TechJano

কৃষক-খামারি ডিজিটাল সুবিধায় ব্যাকফুটে

করোনায় কৃষক ও কৃষিকে সচল রাখতে নিভৃতে দুই উদ্যোগ নিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। সেই উদ্যোগে মহামারি করোনা কৃষক, খামারি ও ক্ষুদ্র উদ্যোক্তাদের মুখে ফিরিয়ে দিয়েছে হাসি।

শুক্রবার রাতে ‘ডিজিটাল বাংলাদেশ আজকের কৃষি | মানুষ বাঁচলে দেশ বাঁচবে’ ফেসবুক লাইভে প্রকাশ পেলো সেই উদ্যোগের কথা। উদ্যোগ দুটির মাধ্যমে চালু হয়েছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল প্লাটফর্ম নগদের ‘স্বাধীন সেবা’।

সোলাইমান সুখনে সঞ্চালনায় এই লাইভে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং নগদ ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক।

অনুষ্ঠানে মিশুক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার ১৫ মিনিটের মধ্যে কৃষক, খামারি ও ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ডিজিটাল লেনদেনে খরচ কমানোর পরামর্শ দেন। একইসঙ্গে ডাক অধিদপ্তরের মহ-পরিচালককে পোস্ট অফিসের পর্সেল ভ্যানে কৃষি পণ্য পরিবহনের উদ্যোগ নিতে বলেন। এরপর সাত দিনের মধ্যে গড়ে তোলা হয় নতুন একটি ইকোসিস্টেম। এর  মাধ্যমে কৃষক সরাসরি পণ্য বিক্রি করতে পারছেন স্বপ্ন, আগোরা, আড়ং, চালডাল সহ নগদের ১৭ হাজারের ১৭০০ ব্যবসায়ীর কাছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর উদ্যোগে মোবাইলে আর্থিক সেবা গ্রহণে খুচরা ব্যবসায়ী পর্যায়ে এক যুগের মডেল ভেঙে (রিটেইলারের কমিশন ১৪ টাকা) হাজারে বিশ টাকা কমিশন বাদ দিয়ে ১০ হাজার পোস্ট অফিসের মাধ্যমে ৬ টাকা চার্জে এই সেবা প্রাপ্তি এবং ডাকের পার্সেল গাড়িগুলোর মাধ্যমে কৃষি পণ্য ঢাকায় পরিবহন করছে। এর মাধ্যমে রাজধানীতে খাদ্য পণ্যের সঙ্কট যেমন তৈরি হয়নি তেমনি কৃষক ন্যয্য মূল্য পেয়েছে এবং ফসল নষ্ট হয়নি।

অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, নগদ সেবা উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী তাকে নগদ হিসাবে ১০ হাজার টাকা উপহার দিয়েছিলেন। সেই উপহার তাকে এসব উদ্যোগ নিতে অনুপ্রাণিত করেছে। এবং ‍ওই উপহারের টাকা তিনি সজত্নে রেখেছেন।

Exit mobile version