প্রযুক্তি স্বাস্থ্য

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে অক্সিজেন বুথ প্রদান করলো লিন্ডে বাংলাদেশ

By Baadshah

July 25, 2021

দেশের শীর্ষস্থানীয় উৎপাদনশিল্প ও মেডিকেল গ্যাস সরবরাহকারি প্রতিষ্ঠান লিন্ডে বাংলাদেশ লিমিটেড খুলনার অন্যতম কোভিড-১৯ চিকিৎসাকেন্দ্র খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে একটি অক্সিজেন বুথ প্রদান করেছে। দেশে ক্রমবর্ধমান কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় ও সংকটাপন্ন রোগীদের চিকিৎসায় সহায়তা করার লক্ষ্যে লিন্ডে বাংলাদেশ এই পদক্ষেপ গ্রহণ করেছে।

১২০ বর্গফুট বিস্তৃত অক্সিজেন বুথটি হাসপাতালের জরুরি বিভাগের প্রবেশদ্বারের কাছে স্থাপন করা হয়েছে এবং এটি পরিচালনা করবেন খুমেক হাসপাতাল কর্তৃপক্ষ। বুথটির মাধ্যমে ভর্তির জন্য অপেক্ষারত সর্বোচ্চ ১০ জন রোগীকে একসাথে অক্সিজেন সহায়তা দিতে পারবেন স্বাস্থ্যকর্মীরা।

লিন্ডে বাংলাদেশ-এর হেড অব হেলথকেয়ার মুশফিক আক্তার, হেড অব হিউম্যান রিসোর্সেস সাইকা মাজেদ, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ মোঃ রবিউল হাসান, খুলনা বিভাগীয় কমিশনার ইসমাইল হোসেন, এনডিসি ও খুলনা বিভাগীয় কার্যালয়ের ডিরেক্টরেট জেনারেল হেলথ সার্ভিসেস-এর পরিচালক (স্বাস্থ্য) ডাঃ জসীম উদ্দিন হাওলাদার আনুষ্ঠানিকভাবে অক্সিজেন বুথটির উদ্বোধন করেন। এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন লিন্ডে বাংলাদেশ, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তা।

লিন্ডে বাংলাদেশ-এর ম্যানেজিং ডিরেক্টর সৃজিৎ কুমার পাই বলেন, “আজ আমরা খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে একটি অত্যাধুনিক অক্সিজেন বুথ সেটআপ হস্তান্তর করেছি। জরুরী অবস্থায় প্রতিটি নিঃশ্বাস মূল্যবান এবং আমরা আশা করছি বুথটির স্থাপনা রোগীদের বেশ কিছু সমস্যার সমাধান ও জীবন রক্ষায় সহায়তা করবে। এই কঠোর পরিস্থিতে দেশের মানুষের সেবাদান অব্যাহত রাখতে এবং ভবিষ্যতেও স্বাস্থ্যকর্মী ও রোগীদের সহায়তা করতে লিন্ডে প্রতিজ্ঞাবদ্ধ।”

ডাঃ মোঃ রবিউল হাসান বলেন, “খুলনায় কোভিড-১৯ পরিস্থিতি এখনও সংকটপূর্ণ। বর্তমানে প্রতিদিন আসা রোগীর সংখ্যা গত দুই মাসের তুলনায় প্রায় দ্বিগুণ। ফলে কোভিড-১৯ রোগীদের মাঝে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহের জন্য বর্তমান সুযোগ-সুবিধার বৃদ্ধি ছিল জরুরী। বর্তমানে প্রতিদিন শত শত কোভিড-১৯ রোগীর চিকিৎসা করছে আমাদের হাসপাতাল। ভর্তির জন্য অপেক্ষায় থাকা রোগীদের চিকিৎসায় এই অক্সিজেন বুথটি বিশেষভাবে সহায়ক হবে বলে আমি মনে করি।”

দেশে কোভিড-১৯ এর তৃতীয় ঢেউয়ের ফলে উদ্ভূত অক্সিজেন সরবরাহ সমস্যা মোকাবেলার লক্ষ্যে লিন্ডে বাংলাদেশ-এর নেওয়া বেশকিছু উদ্যোগের মধ্যে এটি একটি। জাতীয় পর্যায়ে বাংলাদেশ সরকার, সম্পৃক্ত কর্তৃপক্ষ এবং ইন্ডাস্ট্রি অংশীদারদের ঘনিষ্ঠ সহযোগিতায় আরও বেশ কয়েকটি বৃহত্তর প্রকল্পে কাজ করছে লিন্ডে বাংলাদেশ।