প্রযুক্তি বিশ্ব

কৃত্রিম বুদ্ধিমত্তায় ভবিষ্যৎ, গুগল আইও এবং মাইক্রোসফট বিল্ড ২০১৮ তে যে ঘোষণা এল

By Baadshah

May 13, 2018

প্রযুক্তি বিশ্বে প্রতিনিয়ত পরিবর্তন ঘটে চলেছে। এ পরিবর্তনের আসছে গুগল মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানগুলোর হাত ধরে। যুগের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে নানা প্রযুক্তি ও সেবা আনছে তারা। প্রতিবছর বিভিন্ন আয়োজনে ঘোষণা দেয় নানা প্রযুক্তি ও সেবার। এ বছরটিও ব্যতিক্রম নয়। গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলন আইও এবং মাইক্রোসফটের বিল্ডে ঘোষণা দেওয়া হয় নানা প্রযুক্তি সেবার। এ বছরেও এসেছে এ ধরনের কিছু সেবা। ডেভেলপারদের সম্মেলন গুগল আইও। গত ৮ মে থেকে ১০ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গুগলের সবেচেয়ে বড় বার্ষিক ডেভেলপার সম্মেলন, গুগল আইও অনুষ্ঠিত হয়েছে। এই সম্মেলনে প্রযুক্তির চমকপ্রদ সব ব্যবহার দেখানো ছাড়াও গুগলের নতুন সব পণ্যের ঘোষণাও দেওয়া হয়। এবারের সম্মেলনে গুগল এআইয়ের (আটিফিশিয়াল ইনটেলিজেন্স)এর দিকে বেশি ‍গুরুত্ব দিয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে গুগল আইও ডেভেলপার সম্মেলনের প্রথম দিন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই তুলে ধরেন বেশ কিছু সেবা। তবে, গুগল যেসব প্রকল্প নিয়ে কাজ করে তার সবগুলো সামনে আনে না। গুগলের গোপন ল্যাবে পরীক্ষা চলে আরও অনেক সেবার। এবারের আইও ২০১৮ এ সবচেয়ে আলোচিত হচ্ছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। গুগল বলছ, এখন থেকে গুগল ইকোসিস্টেমে গুগল অ্যাসিসটেন্ট আরও বেশি কেন্দ্রীয় ভূমিকা রাখার পর্যায়ে চলে আসবে। গত কয়েক বছর ধরেই এ সফটওয়্যার কাজ করছে। এ ছাড়া সম্মেলনে অ্যান্ড্রয়েড পি-এর ঘোষণা দেওয়া হয়। গুগলের আইও এবং মাইক্রোসফটরে বিল্ডে ঘোষণা দেওয়া সেবাগুলো সম্পর্কে জেনে নিন:

গুগল ডুপ্লেক্স

এবারের সম্মেলনে আলোচিত ঘোষণার একটি হচ্ছে গুগল ডুপ্লেক্স। টেক্সট টু স্পিচ, ডিপ লানিং, এআইয়ের মতো প্রযুক্তি ব্যবহার করে সত্যিকারের মতো সহকারী হয়ে উঠবে গুগল অ্যাসিসট্যান্ট। আইও সম্মেলনে এর নমুণা দেখানো হয়। গুগলের ডেভেলপার সম্মেলনে ঘোষণা এল, চুল কাটানোর জন্য সেলুনে কিংবা টেবিল বুকিং দেওয়ার জন্য রেস্তোরাঁয় কল দেওয়ার কাজ করবে আপনার স্মার্টফোন। সে তো করেই। তবে নতুন কী? নতুনত্ব হলো, স্মার্টফোনের সাহায্যে আপনাকে কল করতে হবে না, কাজটা করবে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ডিজিটাল সহকারী গুগল অ্যাসিস্ট্যান্ট।যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে গুগল আইও ডেভেলপার সম্মেলনের প্রথম দিন অর্থাৎ মঙ্গলবারে নতুন সুবিধাটির কথা বলেন প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই। ব্যবহার করেও দেখান নিজেই। মঞ্চেই তাঁর ফোনের গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে রেস্তোরাঁর কর্মীর সঙ্গে কথা বলে একটি টেবিল বুকিং দেন।নতুন সুবিধাটি সম্পর্কে পিচাই বলেন, অন্যান্য ডিজিটাল সহকারী এ ধরনের কাজে পটু না। তবে গুগল অ্যাসিস্ট্যান্ট খুব দক্ষতার সঙ্গে কাজটি করতে পেরেছে এবং সঠিকভাবেই বুকিং দিয়েছে। এতে আমাদের সময় সাশ্রয় হবে, অন্যান্য গুরুত্বপূর্ণ কাজে মনোযোগ দিতে পারবেন ব্যবহারকারীরা। আইও সম্মেলনে জানানো হয়, ভার্চ্যুয়াল সহকারী এখন ৫০ কোটির বেশি যন্ত্রে ব্যবহার করা হচ্ছে।

জি মেইলে স্মাট কম্পোজ জিমেইলে নতুন ফিচার হিসেবে এল স্মাট কম্পোজ।মেশিন লানিং ব্যবহার করে শব্দ পরামর্শের পাশাপাশি পুরো বাক্য তৈরি করে দিতে পারবে। এ ছাড়া ঠিকানা, একট বিষয়ের পুরোপুরি তথ্য নিজেই হাজির করতে পারবে জিমেইল। আগামী মাসে এ ফিচার চালু হবে।

গুগল ফটোজে এআই গুগল ফটোজ সেবাটিকে আরও উন্নত করছে গুগল। এতে ‍এআই ও মেশিন লানিং নির্ভর অনেক সেবা যুক্ত হচ্ছে। যেমন পুরোনো সাদাকালো ছবিগুলোকে বাস্তব সম্মতভাবে রঙিন দেখাতে পারবে।

গুগল অ্যাসিট্যান্ট ভয়েস গুগল অ্যাসিসট্যান্ট ভয়েসের নাম ছিল হলি। এখন গুগল অ্যাসিসট্যান্টে ছয়টি ভয়েস যুক্ত হবে।সেগুলো আরও বাস্তব সম্মত হবে। ২০১৮ সালে আরও ৩০টি ভাষা সমথণ করবে গুগল অ্যাসিসট্যান্ট।

ন্যাচারাল কনভারশেসন অ্যাসিসট্যান্টকে আরও উন্নত করছে গুগল যাতে ন্যাচারাল কনভারশেসন বা স্বাভাবিক আলাপ চালাতে পারে। এতে এক সেময়ে মাল্টিপল কমান্ড বা একাধিক নির্দেশ দেওয়ার ‍সুবিধা যুক্ত হচ্ছে।

ভিজুয়াল ক্যানভাস গুগল অ্যাসিসট্যান্ট নির্ভর স্মার্ট ডিসপ্লে জুলাই মাসে উন্মুক্ত করবে গুগল। এর জন্য গুগল নতুন ভিজুয়াল ইন্টারফেস তৈরি করেছে।এ ছাড়া চলতি বছরে মোবাইলের ক্ষেত্রে গুগল অ্যাসিসট্যান্ট ভিজুয়াল ইউজার ইন্টারফেস বদলে যাবে।

গুগল নিউজ মানসম্মত সংবাদকে গুরুত্ব দিতে গুগল তাদের সংবাদ সেবায় পরিবতন আনছে। শীষ ৫টি খবরের সংক্ষিপ্ত রূপ দেখানো, স্থানীয় সংবাদকে গুরুত্ব দেওয়া হবে। নিউজ অ্যাপ উন্নত হবে।

অ্যান্ড্রয়েড পি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড পির নানা ফিচার আনছে গুগল। ব্যাটারি বাঁচাতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের পাশাপাশি সহজ নেভিগেশন পদ্ধতি, ডু নট ডিস্টাব মোডের মতো দরকারি নানা ফিচার যুক্ত হচ্ছে এতে।

গুগল ম্যাপস গুগল ম্যাপসে আসছে ‘ফর ইউ’ ট্যাব যাতে কোনো এলাকার নতুন ব্যবসাগুলো সম্পকে জানা যাবে। এছাড়া সহজে রেস্টুরেন্ট খোঁজার মতো নানা ফিচার আসছে এতে।

কম্পিউটার ভিশন গুগল ম্যাপে এআর অভিজ্ঞতা দিতে নতুন কম্পিউটার ভিশন প্রযুক্তি আনছে গুগল। আরও নতুন ডিভেইসে যুক্ত হচ্ছে গুগল লেন্স।

ওয়েমো স্বয়ংক্রিয় গাড়ি সেবা গুগলের ওয়েমো থেকে স্বয়ংক্রিয় গাড়ির সেবা দিতে শুরু করবে। চালকবিহীন এ ধরনের গাড়ি কোথাও যাওয়ার জন্য ফরমাশ দিতে পারবেন। এ বছরের মধ্যেই এ সেবা চালু হবে।

মাইক্রোসফট বিল্ড ২০১৮ মাইক্রোসফট বেশ কিছুদিন ধরেই ব্যাপক পরিবতনের মধ্য দিয়ে যাচ্ছে। তাই এবারের বিল্ড সম্মেলন ঘিরে ছিল নানা কৌতুহল।৭ মে থেকে ৯ মে যুক্তরাষ্ট্রের সিয়াটলে অনুষ্ঠিত সম্মেলনে ক্লাউড এপিআইসহ বেশ কিছু প্রযুক্তি উন্নয়নের ঘোষণা দেয়। জেনে নিন সেগুলো সম্পকে:

উইন্ডোজের সঙ্গে ফোন সিনক্রোনাইজ ইয়োর ফোন নামে একটি অ্যাপ দেখিয়েছে মাইক্রোসফট। এতে অ্যান্ড্রয়েড ও আইফোনকে উইন্ডোজের সঙ্গে সিনক্রোনাইজ করতে পারবে। অ্যাপ ব্যবহার করে বার্তা পাঠানো, ছবিতে ঢুকতে পারা ও কম্পিউটার থেকে মোবাইল নোটিফিকেশন দেখা যাবে।

একসঙ্গে কাজ করবে অ্যালেক্সা ও করটানা ভবিষ্যতে আমাজন ইকেো ব্যবহার করে মাইক্রোসফটের অ্যাসিসট্যান্ট সফটওয়্যার করটানার সঙ্গে কথা বলা কিংবা উইন্ডোজ পিসি থেকে আমাজনের অ্যালেক্সার সঙ্গে আলোচনা করতে পারবেন। মাইক্রোসফট ও আমাজনের চুক্তির ফলে এটা সম্ভব হবে। ইকো ও সারফেসের প্রতিনিধিরা এবারের বিল্ড সম্মেলনে এর নমুণা দেখান।

আইওএস ও অ্যান্ড্রয়েডের টাইমলাইন উইন্ডোজ সফটওয়্যারের হালনাগাদ সংস্করণে টাইমলাইন নামের ফিচার এনেছে মাইক্রোসফট। উইন্ডোজ ১০ টাইমলাইন ব্যবহার করে অ্যাপের কার্যক্রম জানা যাবে। টাইমলাইনে অ্যাপের হিস্টোরি দেখে আবার আগের কাজে ফেরা যাবে। এটি সব উইন্ডোজ ১০ ডিভাইস সিনক্রোনাইজ করতে পরে। এটি এখন আইওএস ও অ্যান্ড্রয়েডের জন্য চালু করছে মাইক্রোসফট।

অ্যাপ ডেভেলপারদের প্রস্তাব যাঁরা উইন্ডোজ প্ল্যাটফর্মে অ্যাপ তৈরি করবে তাদের আরও বেশি অথ দেবে মাইক্রোসফট। অ্যাপ থেকে যে আয় হয় তার ৩০ শতাংশ অ্যাপ স্টোরগুলো কেটে রাখে। মাইক্রোসফট মাত্র ৫ শতাংশ চার্জ করার ঘোষণা দেয়। এতে অ্যাপ নিমাতারা বেশি লাভ পাবেন।

শক্তিশালী ট্যাব উইন্ডোজের পরবর্তী সংস্করণে বড় পরিবতন আসবে। একটি উইন্ডোতে একটি অ্যাপ দেখানোর পরিবতে সেখানে একসেট উইন্ডো করা যাবে। একটি উইন্ডোতে বিভিন্ন অ্যাপের ট্যাব রাখা যাবে। এতে কাজের ব্যবস্থাপনা আরও সুবিধাজনক হবে।