টেলিকম

কোন কোন ফোনে ফোরজি সাপোর্ট করবে?

By Baadshah

February 20, 2018

দেশে ফোরজি চালু হয়েছে। ফোরজি সাপোর্টের জন্য বিশেষ সেট লাগবে। তালিকা থেকে দেখে নিন আপনার ফোন ফোরজি সাপোর্টেড কিনা।

দেশে বর্তমানে হুয়াওয়ের ১১ হাজার ৯৯০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৮৩ হাজার ৯০০ টাকা দামের ফোরজি সমর্থিত হ্যান্ডসেট রয়েছে। ফোরজির জন্য একটি ট্যাবও রয়েছে তাদের। বাজারে ফোরজি প্রযুক্তি সমর্থনযোগ্য মোট ১২টি মডেলের স্মার্টফোন ও ১টি ট্যাব রয়েছে হুয়াওয়ের। হুয়াওয়ের এই ডিভাইসগুলো দিয়ে উন্নত ভিডিও কল, বিপুল পরিমান ডেটা আদান-প্রদান এবং দ্রত গতির ইন্টারনেট সেবা অনায়াসে গ্রহণ করা সম্ভব।হুয়াওয়ের হ্যান্ডসেটগুলোর মধ্যে ওয়াই৫ ২০১৭ ফোরজি মডেলের দাম ১১ হাজার ৯৯০, ওয়াই৬ টু ১৩ হাজার ৯০০, ওয়াই৭ এর ১৩ হাজার ৯৯০, ওয়াই৬ টু প্রাইম ১৬ হাজার ৯৯০ (প্রোমো দাম ১৪ হাজার ৯০০) টাকা।ওয়াই৭ প্রাইম এবং জিআর৩ ২০১৭ মডেল দুটির দাম ১৯ হাজার ৯৯০ (প্রোমো ১৭ হাজার ৯০০), জিআর৫ ২০১৭ এর দাম ২২ হাজার ৫০০, জিআর৫ ২০১৭পি ২৫ হাজার ৯০০, নোভা ২আই ২৬ হাজার ৯৯০ টাকা।এছাড়া পি১০ এর দাম ৫৬ হাজার ৯০০, পি১০ প্লাস ৬৬ হাজার ৯০০, মেট১০ প্রো ৮৩ হাজার ৯০০। এছাড়া ট্যাবলেট টি৩ ১০ এর দাম ২০ হাজার ৩০০ টাকা।

ওয়ালটনের ১০টি ফোরজি হ্যান্ডসেট রয়েছে বাজারে। এর মধ্যে প্রিমো জেডএক্স থ্রি এর দাম ৩১ হাজার ৯৯০ টাকা, প্রিমো এক্সফোরপ্রো ২৮ হাজার ৯৯০ টাকা।প্রিমো এসসিক্স ১৫ হাজার ৫৯০, প্রিমো এসফাইভ ১৪ হাজার ৯৯০, প্রিমো আরএমথ্রিএস ১৪ হাজার ৪৯০, প্রিমো এনএক্সফোর ১৩ হাজার ৯৯০ টাকা।এছাড়া প্রিমো আরএমথ্রি ১১ হাজার ৯৯০, প্রিমো এইচসিক্সপ্লাস ১১ হাজার ৯৯০, প্রিমো আরএইচথ্রি ৯ হাজার ৬৯০ এবং প্রিমো এনএক্সফোর মিনি এর দাম ৯ হাজার ৯৯০ টাকা পড়বে।তারা প্রিমো এসসিক্স ইনফিনিটি নামের আরেকটি ফোরজি হ্যান্ডসেট শিগগির বাজারে আনছে। যা হবে অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন ওরিও ৮ দশমিক ০ পরিচালিত। এখন হ্যান্ডসেটটির প্রি-বুক চলছে। এতে ক্রেতাদের জন্য ক্যাশব্যাকসহ ব্যাকপ্যাক ও টি-শার্ট উপহার রয়েছে।

বাজারে এখন সিম্ফনির ৯ মডেলের ফোরজি হ্যান্ডসেট রয়েছে। এর মধ্যে জেড ১০ এর দাম ১৫ হাজার ৯৯০ টাকা। জেড ৯ এর দাম ১৩ হাজার ৯৯০ টাকা, পি ১১ এর ১৩ হাজার ৯৯০ টাকা।পি ৯ প্লাস পড়বে ১৩ হাজার ৪৯০, পি ৯ দুই জিবির ক্ষেত্রে পড়বে ১১ হাজার ৯৯০ , আর ১০০ থ্রি জিবির দাম ১১ হাজার ২৫০ ও ২ জিবির দাম ৯ হাজার ৯৯০ টাকা পড়বে। আই ৯০ এর দাম ৮ হাজার ৯৯০, আই ১১০ এর দাম ১০ হাজার ৯৯০ টাকা।এছাড়া সিম্ফনি ইনোভার দাম রাখা হয়েছে ৮ হাজার ৩৯০ টাকা। হ্যালিও সিরিজের হ্যালিও এস ২ এর দাম ১৪ হাজার ৯৯০ এবং হ্যালিও এস ১০ এর দাম ১৮ হাজার ৯৯০ টাকা পড়বে।বর্তমানে বাংলালিংকের সঙ্গে জেড ১০ স্মার্টফোনটির ফোরজি অফার চলছে।

উইয়ের ফোরজি সমর্থিত তিনটি মডেলের হ্যান্ডসেট বাজারে রয়েছে। এক্স৩ যার দাম ১৪ হাজার ৯৯০, এক্স২ এর দাম ১২ হাজার ৯৯০ এবং এল৮ মডেলের দাম ৬ হাজার ৩৯০ টাকা।ইতোমধ্যে গ্রামীণফোনের সঙ্গে কো-ব্র্যান্ডেড ফোরজি স্মার্টফোন বাজারে এনেছে উই।

বাজারে স্যামসাংয়ের ১৭টি মডেলের হ্যান্ডসেটে ফোরজি রয়েছে।এর মধ্যে স‍্যামসাং গ‍্যালাক্সি জে২(এসএম-জে২০০জি) ফোনটির দাম ৯ হাজার ৯৯০ টাকা। গ্যালাক্সি জে২ প্রাইম(এসএম-জি৫৩২জি) ১১ হাজার ৯৯০, গ‍্যালাক্সি জে২ প্রো (এসএম-জে২১০এফওয়াই) ১৩ হাজার ৯৯০, গ‍্যালাক্সি অন৭ প্রো (এসএম-জি৬০০এফ) ১৪ হাজার ৯৯০, গ‍্যালাক্সি জে৭ নেক্সট ১৬ জিবি (এসএম-জে৭০১এফ) দাম ১৬ হাজার ৯৯০ টাকা পড়বে।গ‍্যালাক্সি জে৭ ১৬ (এসএম-জে৭০১এফ) এর দাম ১৮ হাজার ৯৯০, গ‍্যালাক্সি জে৭ নেক্সট ৩২ জিবি (এসএম-জে৭০১এফ) ২০ হাজার ৯৯০, গ‍্যালাক্সি জে৭ প্রাইম ৩২ জিবি (এসএম-জি৬০১এফসি) ২১ হাজার ৯০০ টাকা রাখা হয়েছে।গ‍্যালাক্সি জে৭ প্রাইম ২ (এসএম-জি৬১১এফ) ২২ হাজার ৯৯০, গ‍্যালাক্সি জে৭ ম‍্যাক্স (এসএম-জি৬১৫এফ) ২৫ হাজার ৯০০, গ‍্যালাক্সি জে৭ প্রো (এসএম-জে৭৩০এফ) ৩০ হাজার ৯৯০, গ‍্যালাক্সি এ৭ ১৭ (এসএম-এ৭২০এফ) ৪১ হাজার ৯০০, গ‍্যালাক্সি এ৮প্লাস (এসএম-এ৭৩০এফ) ৬৫ হাজার ৯০০, গ‍্যালাক্সি এস৮ (এসএম-জি৯৫০এফ) এর দাম পড়বে ৭৯ হাজার ৯০০ টাকা।এছাড়া গ‍্যালাক্সি এস৮ প্লাস (এসএম-জি৯৫৫এফ) ৮৯ হাজার ৯০০ টাকা, গ‍্যালাক্সি নোট ৮ (এসএম-এন৯৫০এফ) ৯৯ হাজার ৯৯০ এবং গ‍্যালাক্সি জে ম‍্যাক্স (এসএম-টি২৮৫ওয়াই) ফোনটির দাম রয়েছে ১৬ হাজার ৯০০ টাকা।

দেশের বাজারে শাওমির ফোরজি স্মার্টফোন রয়েছে ১২টি। এর মধ্যে রেডমি ৪এ মডেলের দুই জিবি র‌্যাম এবং ১৬ জিবি ইন্টারনাল মেমোরিরটি দাম পড়বে ১০ হাজার ৯৯০ টাকা। ৩২ জিবির দাম হবে ১১ হাজার ৯৯০ টাকা।রেডমি ৫এ মডেলটি ২ জিবি র‌্যামে ১৬ জিবি মেমোরিতে দাম ১০ হাজার ৯৯০ টাকা। রেডমি ৪ এক্স মডেলে র‌্যাম-মেমোরি যথাক্রমে ২ ও ১৬ জিবিতে ১৩ হাজার ৪৯০, ৩ ও ৩২ জিবিতে ১৫ হাজার ৪৯০ টাকা পড়বে।রেডমি নোট ৫এ ১২ হাজার ৭০০ টাকা, রেডমি নোট ৫এ প্রাইম ১৬ হাজার ৯৯০ টাকা, রেডমি ৫ মডেলের দাম ১৩ হাজার ৯৯০, রেডমি ৫ প্লাস ১৭ হাজার ৯৯০ টাকা।রেডমি নোট ৪ এর ৩ ও ৩২ জিবির জন্য ১৮ হাজার ৪৯০ এবং ৪ ও ৬৪জিবির জন্য ২১ হাজার ৯৯০ টাকা।শাওমি মি এ১ এর ৪ ও ৩২ জিবির ক্ষেত্রে ২১ হাজার ৯৯০ এবং ৪ ও ৬৪ জিবির ২৩ হাজার ৪৯০ টাকা।এছাড়া মি ম্যাক্স ২৬ হাজার ৯৯০, মি৬ ৪৪ হাজার ৯৯০, মি মিক্স ৫৯ হাজার ৯৯০, মি মিক্স ২ ৫৬ হাজার ৪৯০ টাকা।

মিডরেঞ্জ ও প্রিমিয়াম ক‍্যাটাগরি মিলিয়ে অপো মোট ১২ ফোরজি স্মার্টফোন রয়েছে দেশের বাজারে। অপোর এ৮৩, এ৭১, এ৩৩এফ, এ৫৭, এ৩৭ মডেলের মিডরেঞ্জ স্মার্টফোনগুলো মূল‍্য যথাক্রমে ১৯ হাজার ৯৯০ টাকা, ১৪ হাজার ৯৯০ টাকা, ১১ হাজার ৯৯০ টাকা, ১৮ হাজার ৯৯০ টাকা এবং ১১ হাজার ৯৯০ টাকা।অপো এফ৫ ইয়োথ, এফ৫(৬জিবি), এফ১এস, এফ৩, এফ৩ প্লাস এবং এফ১ প্লাস প্রিমিয়াম ক‍্যাটাগরির স্মার্টফোনগুলোর মূল‍্য যথাক্রমে ২১ হাজার ৯৯০ টাকা, ৩২ হাজার ৯৯০ টাকা, ২৪ হাজার ৯৯০ টাকা, ২০ হাজার ৯০০ টাকা, ২৪ হাজার ৯৯০ টাকা, ৪০ হাজার ৯০০ টাকা এবং ৩৫ হাজার ৯০০ টাকা।

এসব ব্র্যান্ডের হ্যান্ডসেট ছাড়াও অন্যান্য বিভিন্ন ব্যান্ডের বিভিন্ন মডেলের স্মার্টফোনে ফোরজি রয়েছে। তবে বিশেষজ্ঞরা ফোরজি নেটওয়ার্ক নিয়ে একেবারে নিশ্চিন্ত হতে গ্রাহকদের বৈধ উপায়ে আমদানি করা পণ্য কিনতে পরামর্শ দিয়েছেন। অন্য ক্ষেত্রে গ্রাহকরা ফোনের ইউজার্স ম্যানুয়াল অথবা অনলাইনে জিসএমএরিনা হতে ফোনের নেটওয়ার্ক কানেক্টিভিটির তথ্য দেখে নেবেন। যদি ফোনটি এফডিডি-এলটিই ৯০০ বা ১৮০০ বা ২১০০ মেগাহার্জ ফ্রিকোয়েন্সিতে ফোরজি সমর্থন করে তাহলে তাতে ফোরজি চলবে, নতুবা নয়। তথ্যসূত্র: টেকশহর ডটকম।