TechJano

কোন অ্যাপ দিয়ে দ্রুত গাড়ি ডাকা যায়?

বছরখানেক হলো অ্যাপভিত্তিক পরিবহন সেবা বেশ জনপ্রিয়তা পেয়েছে ঢাকায়। স্মার্টফোনের এসব অ্যাপের মাধ্যমে গাড়ি কিংবা বাইক ডেকে নেওয়া যায় সহজেই। এমন কয়েকটি অ্যাপ সম্পর্কে জেনে নিন:
উবার

অ্যাপভিত্তিক পরিবহন সেবার প্রথম সফল প্রতিষ্ঠান উবার। ২০০৯ সালে সান ফ্রান্সিসকো ও ক্যালিফোর্নিয়াতে এর সেবা প্রথম চালু করা হয়। বর্তমানে ঢাকা, চট্টগ্রামসহ বিশ্বের প্রায় ৬৩১টি শহরে চালু রয়েছে এ সেবাটি। উবার অ্যাপ ব্যবহার করে ট্যাক্সি বুকিং করা খুবই সহজ। সম্প্রতি উবার তাদের সেবায় মোটরসাইকেলও যোগ করেছে।

অ্যাপ নামানোর ঠিকানা:
অ্যান্ড্রয়েড: https://goo.gl/vrGGQH
আইওএস: https://goo.gl/t1xt7L

পাঠাও

অ্যাপটি জনপ্রিয়তা পেয়েছে মোটরবাইকের জন্য। বিশেষত, ঢাকার রাস্তায় এ মোটরবাইকে যাতায়াতে আগ্রহী অনেকে। চট্টগ্রাম ও সিলেটেও সেবা চালু রয়েছে পাঠাওয়ের। সম্প্রতি মোটরবাইকের পাশাপাশি গাড়ি ও কুরিয়ার সেবাও চালু করেছে।

অ্যান্ড্রয়েড: https://goo.gl/AqXmzJ
আইওএস: https://goo.gl/b8Tgtk

স্যাম—শেয়ার এ মোটরসাইকেল

মোটরসাইকেলের এই অ্যাপটির জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। অ্যাপটির বিশেষত্ব হলো, যাত্রী তাঁর গন্তব্য নির্দিষ্ট করে দিতে পারেন অ্যাপে। অর্থাৎ ব্যবহারকারী ও চালকের গন্তব্য প্রায় এক হলে তবেই রাইড শেয়ার করা যাবে।
অ্যান্ড্রয়েড: https://goo.gl/i576wg
আইওএস: https://goo.gl/zZiLMx

মুভ

অ্যাপভিত্তিক এই মোটরবাইক রাইড সেবাটিতে কোনো বেজ ভাড়া নেই। এটা দিয়ে সিএনজিচালিত অটোরিকশাও ভাড়া করা যায়। এ ছাড়া সর্বোচ্চ ৫ কিলোগ্রাম পর্যন্ত পণ্য পরিবহনের ব্যবস্থাও রয়েছে অ্যাপটির সেবায়।
অ্যান্ড্রয়েড: https://goo.gl/W2hksi

বাহন

আগে থেকেই ট্যাক্সি বুকিং দেওয়ার সেবা দিয়ে পরিচিতি পেয়েছে বাহন অ্যাপ। সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা সেবা দেয় এ অ্যাপটি। অ্যাপটিতে গাড়ি ও মোটরবাইক দুটিই ডাকার সুবিধা আছে। সাধারণ থেকে বিলাসবহুল পরিবহন সেবাও দেয় বাহন।

অ্যান্ড্রয়েড: https://goo.gl/oxBLtn
আইওএস: https://goo.gl/6CvPTU

সেবা ডট এক্সওয়াইজেড

ওয়েবসাইটভিত্তিক যেকোনো মেরামতের সেবা দেওয়ার প্রতিষ্ঠান ‘সেবা ডট এক্সওয়াইজেড’। সম্প্রতি অনেকটা রেন্ট-এ-কারের মতো অনলাইন সেবাও চালু করেছে প্রতিষ্ঠানটি। সেবার অ্যাপের মাধ্যমে নির্দিষ্ট দিনের জন্য আগে থেকেই গাড়ি বুক দেওয়ার সেবা চালু রয়েছে।
অ্যান্ড্রয়েড: https://goo.gl/Aa6nJ5

ইজিয়ার

গত ডিসেম্বরে পূর্ণাঙ্গভাবে চালু হয়েছে রাইড শেয়ারিং অ্যাপ ইজিআর। এর আগে এটি পরীক্ষামূলকভাবে চালু ছিল। অ্যাপটি ব্যবহারে খুবই সাবলীল অভিজ্ঞতা পাবে ব্যবহারকারী ও চালক দুজনেই। চালকদের কাছ থেকে ১৫ শতাংশ কমিশন রাখবে ইজিয়ার।

অ্যান্ড্রয়েড: https://goo.gl/AuQmDA

সহজ রাইডস

অনলাইন বাসের টিকিট বুকিং দেওয়ার সেবা দিতে দেশজুড়েই শীর্ষ জনপ্রিয় সহজ। সাম্প্রতিক প্রতিষ্ঠানটি তাদের মোটরবাইক রাইড শেয়ারভিত্তিক সেবাও চালু করেছে। শুরুর দিকে এখন শুধু রাজধানী ঢাকা শহরেই এ সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি। প্রাথমিকভাবে শুধু অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই চলবে এ অ্যাপ।

অ্যান্ড্রয়েড: https://goo.gl/XDYS6h

Exit mobile version