প্রযুক্তি খবর

ক্ষুদ্র উদ্যোক্তা ও স্টার্ট-আপদের জন্য এমসিসি লি. এর ফ্রি পণ্য ও সেবা

By Baadshah

December 18, 2019

১১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দেশের শীর্ষ স্থানীয় তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান এমসিসি লি. (মাল্টিমিডিয়া কন্টেন্ট এন্ড কমিউনিকেশনস্ লি:) তাদের একটি জনপ্রিয় পণ্য ও উক্ত পণ্য সংশ্লিষ্ট কারিগরি সহায়তা সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করার ঘোষণা দিয়েছে। বাংলাদেশের যে সকল ক্ষুদ্র উদ্যোক্তা, প্রতিষ্ঠান, স্টার্ট-আপদের নিজেদের মোবাইল রেসপন্সিভ ওয়েবসাইট রয়েছে এবং মোবাইল এ্যাপ্লিকেশন তৈরি করতে ইচ্ছুক, তারা এমসিসি লি. এর web to app application টি সম্পূর্ণ বিনামূল্যে গ্রহণ করার সুযোগ পাবেন।

বর্তমান সময়ে ওয়েব সাইটের চেয়ে মোবাইল এ্যাপ্লিকেশনের ব্যবহার বেশি। মোবাইল এ্যাপ্লিকেশন ভিত্তিক নানা ধরনের সেবাও খুব জনপ্রিয় হয়ে উঠেছে। একারণে অনেক ক্ষুদ্র উদ্যোক্তাই চান যে, নিজস্ব মোবাইল এ্যাপ্লিকেশনের মাধ্যমে তাদের পণ্য ও সেবা ভোক্তাদের কাছে পৌঁছে যাক। কিন্তু বাস্তবতা হচ্ছে একটি মোবাইল এ্যাপ্লিকেশনের নির্মাণ ব্যয় বহন করা অনেক সময়ই একজন ক্ষুদ্র উদ্যোক্তা ও স্টার্ট-আপদের জন্য কঠিন হয়ে পড়ে। এমসিসি লি. এর তৈরি প্রযুক্তি web to app application টির মাধ্যমে খুব সহজেই অল্প সময়ের মধ্যে মোবাইল এ্যাপ্লিকেশন নির্মাণ করা সম্ভব। ইতিমধ্যে এমসিসি নির্মিত এই ধরনের পণ্য সারা বিশ্বের সহস্রাধিক স্টার্ট-আপদের মধ্যে যথেষ্ট জনপ্রিয়তা লাভ করেছে।

বিনামূল্যে শুধু মোবাইল এ্যাপ্লিকেশন তৈরির প্রযুক্তিই নয়, মোবাইল এ্যাপ্লিকেশনটিকে উদ্যোক্তার ব্যবসার প্রয়োজন অনুযায়ী কাস্টমাইজড করা, ইন্সটলেশন ও গুগোল প্লে স্টোরে এ্যাপটিকে আপলোড করার মতো গুরুত্বপূর্ণ প্রতিটি ধাপেই উদ্যোক্তাকে সহযোগিতা করবে এমসিসি লি.।

প্রতিষ্ঠানটির কারিগরি প্রধান মাইনুল ইসলাম বলেন, ‘দেশে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (এসএমই) শ্রেণীর বিকাশে অনেকেই সৃজনশীল উদ্যোগ নিয়ে নিজের স্টার্ট আপে যুক্ত হচ্ছেন। আমরা দীর্ঘদিন ধরেই এই সকল উদ্যোক্তাদের জন্য প্রযুক্তি নিয়ে কাজ করছি। এবার আমাদের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে একটি নির্দিষ্ট সময়ের জন্য আমাদের প্রযুক্তিটিকে উন্মুক্ত করে দিয়েছি, যাতে তারা এর সুবিধা গ্রহণ করতে পারেন।’ যে সকল উদ্যোক্তা ও স্টার্টআপ বিনামূল্যে এই পণ্য ও সেবা পেতে আগ্রহী, তাদেরকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে https://mcc.com.bd/products/11th-anniversary-offer/ লিঙ্কে প্রবেশ করে নাম ঠিকানা দিয়ে নিবন্ধন করতে হবে।

এমসিসি লি ২০০৮ সাল থেকে বাংলাদেশের আইটি শিল্পে মোবাইল এ্যাপ্লিকেশন, ওয়েব এ্যাপ্লিকেশন ও মাল্টিমিডিয়া কনটেন্ট নির্মাণে অগ্রণী ভূমিকা রেখে চলেছে। দক্ষিণ এশিয়ার আইটি শিল্পে সবচেয়ে গতিশীল আইটি পেশাদার হিসেবে স্থানীয় এবং আন্তর্জাতিক সংস্থা, এনজিও এবং সরকারি সংস্থাগুলির সাথে সফলতার সাথে কার কাজ করেছে। প্রতিষ্ঠানটির গ্রাহক তালিকায় আছে মোজিলা, নোকিয়া, অপেরা, টেলিনর এএস, দ্য ডেইলি স্টার, প্রযোজক এলো, গ্রামীণফোন লিমিটেড, বিশ্ব ব্যাংক, ইউএসএআইডি, বিবিসি মিডিয়া অ্যাকশন, ইউনিসেফ, সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশ সরকার প্রভৃতি।