TechJano

কোনা নিয়ে এলো ডিজিটাল কেওয়াইসি সিস্টেম

ডিজিটাল আর্থিক সেবা (ডিএফএস) প্রদানকারী প্রতিষ্ঠান নগদ-এর গ্রাহকদের জন্য নো ইওর কাস্টমার (কেওয়াইসি) নামে নতুন একটি সেবা নিয়ে এসেছে কোনা সফটওয়্যার ল্যাব লিমিটেড। দেশে প্রথমবারের মতো এই সেবা চালু হয় সম্প্রতি।
 
ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে এই ডিজিটাল একটি অনুষ্ঠানের মাধ্যমে কেওয়াইসি চালু করা হয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ভারপ্রাপ্ত সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ পোস্ট অফিসের মহাপরিচালক সুশান্ত কুমার মণ্ডল, নগদর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ. মিশুক, কোনা সফটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিনাওয়ার হোসেন তানজিল।
 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, মানুষের উপকারের জন্য সরকার বিভিন্ন সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। এরই ধারাবাহিকতায় ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে নগদর ডিজিটাল কেওয়াইসি চালু করা হলো।
 
ক্রেতাদের ঝামেলাহীন সেবা নিশ্চিত করতে ডিজিটাল কেওয়াইসি সেবা চালু করা হয়েছে। নিবন্ধন করতে জাতীয় পরিচয়পত্রের উভয়পাশের ছবি তুলতে হবে। গ্রাহকদের সুবিধার জন্য সিস্টেমটিই স্বয়ংক্রিয়ভাবে জাতীয় পরিচয়পত্রে বাংলা এবং ইংরেজিতে থাকা তথ্য পূরণ করবে যেন আলাদা করে টাইপ করতে না হয়। এই সিস্টেম পুরনো এবং নতুন- দুই ধরনের জাতীয় পরিচয়পত্রই সাপোর্ট করে। গ্রাহকদের দেওয়া তথ্য নির্বাচন কমিশনের ডাটাবেজ থেকে চেক (মিলিয়ে দেখা) করা হবে। প্রতিটি প্রক্রিয়া শেষ করতে সময় লাগবে মাত্র ৩০ সেকেন্ড।
 
এই প্ল্যাটফর্মটি তৈরি করেছে কোনা সফটওয়্যার ল্যাব লিমিটেড। এটা দক্ষিণ কোরিয়ার স্মার্ট কার্ড অ্যান্ড ডিজিটাল পেমেন্ট সলিউশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান কোনা-আইয়ের বাংলাদেশ অফিস। ডিজিটাল কেওয়াইসির রেজিস্ট্রেশনের ক্ষেত্রে দ্রুততা ও সুরক্ষা নিশ্চিতে নগদ এই প্ল্যাটফর্মটি ব্যবহার করবে।
Exit mobile version