ইভেন্ট

ক্রিয়েটিভ আইটি ও ঢাকা কলেজের যৌথ উদ্যোগে গ্রাফিক ডিজাইন ওয়ার্কশপ

By Baadshah

September 20, 2019

প্রযুক্তি বিশ্বে ডিজিটাল বাংলাদেশের সৃজনশীল প্রতিভারা যেন খুঁজে পায় কাঙ্খিত ক্যারিয়ারের ঠিকানা- এই উদ্দেশ্যকে সামনে রেখে আজ নগরীর ঢাকা কলেজের ১৪০০ সেরা মেধাবীকে সঙ্গী করে আইটি প্রশিক্ষণ ও দক্ষতা সৃষ্টির সেরা প্ল্যাটফর্ম ক্রিয়েটিভ আইটি শুরু করলো গ্রাফিক ডিজাইন কর্মশালা। ক্যারিয়ার ও প্রযুক্তি বান্ধব এই আয়োজনে সমাগত হয়েছিলেন ঢাকা কলেজের শ্রদ্ধেয় শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেছেন ঢাকা কলেজের সম্মানিত অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মানিত উপাধ্যক্ষ জনাব এ.টি.এম মইনুল হোসেন, প্রফেসর শামীম আরা বেগম, বিভাগীয় প্রধান, অর্থনীতি, প্রফেসর অখিল চন্দ্র বিশ্বাস, বিভাগীয় প্রধান, আইসিটি, জনাব আব্দুল কুদ্দুস, সাধারন সম্পাদক, শিক্ষক পরিষদ, জনাব আবু সালেহ মোঃ মুজাহেদুল ইসলাম, প্রভাষক, আইসিটি প্রমুখ। ক্রিয়েটিভ আইটি’র পক্ষ হতে গ্রাফিক ডিজাইন কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্রিয়েটিভ আইটি’র এক্সিকিউটিভ ডিরেক্টর মিস পারভীন আখতার, হেড অব বিজনেস ডেভেলপমেন্ট জনাব নাজিব রাফে। অনুষ্ঠান উপস্থিত অতিথিবর্গ ডিজিটাল বাংলাদেশ তথা বিশ্বব্যাপী তথ্য প্রযুক্তি খাতে আইটি দক্ষতার সম্ভাবনা ও প্রভাব তুলে ধরেন।

কর্মশালাটি আয়োজনের মূল উদেশ্য প্রসঙ্গে আয়োজকরা বলেন, প্রযুক্তি বিশ্বে ইন্ডাস্ট্রি খুঁজছে দক্ক জনসম্পদ। ক্রিয়েটিভ আইটি বর্তমান প্রজন্মের মেধাবী শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি ইন্ডাস্ট্রিতে তাদের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে এক সেতুবন্ধনের সৃষ্টি করছে। এছাড়াও কথা হয় কিভাবে সৃজনশীল পেশা গ্রাফিক ডিজাইন গড়ছে প্রজন্মের ক্যারিয়ার তা নিয়ে। চলচ্চিত্র, গেমস, বিজ্ঞাপন, কিংবা ওয়েবসাইট সবকিছু নির্মাণেই রয়েছে গ্রাফিক ডিজাইনারদের পদচারনা। এমনকি যে সকল পণ্য সামগ্রী ক্রেতারা ক্রয় করছেন তার প্যাকেজ ও লেবেল, কর্পোরেট পেশাজীবীরা যে লেটারহেড, ক্যালেন্ডার, ডায়েরি বা ষ্টেশনারী পণ্য ব্যবহার করছে তার ডিজাইন ও প্রাতিষ্ঠানিক ব্র্যান্ডের লোগো ডিজাইনও করছে গ্রাফিক ডিজাইনাররা। তাই গ্রাফিক ডিজাইনার পেশায় সংশ্লিষ্টদের চাহিদা প্রতিনিয়তই বেড়ে চলেছে।

নগরী ও দেশের প্রতিশ্রুতিশীল সরকারী- বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহ ও শিক্ষাপ্রতিষ্ঠান সমুহে এভাবেই জ্ঞান ও দক্ষতার আলো ছড়িয়ে দেবার প্রত্যয় ব্যাক্ত করেন কর্মশালাটির আয়োজকরা।