অ্যাপ রিভিউ

কোন অ্যান্টিভাইরাসের কত দাম?

By Baadshah

December 07, 2018

দেশের বেশির ভাগ কম্পিউটার ব্যবহারকারী প্রকৃত উইন্ডোজ সফটওয়্যার ব্যবহার না করায় সাইবার আক্রমণের ঝুঁকিতে রয়েছেন। গত বছরের শেষ দিকে মাইক্রোসফট প্রকাশিত ‘সিকিউরিটি ইন্টেলিজেন্স রিপোর্ট’ শীর্ষক প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে। ব্যক্তিগত তথ্য বা কম্পিউটারের সুরক্ষায় কোন অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ব্যবহার করবেন এবং ব্যয় কেমন হবে, তা নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। সাইবার নিরাপত্তা নিশ্চিতে দেশের বাজারে পাওয়া যাচ্ছে, এমন কয়েকটি অ্যান্টি-ভাইরাস সফটওয়্যারের খোঁজখরব নিয়ে আজকের আয়োজন-

ক্যাসপারস্কি

বাংলাদেশে সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ক্যাসপারস্কি। রুশ বহুজাতিক সাইবার নিরাপত্তা সেবাদাতা ক্যাসপারস্কি ল্যাবের ইন্টারনেট অ্যান্টি-ভাইরাস সফটওয়্যারের সর্বশেষ সংস্করণ দেশের বাজারে পাওয়া যাচ্ছে।

ক্যাসপারস্কি ইন্টারনেট নিরাপত্তা সফটওয়্যারের এক ইউজার সংস্করণের দাম ১ হাজার ১০০ টাকা এবং তিন ইউজার সংস্করণের দাম ২ হাজার ১৯৯ টাকা। ক্যাসপারস্কির ওয়েবসাইট থেকে বিনামূল্যের সংস্করণ ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

তবে গ্রাহকরা অর্থ দিয়ে ক্যাসপারস্কির যে সংস্করণ কিনবে, তার চেয়ে বিনামূল্যের সংস্করণ কিছুটা কম কার্যকর। বিনামূল্যের সংস্করণ প্রাথমিক নিরাপত্তা নিশ্চিত করবে।

অ্যাভিরা

এ অ্যান্টি-ভাইরাসের নতুন সংস্করণে দারুণ ম্যালওয়্যার প্রতিরোধ ক্ষমতা রয়েছে। এর মাধ্যমে ভাইরাস, ট্রোজান, ওয়ার্ম, ম্যালওয়্যার, স্পাইওয়্যার, অ্যাডওয়্যার খুব ভালোভাবেই শনাক্ত করা যায়। বিভিন্ন অ্যান্টি-ভাইরাস পিসিতে ইনস্টলের পর রিবুট করতে হলেও এতে তার দরকার হয় না। ৫ ডিভাইসের জন্য অ্যাভিরা অ্যান্টি-ভাইরাস প্রো ও ইন্টারনেট সংস্করণের দাম ১ হাজার ৯৯ টাকা। তবে অ্যাভিরার টোটাল ইন্টারনেট নিরাপত্তা সফটওয়্যারের এক ইউজার সংস্করণের দাম ৬৫০ টাকা। ক্যাসপারস্কির মতো অ্যাভিরার বিনামূল্যের সংস্করণ ম্যালওয়্যার ব্লুকিংয়ে কার্যকর হলেও ফাইল স্ক্যানিং করতে বেশ সময় নেয়।

বিটডিফেন্ডার

বিশ্বজুড়ে জনপ্রিয় অ্যান্টি-ভাইরাস বিটডিফেন্ডার বছরের শুরুতে তাদের পেড এবং বিনামূল্যের সংস্করণ উন্মোচন করে। যে কোনো ধরনের ফিশিং থেকে সুরক্ষায় এর নিরাপত্তা সফটওয়্যারের তুলনা হয় না। বিটডিফেন্ডার অ্যান্টি-ভাইরাসের পেড এবং বিনামূল্যের সংস্করণের মধ্যে খুব বেশি পার্থক্য নেই। বলা হয়, সাইবার ফিশিং থেকে বাঁচতে এটিই সবচেয়ে কার্যকর অ্যান্টি-ভাইরাস।

পিসিতে এ সফটওয়্যার সহজে ও দ্রুত ইনস্টল হয়। বিটডিফেন্ডারের ইন্টারনেট নিরাপত্তা অ্যান্টি ভাইরাসের এক ইউজার সংস্করণের মূল্য ৫৫০ টাকা এবং টোটাল ইন্টারনেট নিরাপত্তার জন্য এক ইউজার সংস্করণের মূল্য ১ হাজার টাকা।

রিভ

টার্বো ইঞ্জিনসমৃদ্ধ রিভ অ্যান্টি-ভাইরাস অন্য নিরাপত্তা সফটওয়্যারের চেয়ে দ্রুত ও নিখুঁতভাবে ডিভাইস স্ক্যান করে। সিগনেচার পদ্ধতির পাশাপাশি বিহেভিয়ারাল ডিটেকশন পদ্ধতিতেও ডিভাইসের প্রতিটি ফাইল, ফোল্ডার ও নেটওয়ার্ক ড্রাইভ যাচাই করে রিভ অ্যান্টি-ভাইরাস। দেশের বাজারে রিভ ইন্টারনেট নিরাপত্তা সফটওয়্যারের এক ইউজার সংস্করণের মূল্য ৪৯০ টাকা এবং ৩ ইউজার সংস্করণের মূল্য ২ হাজার ২০০ টাকা। এছাড়া ২ ও ৫ ইউজার সংস্করণের মূল্য যথাক্রমে ১ হাজার ৬৫০ ও ২ হাজার ৬০০ টাকা। ভাইরাস ও অনলাইন হুমকি থেকে নিরাপত্তা দেবে রিভ অ্যান্টি-ভাইরাস।

পান্ডা

এই অ্যান্টি-ভাইরাস সফটওয়্যারের বিশেষ বৈশিষ্ট্য হলো, ইউএসবি ড্রাইভের মাধ্যমে আসা ম্যালওয়্যার থেকে সুরক্ষা দিতে অসাধারণ কাজ করে। বাংলাদেশের পিসি ব্যবহারকারীরা চাইলে পান্ডা অ্যান্টি-ভাইরাসের বিনামূল্যের সংস্করণও ব্যবহার করতে পারবেন। তবে বিনামূল্যের সংস্করণ ম্যালওয়্যার ব্লুকিংয়ে খুব একটা ভালো ফল দেবে না। দেশের বাজারে পান্ডা ইন্টারনেট সিকিউরিটি সফটওয়্যারের এক ইউজার সংস্করণের দাম ৫৫০ টাকা এবং এর তিন ইউজার সংস্করণের দাম ১ হাজার ৫০০ টাকা।