’- এর বিষয় হলো যোগাযোগ, সৃজনশীলতা এবং ব্যাবসা বাণিজ্যের উপর কৃত্তিম বুদ্ধিমত্তার প্রভাব নিয়ে বিশ্লেষণ করা যা আমাদের ব্যাবসা বানিজ্যে ও ভবিষ্যতে পরিবর্তন আনবে।”

তিনি আরও বলেন, আগামী ত্রিশ বছরে এই কৃত্তিম বুদ্ধিমত্তা আমাদের জীবনের সর্বক্ষেত্রে ব্যাবহার করা হবে এবং এটা এত দ্রুত অগ্রগামী হয় যে কেউই একে অগ্রাহ্য করতে পারবেনা। যদি যোগাযোগ ব্যাবস্থার কর্মীরা এই সকল নতুন প্রযুক্তি ও অ্যাপ্লিকেশন বুঝতে বা অনুসরন করতে না পারেন তবে আমরা সবাই-ই ভবিষ্যতে বিপদগ্রস্ত হব। “

‘এশিয়ান ফেডারেসন অফ অ্যাডভার্টাইজিং এসোসিয়েশন (এ এফ এ এ)-এর মূল উদ্দেশ্যগুলোর একটি হচ্ছে এশিয়ান ডিজিটাল প্রফেশনালদের জন্য একটি প্ল্যাটফর্ম ও ফোরাম করে দেয়া যাতে করে তারা এই শিল্পের অগ্রগতিতে একসাথে কাজ করতে পারে। ‘এ এফ এ এ’ ডিজিএশিয়া-কে ডিজিটাল কমিউনিকেশন প্রফেশনালদের জন্য সবচাইতে ভালো প্ল্যাটফর্ম হিসেবে তৈরী করতে কাজ করে যাবে।এশিয়া প্যাসিফিক অঞ্চল, বিবিধ শিল্পের অনুরূপ অবস্থার পরিপ্রেক্ষিতে বহুদিক থেকে বৈচিত্রময়।

বিগত ৩৫ বছরে ‘এ এফ এ এ’ এশিয়া প্যাসিফিক দেশগুলোর বিজ্ঞাপন, বিপণন ও মিডিয়া পেশাদারদের বিভিন্ন মিল ও পার্থক্য সম্বলিত বৃহত্তর বোধশক্তি ও উপলব্ধি তুলে ধরতে একটি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছে।